রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ১২:২৪ অপরাহ্ন

প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে ইসি গঠনে সার্চ কমিটিতে আসা ৩২২ জনের নাম প্রকাশ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩৯২ বার পঠিত
প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে ইসি গঠনে সার্চ কমিটিতে আসা ৩২২ জনের নাম প্রকাশ
ফটো সংগৃহীত
নিজস্ব সংবাদদাতা : প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে যোগ্য প্রার্থী বাছাইয়ে গঠিত সার্চ কমিটিতে প্রস্তাব করা ৩২২ জনের নামের তালিকা সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।
১০ নাম চূড়ান্ত হতে পারে
সিনিয়র ৮ সাংবাদিকের সঙ্গে বৈঠক আগামীকাল বিকেলে
ইসি গঠনে রাষ্ট্রপতির কাছে প্রস্তাব পাঠাতে দশ জনের নাম আগামীকাল মঙ্গলবার বিকেল সাড়ে ৪টায় অনুষ্ঠিতব্য সার্চ কমিটির বৈঠকে চূড়ান্ত করা কতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। এর আগে বিকেল ৪টায় বিশিষ্ট ৮ জন সিনিয়র সাংবাদিকের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি।
সোমবার প্রকাশ করা উল্লেখযোগ্য নামের মধ্যে রয়েছে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, বিচারপতি সৈয়দ মাহমুদ হাসান, সাংবাদিক অজয় দাস গুপ্ত, অ্যাডভোকেট সুলতানা কামাল, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য আব্দুল মান্নান চৌধুরী, সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান, অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. হারুন অর রশিদ, সাবেক উপদেষ্টা ডা. মুফিয়া রহমান, শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, বিচারপতি এইচ এম শামসুদ্দিন চৌধুরী, অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, সাবেক সচিব কামরুন নাহার, সাবেক সেনা প্রধান জেনারেল (অব.) ইকবাল করিম ভুইয়া, সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ, সাবেক আইজিপি এ কে এম শহীদুল হক, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, ড. বদিউল আলম মজুমদার, অধ্যাপক সাদেকা হালিম, সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররফ হোসেন ভুইয়া ও মোহাম্মদ শফিউল আলম, অধ্যাপক ড. সরকার আলী আক্কাস, অধ্যাপক ড. এস এম আনোয়ারা বেগম, কথাসাহিত্যিক সেলিনা হোসেন প্রমুখ।
এদিকে আগামীকাল মঙ্গলবার সাংবাদিক নেতা ও সম্পাদকসহ আরও আট জনের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি। পূর্বনির্ধারিত বৈঠকে অংশ নিতে না পারায় তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে বিকেল ৪টায় সিনিয়র এই সাংবাদিকদের বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে।
আমন্ত্রিতরা হলেন বিশিষ্ট সাংবাদিক বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, নিউএজ সম্পাদক নুরুল কবির, ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান, বিজনেস স্ট্যান্ডার্ড সম্পাদক ইনাম আহমেদ, মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক ও বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাটকোর সভাপতি অঞ্জন চৌধুরী, চ্যানেল আইয়ের বার্তা প্রধান শাইখ সিরাজ এবং বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম।
মঙ্গলবার বিকেল চারটা থেকে সাড়ে চারটা পর্যন্ত তাদের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি। এরপর কমিটি তাদের পূর্বনির্ধারিত বৈঠকে বসবে।
সার্চ কমিটি দেশের বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠকে বসে গত ১২ ও ১৩ ফেব্রুয়ারি। দুই দিনে তিন দফায় অনুষ্ঠিত এসব বৈঠকে শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী, সংস্কৃতিকর্মী, সমাজকর্মী, শিল্পী ও সাহিত্যিকরা অংশ নেন। এসব বৈঠকে সার্চ কমিটি বিশিষ্ট ব্যক্তিদের কাছ থেকে নির্বাচন কমিশন গঠন নিয়ে তাদের মতামত ও পরামর্শ চায়।
মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, ওই তিন বৈঠকে দেশের বেশ কয়েকজন সিনিয়র সাংবাদিক অংশ গ্রহণ করতে পারেননি নানা কারণে। তাই তাদের বিষয়টি বিবেচনায় নিয়ে সার্চ কমিটি মঙ্গলবার বিকাল চারটায় বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে।
‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুসারে নির্বাচন কমিশন (ইসি) গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে গত ৫ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে।
যাদের নাম এসেছে :

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com