বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:০০ পূর্বাহ্ন

দুবাই বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা, শহর তলিয়ে গেছে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
  • ১৩ বার পঠিত

বিডি ঢাকা ডেস্ক

 

 

বিশ্বের অন্যতম পর্যটন শহর দুবাই। সেখানে কি নেই। সব তো পাওয়া যায়। তাই বিশ্বের সব দেশ থেকে পর্যটকরা সেখানে ভিড় করেন। কিন্তু সেই স্বপ্নের শহর এখন পানিতে থৈ থৈ। যারা আটকা পড়েছেন তারা পালাতে চাইছেন। আর যাবেন যে বিমানবন্দর দিয়ে সেখানেও পানি থৈ থৈ। এতে নাজুক পরিস্থিতির মুখোমুখি দুবাই।

জানা যায়, বিশ্বের প্রতিটি মহাদেশে ফ্লাইট সংযোগের অন্যতম প্রধান কেন্দ্র সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। রেকর্ড বৃষ্টির কারণে দেশটিতে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এ কারণে বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দরে ফ্লাইট চলাচল ব্যাহত হচ্ছে। বুধবার রাত ৯টা পর্যন্ত প্রায় ২৯০টি ফ্লাইটের ওঠানামা বাতিলসহ ৪৪০টি ফ্লাইট বিলম্বিত হয়েছে। এতে বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা দেখা দিয়েছে।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইট অ্যাওয়্যারের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইট অ্যাওয়্যারের গতকাল বুধবার রাত ৯টার তথ্য অনুসারে, গতকাল দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় ২৯০টি ফ্লাইটের ওঠানামা বাতিল করা হয়। গতকাল দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে ৪৪০টি ফ্লাইট বিলম্বিত হয়।দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ বলেছে, তারা খুবই চ্যালেঞ্জিং পরিস্থিতির মুখোমুখি। শহরের বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে। এ কারণে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ কিছু যাত্রীকে এই এলাকায় (বিমানবন্দর) না আসার বিষয়ে পরামর্শ দিয়েছে।

পরিস্থিতি পুনরুদ্ধারে কিছুটা সময় লাগবে জানিয়ে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ সর্বশেষ হালনাগাদ পরামর্শে বলেছে, এয়ারলাইন্স সংস্থাগুলো নিশ্চিত করে না বললে যাত্রীরা যেন টার্মিনাল ১-এ না আসেন। যাত্রীদের বিমানবন্দরে যাতায়াত এড়ানোরও পরামর্শ দিয়েছে তারা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) পর্যন্ত দুবাই যাত্রীদের ‘চেক-ইন’ স্থগিত করেছে দুবাইভিত্তিক আন্তর্জাতিক উড়োজাহাজ সংস্থা এমিরেটস।

গত বছর এই বিমানবন্দর ব্যবহার করেছেন ৮ কোটির বেশি যাত্রী।

আমিরাতে আরও বজ্রপাত, ভারী বৃষ্টি ও শক্তিশালী বাতাসের পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া কর্তৃপক্ষ। সেখানকার অনেক নিচু এলাকা এখনো পানির নিচে রয়েছে।

গত মঙ্গলবার (১৬ এপ্রিল) সংযুক্ত আরব আমিরাতে ৭৫ বছরের মধ্যে রেকর্ড বৃষ্টিপাতের ঘটনা ঘটে।

দেশটির জাতীয় আবহাওয়া কেন্দ্র বলেছে, ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে আল-আইন অঞ্চলের খাতম আল-শাকলায় ২৫৪ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

দেশটিতে বছরে গড়ে ১৪০ থেকে ২০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়। আর দুবাইয়ে সাধারণত মাত্র ৯৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়। এপ্রিলের মাসিক গড় বৃষ্টিপাতের পরিমাণ প্রায় ৮ মিলিমিটার।

দুবাইয়ের কেন্দ্রস্থলের ভিডিও ফুটেজে দেখা গেছে, শেখ জায়েদ রোডের প্লাবিত অংশে বেশ কিছু যানবাহন ডুবে আছে। একই সঙ্গে ১২ লেনের মহাসড়কটির কোথাও দীর্ঘ যানজট দেখা গেছে।

অন্যদিকে, প্রতিবেশী দেশ ওমানের সাহাম এলাকায় একটি মেয়ের লাশ খুঁজে পেয়েছেন উদ্ধারকারীরা। এ নিয়ে বন্যায় গত রোববার থেকে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ জন। সূত্র: বিবিসি

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com