শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৩৮ অপরাহ্ন

৫৫ বছর পর চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ চালু

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০
  • ১১২৩ বার পঠিত

প্রায় ৫৫ বছর পর পুনরায় চালু হলো বাংলাদেশ ও ভারতের মধ্যকার চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে এটি উদ্বোধন করেন।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে এই রেল যোগাযোগের উদ্বোধন করেন দুই প্রধানমন্ত্রী। আজ বেলা সাড়ে ১১টায় এই ভার্চুয়াল বৈঠক শুরু হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী ও নরেন্দ্র মোদি দিল্লি থেকে এতে যোগ দেন।

উদ্বোধনের এ দিনে মালবাহী ট্রেন চিলাহাটি স্টেশন থেকে ভারতের হলদিবাড়ি স্টেশনে পৌঁছাবে। আর আগামী ২৬ মার্চ থেকে চলাচল করবে যাত্রীবাহী ট্রেন।

রেলওয়ে সূত্র মতে, ১৯৪৭ সালের পাকিস্তান-ভারত বিভক্ত হবার পরও এ পথে যাত্রী ও মালবাহী রেল চলাচল করতো। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর থেকে বন্ধ হয়ে যায় চিলাহাটি-হলদিবাড়ি রুটে ট্রেন চলাচল। এতো বছর পরিত্যক্ত এই রেলপথকে পুনরুজ্জীবিত করতে গত বছর প্রায় ৮০ কোটি ১৭ লাখ টাকার একটি দীর্ঘমেয়াদী প্রকল্প হাতে নেয় বাংলাদেশ সরকার। পরে ওই বছরের ২১ সেপ্টেম্বর এ সংক্রান্ত প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও কাজের উদ্বোধন করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশ-ভারতের মধ্যে এটি নিয়ে এখন থেকে পাঁচটি রুটে ট্রেন চলবে। প্রাথমিকভাবে চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ দিয়ে শুধুমাত্র পণ্য পরিবহনের জন্য মালবাহী ট্রেন চলাচল করবে। এজন্য বাংলাদেশের কয়েকটি পয়েন্টে পণ্য খালাসের ব্যবস্থাও ইতিমধ্যে করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com