রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ০৮:১৯ অপরাহ্ন

আগামীকাল ৬ মার্চ জাতীয় পাট দিবস

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৫ মার্চ, ২০২২
  • ২০০ বার পঠিত
আগামীকাল ৬ মার্চ জাতীয় পাট দিবস
ফাইল ফটো
অনলাইন নিউজ : আগামীকাল ৬ মার্চ রোববার পালিত হবে জাতীয় পাট দিবস-২০২২। ‘সোনালি আঁশের সোনার দেশ, পরিবেশবান্ধব বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবার পালিত হবে দিবসটি। জাতীয় পাট দিবসে পাট ও পাটজাত পণ্যের উৎপাদন ও রফতানি বৃদ্ধিতে বিশেষ অবদানের জন্য ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেবে সরকার। পাট দিবস উপলক্ষে বিভিন্ন আয়োজন করা হচ্ছে। জাতীয় পাট দিবস উদযাপন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামীকাল রোববার ওসমানী স্মৃতি মিলনায়তনে পাট দিবসের মূল অনুষ্ঠান হবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। এ ছাড়া জেডিপিসি চত্বরে তিন দিনব্যাপী বহুমুখী পাটপণ্য প্রদর্শনী ও মেলা শুরু হবে। পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, ‘কালের পরিক্রমায় কৃত্রিম তন্তুর (পলিথিন) ব্যবহার বৃদ্ধি পেলেও বর্তমান টেকসই উন্নয়নের যুগে বিশ্বব্যাপী পরিবেশবান্ধব পাট ও পাটজাত পণ্যের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। এ প্রেক্ষাপটে পাটজাত পণ্যের প্রসার ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে পাটচাষি, পাটজাত পণ্যের উৎপাদনকারী ব্যবসায়ী, বহুমুখী পাটজাত পণ্যের উদ্যোক্তা, পাটজাত পণ্যের ব্যবহারকারী সবাইকে সম্পৃক্ত করে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এবার জাতীয় পাট দিবস দেশব্যাপী উদ‌যাপিত হবে।’
‘বিজেএমসির সাময়িক বন্ধ হওয়া পাটকলগুলো অবসায়নের পর সরকারের নিয়ন্ত্রণে রেখে বেসরকারি ব্যবস্থাপনায় ইজারা দেওয়ার কার্যক্রম চলমান আছে। ইতোমধ্যে দুটি পাটকল (নরসিংদীর বাংলাদেশ জুট মিল এবং চট্টগ্রামের কেএফডি জুট মিলস) ভাড়াভিত্তিক ইজারা দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আরও দুটি পাটকল ইজারা দেওয়ার প্রক্রিয়া চলমান আছে বলে জানান গোলাম দস্তগীর গাজী।
‘অবশিষ্ট ১৩টি পাটকল ইজারা দিতে দ্বিতীয়বারের মতো আগ্রহপত্র আহ্বান করা হয়েছে। আশা করা যাচ্ছে, দ্রুততম সময়ের মধ্যে আরও কিছু পাটকল চালু করা সম্ভব হবে।’
পাটখাত উন্নয়নে গবেষণা কার্যক্রম, পাটবীজ আমদানিতে নির্ভরশীলতা হ্রাস, পাটবীজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, প্রচলিত ও বহুমুখী পাটজাত পণ্যের উৎপাদন ও রফতানি বৃদ্ধির মাধ্যমে সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখার জন্য এ বছর পাট দিবসে ১১টি ক্যাটাগরিতে ১১ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হবে বলে জানা যায়।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com