বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ১২:২৭ পূর্বাহ্ন

ভোলাহাটে পূর্বশত্রতার জেরে নষ্ট হলো সাড়ে ৪ বিঘার ধান : গ্রেফতার-১

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩
  • ১০৩ বার পঠিত

বিডি ঢাকা অনলাইন ডেস্ক

 

 

চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাটে সাড়ে ৪ বিঘা জমির ধান বিষ প্রয়োগ করে নষ্ট করার অভিযোগ উঠেছে।এ ঘটনায় একজনকে আটক করেছে পুলিশ।

গত ১৫ এপ্রিল উপজেলার বিলভাতিয়া বুড়িডোবা মাঠে পূর্বশত্রুতার জেরে ঘাস মারা বিষ (আগাছানাশক) দিয়ে ধান পুড়িয়ে দেয়ার ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্থ কৃষক উপজেলার নামোমুশরীভূজা গ্রামের মোঃ নুরুল ইসলামের ছেলে মোঃ আব্দুল আওয়াল।
পরদিন এ ঘটনায় মোঃ আব্দুল আওয়াল বাদী হয়ে ভোলাহাট থানায় এজাহার দায়েরের প্রেক্ষিতে এজাহারনামীয় মোঃ আব্দুস সামাদ নামে একজনকে গ্রেফতার করেছে ভোলাহাট থানা পুলিশ।
আব্দুল আওয়াল জানান, ভোলাহাট উপজেলার বিলভাতিয়া মৌজায় তাঁর রোপণ করা সাড়ে চার বিঘা জমিতে বোরো ধান চাষ করেন। পানির তীব্র সংকটের মধ্যেই পরিচর্যা করে যখন গাছে ধান দেখা দেয়া শুরু হয়েছে ঠিক এ সময় পূর্ব শত্রুতার জেরে একই উপজেলার ইমামনগর গ্রামের মৃতঃ মন্তাজ আলীর ছেলে মোঃ আলাউদ্দি(৫০), মোঃ আব্দুস সামাদ(৪০), মোঃ আজাদ আলী(৪২), মোঃ ফারুক হোসেন(৩৮), মোঃ হুমায়ন কবির বকুল(৩৫), মোঃ আজিজুল হক(৩০), মোঃ শামসুল হক(২৯), মোঃ আব্দুল করিম(২৬)সহ কয়েকজন বিষাক্ত কীটনাশক প্রয়োগ করে পুড়িয়ে সব ধান নষ্ট করে দিয়েছে।
তার দাবি এসব জমিতে বিঘা প্রতি প্রায় ২৫ মণ করে মোট ১’শ ১২ মণ ধান উৎপাদিত হতো। যার বর্তমান বাজার মূল্য ১লাখ ৫৬ হাজার টাকা। ধান ও খড় দিয়ে প্রায় ২লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবী তার।

এদিকে ঘটনার পর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ সুলতান আলী সরজমিন পরিদর্শন করেন এবং ঘটনার সত্যতা স্বীকার করেন।
উপজেলার পাঁচটিকরি গ্রামের মৃতঃ আব্দুস সাত্তারের ছেলে কৃষক মোঃ মোসলেম উদ্দনি জানান, আমি ঘাস কাটার সময় মোঃ সামাদসহ তাঁর ভাইদের ঘাস মারা বিষ (বিষাক্ত কীটনাশক) প্রয়োগ করতে দেখি।
ক্ষতিগ্রস্থ জমির নিকটবর্তী বিএমডিএর ২৬ নম্বর গভীর নলকূপ ড্্রাইভার পাঁচটিকরি গ্রামের মৃতঃ আব্দুল মতিনের ছেলে মোঃ সানাউল জানান, রাস্তার পাশে আমার ডিপ। বিকেলে ডিপের পাশে বট গাছের নিচে বসে থাকার সময় সামাদসহ কয়েকজনকে ক্ষতিগ্রস্থ জমির দিকে যেতে দেখে সন্দেহ হয়।
এ ব্যাপারে অভিযুক্ত মোঃ আব্দুস সামাদের সাথে যোগাযোগ করা হলে তিনি ধান নষ্ট করার বিষয়টি অস্বীকার করে বলেন, কে বা কারা নষ্ট করেছে ধান জানিনা।তবে মানুষের মুখে ধান নষ্টের বিষয়টি শুনেছি।

ভোলাহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ সেলিম রেজা জানান, এ ব্যাপারে মামলা হয়েছে। এজাহারনামীয় মোঃ আব্দুস সামাদকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com