সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন

কাবুলে মাদকের বিরুদ্ধে অভিযান শুরু জব্দ করা ৩ হাজার লিটার মদ ঢালা হলো খালে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ৩ জানুয়ারী, ২০২২
  • ২৬৬ বার পঠিত

আন্তর্জাতিক  নিউজ :আফগানিস্তানে মাদকের বিরুদ্ধে অভিযান শুরু করেছে তালেবান সরকার। স্থানীয় সময় রোববার (২ জানুয়ারি) দেশটির গোয়েন্দা সংস্থা জানায়, আফগান গোয়েন্দা এজেন্টদের একটি দল কাবুলের একটি খালে প্রায় তিন হাজার লিটার মদ ঢেলে দিয়েছে।

দেশটির গোয়েন্দা মহাপরিচালকের (জিডিআই) কার্যালয় থেকে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে যে, রাজধানী কাবুলে অভিযান চালিয়ে জব্দ করা মদ খালে ফেলে দিচ্ছেন সংস্থাটির সদস্যরা।

ঠিক কোন সময়ে ওই অভিযান চালানো হয়েছে বা কখন এসব মদ ধ্বংস করা হয়েছে তা স্পষ্ট নয়। তবে সংস্থাটি এক বিবৃতিতে জানায়, অভিযানের সময় তিন মাদক ব্যবসায়ীকে আটক করা হয়েছে।

পশ্চিমা-সমর্থিত সরকারের সময়েও আফগানিস্তানে মদ নিষিদ্ধ ছিল। আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই তালেবান নিয়মিতভাবে মাদক ও মাদক সেবনকারীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। এছাড়া তালেবান সরকারের পূণ্য সম্প্রসারণ ও পাপ প্রতিরোধ মন্ত্রণালয় নারী অধিকারবিষয়ক বেশ কয়েকটি গাইডলাইনও প্রকাশ করেছে।

২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয় তালেবান। এরপর ৩১ আগস্ট টানা ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত দেশটি থেকে সব সেনা প্রত্যাহার করে নেয় মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা।

তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই একের পর এক সমস্যা মাথাচাড়া দিয়ে উঠছে দেশটিতে। নিরাপত্তার অভাব, সন্ত্রাসী হামলার আশঙ্কা, অনিশ্চিত ভবিষ্যতের দিকে এগোচ্ছে দেশটি। মুখ থুবড়ে পড়েছে অর্থনৈতিক ব্যবস্থা। এদিকে, তালেবান সরকার গঠনের পর একের পর এক বিধিনিষেধ জারি করছে। যার ফলে দেশটির সংকট আরও তীব্র হচ্ছে।

এরই মধ্যে তালেবান সরকার নারীদের ব্যাপারে নানা বিধিনিষেধ জারি করেছে। এর আগে তালেবান নারীবিষয়ক মন্ত্রণালয়ও বন্ধ করে দেয়। শান্তিবিষয়ক ও সংসদবিষয়ক মন্ত্রণালয় বন্ধ করে দেওয়া হয়। ভেঙে দেওয়া হয়েছে দেশটির নির্বাচন কমিশনও। এবার মাদকের বিরুদ্ধে কঠোর অভিযানে নেমেছে তালেবান সরকার।

সূত্র: এএফপি, এনডিটিভি

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com