মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৭:২২ অপরাহ্ন

গোমস্তাপুরে কৃষক সমাবেশ ও কৃষি উপকরণ বিতরণ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৪ মে, ২০২৩
  • ১২২ বার পঠিত

বিডি ঢাকা অনলাইন ডেস্ক

 

 

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বোয়ালিয়ায় সমন্বিত বালাই ব্যবস্থাপনা (আইপিএম) মডেল ইউনিয়নে কৃষক সমাবেশ ও কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে। শনিবার সকালে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে আলমপুর বাজারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আলোচনা শেষে ২০টি কৃষক গ্রুপকে একটি করে ভ্যানগাড়ি প্রদান করা হয়।
পরে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। প্রধান অতিথির বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মু. জিয়াউর রহমান। স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফিরোজ আলীর সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা, রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খান, বোয়ালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামিউল আলম শ্যামল, কৃষক মর্জিনা খাতুন ও আব্দুল আওয়াল।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরে রবি ও খরিপ-১ মৌসুমের জন্য বোয়ালিয়া ইউনিয়নের আলমপুরে ১০০ একর জমি নিরাপদ সবজি উৎপাদনের জন্য বেছে নেয়া হয়। ওই স্থানের ৫০০ জন কৃষককে ২৫ জন করে ২০টি গ্রুপে সম্পৃক্ত করা হয়। প্রত্যেক কৃষক ২০ শতক জমির জন্য বীজ, জৈবসার ও জৈব বালাইনাশক, স্টিকি ট্র্যাপ বা আঠালো ফাঁদ, ফেরোমন ফাঁদের লিউর, সাইনবোর্ড, মালচিং শিট দেওয়া হয়। এছাড়া দল গঠন, পরিকল্পনা ও প্রশিক্ষণের জন্য ভাতা দেওয়া হয়। এই আইপিএম প্রকল্পের উদ্দেশ্য, কীটনাশক ও রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে এনে পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ও বিষমুক্ত শাকসবজি উৎপাদন করা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com