শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ১০:৩৪ অপরাহ্ন

রাজধানীর গুলিস্তানে বাস চাপায় ২ পথচারী নিহত : হেল্পার থেকে ড্রাইভার, ছিল না বৈধ লাইসেন্সও

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৯ জানুয়ারী, ২০২২
  • ১৫৯ বার পঠিত
রাজধানীর গুলিস্তানে হানিফ ফ্লাইওভারে বাস চাপায় দুই পথচারী নিহত হওয়ার ঘটনায় অভিযুক্ত মেঘলা পরিবহনের চালক রাকিব শরীফকে (২৫) গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতারের পরে জানা যায়, চালক রাকিব আগে ওই মেঘনা পরিবহনের হেলপারি করেন। তিনি হেলপার থেকে ড্রাইভার হয়েছেন। আবার তার ছিল না কোনো বৈধ লাইসেন্স। মোটর ড্রাইভিং থেকে চালাতেন ভারী পরিবহন।
রোববার (৯ জানুয়ারি) সকালে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে বাহিনীর মুখপাত্র খন্দকার আল মঈন এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।
তিনি বলেন, শনিবার ঢাকা মহানগরীর হানিফ ফ্লাইওভারে সকাল সাড় ৯টায় মেঘলা পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে কয়েকজন পথচারীকে ধাক্কা দেয়। পরে গুরুতর অবস্থায় শেখ ফরিদ (২৮) ও মো. বাদশা মিয়াকে (৩২) ঢাকা মেডিকেলে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। ওই ঘটনার পরে বাসটির চালক পালিয়ে যায়। পরে নিহতের পরিবারের সদস্যরা সড়ক ও পরিবহন আইন ২০১৮ এর ৯৮ ও ১০৫ ধারায় ওয়ারী থানায় একটি মামলা দায়ের করেন। যার মামলা নং-০৭। এরই ধারাবাহিকতায় র‌্যাব-৩ এর আভিযানিক দল তাকে গ্রেফতার করেছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত রাকিব সড়ক দুর্ঘটনার সাথে সংশ্লিষ্টতার বিষয়ে স্বীকার করেন।
রাকিব শরীফের জিজ্ঞাসাবাদের ভিত্তিতে খন্দকার কমান্ডার আল মঈন বলেন, রাকিব ৭/৮ বছর পূর্ব থেকে মেঘলা পরিবহনে বাসের হেলপারি করে আসছে। বাসের হেলপারি করার পাশাপাশি সে ড্রাইভিং এর প্রশিক্ষণ গ্রহণ করে। পরবর্তীতে বাসের হেলপারি ছেড়ে দিয়ে নিজে গাড়ি চালানোর জন্য মেঘলা পরিবহনের বিভিন্ন মালিকদের ড্রাইভার হিসেবে নিয়োগ দেওয়ার জন্য অনুরোধ করে। কিন্তু গ্রেফতারকৃত রাকিবের কোন বৈধ ড্রাইভিং লাইসেন্স না থাকায় প্রাথমিক পর্যায়ে কোন মালিক তাকে গাড়ী চালানোর অনুমতি দেয়নি। পরবর্তীতে সে বিভিন্ন তদবিরের মাধ্যমে মেঘলা পরিবহনের বিভিন্ন মালিকদের গাড়ি সাময়িকভাবে চালানো শুরু করে। ২০১৯ সালে সে হালকা মোটরযান ড্রাইভিং লাইসেন্স (পেশাদার) পায়। ওই হালকা মোটরযান ড্রাইভিং লাইসেন্স (পেশাদার) দিয়েই সে ভারী মোটরযান চালানো শুরু করে। কিন্তু তার ভারী মোটরযান চালানোর মত কোন বৈধ ড্রাইভিং লাইসেন্স (পেশাদার) ছিল না।
তিনি আরও বলেন, গত ১৫ দিন পূর্বে বাসটির মালিক সবুর মিয়া (৫০) এর নিকট হতে দৈনিক ২ হাজার ২৫০ টাকা হারে বাসটি ভাড়ায় চালানো শুরু করে। গতকাল সকালে ভূলতা গাউছিয়া থেকে গুলিস্তানের উদ্দেশ্যে ছেড়ে আসে বাসটি। পরে সকাল সাড়ে ৯টার দিকে যাত্রাবাড়ী হানিফ ফ্লাইওভার দিয়ে গুলিস্তান সংযোগে নামার সময় বাসটির অধিক গতি থাকার কারণে এবং ব্রেকে কাজ না করায় বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। পরবর্তীতে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার বাম পাশে আইলেনের সাথে ঘেঁষে নামতে থাকে। এই সময় ফ্লাইওভারে অন্য একটি বাস হতে যাত্রী নামছিল। তাদের মধ্যে হতে কয়েকজন পথচারীকে ধাক্কা দেয়। এতে দুজন মারা যায়।
র‍্যাবের মুখপাত্র বলেন, গাড়ীর দৈনিক চুক্তিভিত্তিক ভাড়া মালিককে পরিশোধ করার জন্য এবং অধিক মুনাফা লাভের উদ্দেশ্যে সে ট্রিপ সংখ্যা বৃদ্ধির জন্য প্রতিযোগিতামূলক বেপরোয়া গতিতে গাড়ী চালাত। অধিক গতি থাকার কারণে ফ্লাইওভার দিয়ে নামার সময় গাড়িটি নিয়ন্ত্রণ করতে না পেরে গ্রেফতারকৃত রাকিব পথচারীদের চাপা দেয়। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com