সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:২৩ পূর্বাহ্ন

শেষ হলো ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ৩০০ কোটি টাকার রফতানি আদেশ পেয়েছে বাংলাদেশ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
  • ১৩২ বার পঠিত

অনলাইন নিউজ : শেষ হলো ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ)। এবারের বাণিজ্য মেলায় প্রায় ৩০.৩৮ মিলিয়ন মার্কিন ডলার বা ৩০০ কোটি টাকার রপ্তানি আদেশ পাওয়া গেছে। পাশাপাশি মেলায় আনুমানিক প্রায় ১০০ কোটি টাকার পণ্য বিক্রয় হয়েছে বলে জানিয়েছেন মেলা আয়োজক ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আজ মঙ্গলবার (৩১ জানুয়ারি) পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ -চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে মেলার সমাপনী অনুষ্ঠানে দেয়া বক্তব্যে একথা জানান তিনি। মাসব্যাপী এ মেলার আয়োজন করেছিল বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

টিপু মুনশি বলেন, ‘এবারের ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় মানুষের আগ্রহ অনেক বেড়েছে। অংশগ্রহণকারী বেড়েছে প্রায় ৩৭ শতাংশ। মেলায় প্রায় ৩০-৩৫ লাখ দর্শনার্থী এসেছেন, কেনা-বেচা হয়েছে প্রায় ১০০ কোটি টাকার। স্পট রফতানি আদেশ মিলেছে প্রায় ৩০০ কোটি টাকার।’

বাণিজ্য মেলা রফতানির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখে উল্লেখ করে তিনি বলেন, গত বছর ৫১ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা ঘোষণা করে প্রকৃত রপ্তানি হয়েছিল ৬১ বিলিয়ন মার্কিন ডলার।

উল্লেখ্য, মেলায় অংশগ্রহণকারীদের মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে প্রথম পুরস্কার দেয়া হয় ১০টি সেরা প্যাভিলিয়ন ও স্টলকে, দ্বিতীয় পুরস্কার দেয়া হয় ১৩টি প্যাভিলিয়ন ও স্টলকে, তৃতীয় পুরস্কার দেয়া হয় ১১টি প্যাভিলিয়ন ও স্টলকে। এ ছাড়া শ্রেষ্ঠ নারী উদ্যোক্তা ক্যাটাগরিতে চারটি প্রতিষ্ঠানকে, বেস্ট ইলেক্ট্রনিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে তিনটি প্রতিষ্ঠানকে, বেস্ট ফার্নিচার উৎপাদনকারী বা রফতানি প্রতিষ্ঠান হিসেবে চারটি প্রতিষ্ঠানকে এবং ইনোভেটিভ পণ্য উৎপাদনকারী বা বিক্রেতা হিসেবে দুটি প্রতিষ্ঠানকে ট্রফি দেয়া হয়।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com