সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৮:৪৩ অপরাহ্ন

নাচোলে নিরাপদ সবজি উৎপাদন বিষয়ে প্রশিক্ষণ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ২৮ অক্টোবর, ২০২৪
  • ০ বার পঠিত

বিডি ঢাকা ডেস্ক

 

 

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার মল্লিকপুর বাজারে নিরাপদ সবজি উৎপাদন বিষয়ক দুই দিনব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। সোমবার সকালে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সমন্বিত কৃষি ইউনিটের (কৃষি খাত) আওতায় এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।
এতে প্রশিক্ষণ দেন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ রুমেলা খাতুন। সূচনা বক্তব্য দেন- প্রয়াসের কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোস্তাফিজুর রহমান।
প্রশিক্ষণে নিরাপদ সবজি উৎপাদনের জন্য ফেরোমন ফাঁদ ও জৈব সার ব্যবহার করার জন্য কৃষকদের উদ্বুদ্ধ করা হয়।
বক্তারা বলেন, ফেরোমন ফাঁদ হচ্ছে একধরনের কীটপতঙ্গের দমন ফাঁদ, যাতে ক্ষতিকর পোকামাকড়দের নিয়ন্ত্রণ করতে সেক্স ফেরোমন ব্যবহার করা হয়। পুরুষ পোকাকে আকৃষ্ট করার জন্য স্ত্রী পোকা কর্তৃক এক ধরনের রাসায়নিক পদার্থ নির্গত হয়, যা সেক্স ফেরোমন নামে পরিচিত। সবজি-জাতীয় ফসলে এ পদ্ধতির চমকপ্রদ কার্যকারিতার জন্য কৃষকদের মধ্যে এটি জাদুর ফাঁদ নামে পরিচিত।
এসময় উপস্থিত ছিলেন- প্রয়াসের অফিসার শাহরিয়ার শিমুল, আরএমটিপি ডেইরি প্রকল্পের সহকারী ভ্যালুচেইন ফ্যাসিলিটেটর আব্দুল্লাহ-আল-কাফী, সহকারী কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান, সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা ইমদাদুল হকসহ অন্যরা।
পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)র সহযোগিতায় প্রশিক্ষণের আয়োজন করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কৃষি ইউনিট। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার ছিল দৈনিক গৌড় বাংলা ও রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com