শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪১ অপরাহ্ন

নাচোলে পলিনেট হাউজে সবজি চাষ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৬ বার পঠিত

বিডি ঢাকা ডেস্ক

 

 

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় সফল কৃষি উদ্যোক্তা রফিকুল ইসলামের পলিনেট হাউজে উচ্চ ফলনশীল (বারি-৮) জাতের টমেটোসহ সবজি চাষে দৃষ্টান্ত স্থাপন করেছে।
সরেজমিনে দেখা গেছে, উপজেলার কসবা ইউনিয়নের আঁখিলা গ্রামের রফিকুল ইসলাম রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্প, কৃষি সম্প্রসারণ বিভাগের আর্থিক সহযোগিতায় ১০০৮ বর্গমিটার (২৫ শতাংশ) জমিতে পলিনেট হাউজে টমেটোসহ সবজি উৎপাদন ও দেশী-বিদেশী কমলার চারা তৈরি করেছেন।
উপজেলা কৃষি অফিসার সলেহ্ আকরাম জানান, উপজেলার বেশিরভাগ লোকজন শুধু ধান চাষেই আগ্রহী। তবে উদ্যোক্তা রফিকুলের মতো কৃষকরা এগিয়ে আসলে জলবায়ুর ক্ষতিকর প্রভাবমুক্ত নিয়ন্ত্রিত পরিবেশে বছরব্যাপী নিরাপদ উচ্চমূল্যের ফসল উৎপাদন করা সম্ভব হবে।
তিনি বলেন, পলিনেট হাউজ (গ্রিন হাউজ) উন্নতমানের পলি ওয়েল পেপারে আবৃত চাষযোগ্য কৃষি ব্যবস্থা। জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা করে নিরাপদ ফসল উৎপাদনের আধুনিক ও নির্ভরযোগ্য প্রযুক্তি এটি। এ প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে আর্দ্রতা ও তাপমাত্রা নিয়ন্ত্রণ করে বছরব্যাপী উচ্চমূল্যের ফসল ফলানো যায়। এছাড়া প্রাকৃতিক দুর্যোগেও নিরাপদ ও অক্ষত রাখা যায়। পলিনেট হাউজে আর্দ্রতা ও তাপমাত্রা নিয়ন্ত্রণের সুবিধা থাকায় ফল-ফসল ও সবজির চাষ আগাম উৎপাদন করা সম্ভব।
সলেহ্ আকরাম আরো জানান, পলিনেট হাউজ তৈরি করা হয় নেট, পলি ও লোহা বা বাঁশের অবকাঠামো দিয়ে। চার পাশে নেট দিয়ে ঘেরা হয়। আর উপরের অংশে পলিথিন বা কোনো কোনো ক্ষেত্রে ত্রিপল ব্যবহার করা হয়। পলিনেট হাউজ তৈরি করতে তাপমাত্রা সহনশীল বিশেষ পলিথিন ও তাপমাত্রা নিয়ন্ত্রণকারী মেশিন লাগে। এর সঙ্গে জৈব সার আর নারিকেলের ছোবড়া পচিয়ে বিশেষ উপাদান তৈরি করতে হয়। পলিনেট হাউজের কারণে উচ্চমূল্যের ফসল যেমন, ব্রুকলি, রঙিন তরমুজ, রঙিন ফুলকপি, বাঁধাকপি, লেটুস পাশাপাশি চারা উৎপাদনের সুযোগ তৈরি হয়েছে। এছাড়া গ্রীষ্মকালেও ফলবে শীতকালীন সবজি এর মধ্যে টমেটো, ফুলকপি, বেগুন, গাজর ইত্যাদি।
উপজেলা কৃষি অফিসার বলেন, এতে সবজি চাষে যেমন বৈচিত্র্য আসবে তেমনই অনেকেই আয়ের উৎসের সন্ধান পাবে। প্রকল্পের মধ্যে আপাতত সরকারি উদ্যোগে ক্লাইমেট স্মার্ট প্রকল্পের আওতায় পলিনেট হাউজ নির্মাণ করে দেওয়া হয়েছে। তা দেখে কৃষকরা উদ্বুদ্ধ হবে।
সফল কৃষি উদ্যোক্তা রফিকুলের পলিনেট হাউজে ৬০ শতাংশ সূর্যালোক প্রতিরোধী শেড নেট, ক্ষতিকর পোকামাকড় প্রতিরোধী ইনসেক্ট নেটসহ ড্রিপ ও মিস্ট পদ্ধতিতে সেচ সুবিধা সংবলিত পলিনেট হাউজ এলাকার কৃষকদের মধ্যে দৃষ্টান্ত সৃষ্টি করেছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com