রবিবার, ২১ জুলাই ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
রাসিক মেয়রের সাথে পটিয়া পৌরসভার মেয়র ও কাউন্সিলরবৃন্দের সৌজন্য সাক্ষাৎ কুষ্টিয়ায় শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষ : আহত ১০ বরিশালে পুলিশ-শিক্ষার্থী দফায় দফায় সংঘর্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবারো শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে রণক্ষেত্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের হল ছাড়ছেন শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে ককটেল বিস্ফোরণ, রাজশাহীতে যুবদল নেতাসহ আটক ৫ কোটা সংস্কার : সড়ক অবরোধ দুই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের চাঁপাইনবাবগঞ্জের ইসলামপুরে রাস্তা প্রসস্তকরণ ও উন্নয়ন কাজের উদ্বোধন নাচোলে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল

ইরানে পানির দাবিতে বিক্ষোভ, গুলিতে নিহত ৩

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৫ জুলাই, ২০২১
  • ৩০৫ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : ইরানে খরা পরিস্থিতি চরম আকার ধারণ করায় গত সপ্তাহ থেকে পানির দাবিতে আন্দোলনে নেমেছে হাজার হাজার মানুষ। বিশেষ করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ ছড়িয়ে পড়ে আশপাশের এলাকাগুলোতেও।

বিক্ষোভ দমনে কঠোর অবস্থান নেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। বিক্ষোভকারীদের অভিযোগ, প্রথমে টিয়ারগ্যাস ছুড়ে তাদের ছত্রভঙ্গ করা হয়। পরে আন্দোলনকারীদের ওপর চালানো হয় গুলি। এতে তিনজন নিহত হয়েছে বলে সিএনএন’র খবরে বলা হয়।

সিএনএন’র খবরে বলা হয়, পশ্চিমাঞ্চলের লরেস্তান প্রদেশের আরিগোদারজ শহরসহ দেশটির বিভিন্ন প্রদেশ ও শহরে আন্দোলন ছড়িয়ে পড়েছে। আরিগোদারজ শহরে বিক্ষোভকারীদের ওপর চালানো গুলিতে নিহত হন অন্তত তিনজন।

যদিও স্থানীয় প্রশাসন দাবি করছে, গুলি চালানোর ঘটনা ও মৃত্যু ‘রহস্যজনক’। কে বা কারা গুলি চালিয়েছে তা তারা নিশ্চিত নয়।

খরার কারণে পানির তীব্র সঙ্কট দেখা দিয়েছে ইরানের খুজেস্তান প্রদেশে। দৈনন্দিন কাজে ব্যবহৃত পানির চাহিদা বেড়ে যাওয়ার পাশাপাশি কৃষিকাজও ব্যাহত হচ্ছে। নেতিবাচক প্রভাব পড়ছে কারখানার উৎপাদনেও। এসব কারণে এক সপ্তাহের বেশি সময় ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন স্থানীয়রা।

একজন প্রত্যক্ষদর্শী জানান, আন্দোলন বিক্ষোভ দমনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয় শনিবার। পুলিশের গুলিতে নিহত হয় কয়েকজন।

হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্ট নিউজ এজেন্সি (এইচআরএএনএ) বলছে, সহিংস ঘটনায় অন্তত ১০ জন নিহত হয়েছে, আহত হয়েছে অনেকে। ইরানের ৩০টি শহর থেকে অন্তত ১০২ জন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে বলেও জানায় এই এজেন্সি ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com