শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:০৩ পূর্বাহ্ন

ভারতের রাষ্ট্রপতি শ্রী রাম নাথ কোবিন্দের ঢাকা সফর সম্পর্কের প্রাধান্যের প্রতিফলন ঘটবে: নয়াদিল্লি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১
  • ১৬৪ বার পঠিত

অনলাইন নিউজ : বাংলাদেশের ঐতিহাসিক ৫০তম বিজয় দিবস উদ্‌যাপন অনুষ্ঠানে যোগ দিতে ভারতীয় রাষ্ট্রপতি শ্রী রাম নাথ কোবিন্দের আসন্ন ঢাকা সফরে উভয় দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে পারস্পরিক প্রাধান্যের প্রতিফলন ঘটবে বলে মনে করে নয়াদিল্লি।

সোমবার ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধন, পারস্পরিক বিশ্বাস ও সমঝোতার ভিত্তিতে গড়ে ওঠা বহুমুখী ও অবিচ্ছেদ্য অংশীদারিত্ব আরও সুদৃঢ় ও জোরদার জন্য লক্ষ্যে এ সফর উভয় দেশের অভিন্ন ইচ্ছার বহিঃপ্রকাশ।

বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে ভারতীয় রাষ্ট্রপতি ১৫ থেকে ১৭ ডিসেম্বর বাংলাদেশে রাষ্ট্রীয় সফরে আসবেন।

সফরকালে কোবিন্দ বাংলাদেশের রাষ্ট্রপতির সাথে একটি প্রতিনিধিদল পর্যায়ের বৈঠক করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সাথে দেখা করবেন।

কোবিন্দের তিন দিনের সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তার সাথে দেখা করবেন।

এর আগে, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ-জয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত-বার্ষিকী এবং ভারত ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তি উদ্‌যাপন অনুষ্ঠানে যোগ দিতে ২০২১ সালের ২৬ ও ২৭ মার্চ বাংলাদেশে রাষ্ট্রীয় সফর করেন।

ইন্ডিয়া’স নেইবারহুড ফার্স্ট পলিসি’র একটি প্রধান স্তম্ভ হিসেবে বাংলাদেশকে অভিহিত করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, উভয় দেশে কোভিড-১৯ মহামারির চ্যালেঞ্জ মোকাবিলায় পরস্পরকে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভারত ও বাংলাদেশ উভয়ে অংশীদারিত্ব ও আঞ্চলিক-সহযোগিতা উন্নয়নের লক্ষ্যে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা ও প্রতিরক্ষা, পানি সম্পদ, বাণিজ্য, পরিবহন ও যোগাযোগ, স্বাস্থ্য, সংস্কৃতি ও মানুষের সাথে মানুষের সম্পর্ক, জ্বালানি ও বিদ্যুৎসহ বিভিন্ন ক্ষেত্রে  প্রগতিশীল, সমন্বিত ও বাস্তবভিত্তিক সহযোগিতা করে আসছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com