শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন

কক্সবাজারে দেশের প্রথম বায়ুবিদ্যুৎ প্রকল্প হচ্ছে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১ এপ্রিল, ২০২২
  • ১৮৩ বার পঠিত

কক্সবাজার সংবাদদাতা :  কক্সবাজারের সদর উপজেলার খুরুস্কুলে নির্মিত হচ্ছে দেশের প্রথম বায়ুবিদ্যুৎ প্রকল্প। গতকাল বৃহস্পতিবার দুপুরে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি এ বিদ্যুৎ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এই বায়ুবিদ্যুৎ প্রকল্প আধুনিক পদ্ধতিতে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন। কক্সবাজারের খুরুস্কুল, পিএমখালী, চৌফলদন্ডী ইউনিয়নে বায়ুবিদ্যুৎ প্রকল্পের টারবাইনগুলো নির্মিত হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন করছে ইউএস ডিকে গ্রিন এনার্জি লিমিটেড।
ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, দেশের প্রথম আধুনিক পদ্ধতিতে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন এ বায়ুবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের মধ্যদিয়ে আরো একটি নতুন দিগন্ত তৈরি হবে। খুরুস্কুলের এই প্রকল্প ছাড়াও কক্সবাজারের ইনানীতে ৫০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন আরো একটি বায়ুবিদ্যুৎ প্রকল্প নির্মিত করা হবে। এছাড়া কক্সবাজারে সরকারের বড় বড় মেগা প্রকল্পের কাজ বাস্তবায়নতো হচ্ছেই।
প্রকল্প পরিচালক প্রকৌশলী মুকিত আলম খান বলেন, প্রায় ৯০০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা হবে। এই প্রকল্পের উৎপাদিত বিদ্যুৎ কক্সবাজারের চাহিদা মিটিয়ে জাতীয় গ্রিডে যুক্ত হবে।
এসময় বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার সদর ও রামু আসনের সংসদ সদস্য সাইমুম সারওয়ার কমল, বিদ্যুৎ ও জ্বালানী মন্ত্রণালয়ের সচিব হাবিবুর রহমান। বিপিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমানসহ ঊর্ধŸতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com