শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০৭ অপরাহ্ন

না জেনে যে ভুল করে নষ্ট করছেন আপনার পছন্দের স্মার্টফোনের ব্যাটারি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩
  • ১১৭ বার পঠিত

নতুন নতুন সব ফিচার ও আপডেট নিয়ে বাজারে বিভিন্ন স্মার্টফোন নিয়ে আসছে প্রস্তুতকারক কোম্পানিগুলো। এসব ফোনের যেমন স্পেসিফিকেশন, তেমনই দাম। তবে কয়েকদিন যেতে না যেতেই মুখ থুবড়ে পড়ছে নতুন সেসব ফোনের ব্যাটারি।

স্মার্টফোনের ব্যাটারিগুলো একবার নষ্ট হলে সেটা আর ব্যবহার করা যায় না। কারণ, এখনকার বেশিরভাগ ফোনের ক্ষেত্রেই ইনবিল্ট নন রিমুভেবল ব্যাটারি ব্যবহৃত হয়। ফলে বাইরে থেকে ব্যাটারি পাল্টে যে নতুন করে আয়ু ফেরাবেন তারও কোনো উপায় নেই।

স্মার্টফোনের ব্যাটারি একবার নষ্ট হয়ে গেলে, নতুন ফোন কেনা ছাড়া আর কোনো উপায় থাকে না। কিন্তু দেখা যাচ্ছে আপনারই ভুলে হয়তো ব্যাটারির আয়ু দ্রুত শেষ হচ্ছে।

কোন কোন ভুল মোবাইলের ক্ষেত্রে ভয়ানক বিপজ্জনক হতে পারে। চলুন দেখে নেওয়া যাক আপনার কোন ভুলে ব্যাটারির আয়ু দ্রুত শেষ হচ্ছে।

চার্জিংয়ের সময় ফোনে কথা বলা
অনেকেই মোবাইল চার্জে বসিয়ে ফোনে কথা বলেন অথবা কোনো অ্যাপ ব্যবহার করতে থাকেন। এতে ফোনের ক্ষতিই হচ্ছে। তাই ফুল চার্জ করে পোর্ট থেকে খুলে না নেওয়া পর্যন্ত ফোন একেবারেই ব্যবহার নয়। কারণ, এর ফলে ফোনের ব্যাটারির ওপরে চাপ পড়ে। ব্যাটারির ক্ষতিও হয় তাড়াতাড়ি। তাছাড়া চার্জে বসিয়ে কথা বলা আপনার পক্ষেও বিপজ্জনক হতে পারে। সবচেয়ে ভালো হয়, যদি ফোনটি বন্ধ করে চার্জে বসাতে পারেন।
মোবাইলের ব্যাটারি
মোবাইলে বেশি গেম খেলা
আপনার যদি অত্যধিক বেশি গেম খেলার অভ্যাস থাকে বা বাচ্চারা আপনার মোবাইল নিয়ে অতিরিক্ত পরিমাণে গেম খেলে, সেক্ষেত্রেও কিন্তু ব্যাটারি অল্পতেই নষ্ট হয়ে যেতে পারে। তাই গেমিংয়ের মারাত্মক নেশা একটু কমাতে হবে। অনেক সময়ই মোবাইল ব্যবহার করতে গিয়ে সেটি গরম হয়ে যায়। আর তাতে কিন্তু ফোনের ব্যাটারির ওপর বেশ চাপ পড়ে। এমনটা হলে, ফোন ব্যবহার কিছুক্ষণের জন্য বন্ধ রাখুন। রিসেন্ট টাস্কগুলো ম্যানুয়ালি বন্ধ করে দিন।

সময়মতো ফোন আপডেট না করা
মোবাইল কোম্পানিগুলো প্রতিনিয়তই তাদের ফোনের সফটওয়্যার আপডেট করে থাকে। সেসব আপডেটকে অগ্রাহ্য করার মতো ভুল করেন অনেকেই। আর তাতেই ডেকে আনেন ব্যাটারির সর্বনাশ। এসব আপডেটের মাধ্যমে অনেক সিকিউরিটি প্যাচ আপডেট পাঠানো হয়, যা মোবাইলকে ভাইরাসের হাত থেকে রক্ষা করে। সেই আপডেটকে অগ্রাহ্য করা মানে মোবাইলকে ভাইরাসের সঙ্গে ছেড়ে দেয়া, যা আপনার মোবাইলের ব্যাটারির জন্য ভয়ংকর হতে পারে। তাই আপডেট নিতে ভুলবেন না কখনও।

সঠিক চার্জারে চার্জ না দেওয়া
হাতের কাছে যেকোনো একটা চার্জার পেলেন, সঙ্গে সঙ্গে ফোনটিকে চার্জে বসিয়ে দিলেন। এমন ভুল অনেকেই করেন। লো কোয়ালিটির বা আনসাপোর্টেড চার্জারে চার্জ দেওয়ার কারণে অনেক সময় মোবাইলের ব্যাটারির আয়ু কমে আসে। তাই সবসময় নির্দিষ্ট চার্জারেই মোবাইল চার্জ দিন। এতে ব্যাটারি বিস্ফোরণের আশঙ্কা কমবে, ব্যাটারিও ভালো থাকবে।

বালিশের নিচে চার্জ দেওয়া
অনেকেরই বালিশের নিচে মোবাইল রেখে চার্জ দেওয়ার অভ্যাস আছে। যদি আপনার মধ্যে সেটা থাকে তাহলে এখনি সেটা বাদ দিন। কারণ, এই ফলে ব্যাটারির ক্ষতি হতে পারে। চার্জিংয়ের সময় এমনিতেই ফোন গরম হয়, তার ওপর আবার বালিশের নিচে ফোন রাখলে সেটা আরও গরম হয়ে যায়। এতে কিন্তু ব্যাটারির ক্ষতি হতে পারে। পাশাপাশি অতিরিক্ত গরম হয়ে ফোন বিস্ফোরণ, এমনকি আগুন পর্যন্ত ধরে যেতে পারে। ফলে সতর্ক থাকুন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com