বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন

এইচআইভি-এইডস প্রতিরোধকল্পে পেশাজীবীদের নিয়ে সচেতনতামূলক সভা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২৪ মে, ২০২৩
  • ৭১ বার পঠিত

বিডি ঢাকা অনলাইন ডেস্ক

 

 

চাঁপাইনবাবগঞ্জে এইচআইভি-এইডস প্রতিরোধকল্পে আইনজীবী, ধর্মীয় নেতা, আইন প্রয়োগকারী সংস্থা, সুশীল সমাজ এবং স্বাস্থ্য সেবা প্রদানকারী সংস্থার প্রতিনিধিদের নিয়ে এক সেনসিটাইজেশন সভা অনুষ্ঠিত হয়েছে। ঢাকা আহছানিয়া মিশন, প্রায়োরাটাইজড এইচআইভি প্রিভেনশন অ্যান্ড ট্রিটমেন্ট সার্ভিসেস ফর কী পপুলেশন ইন বাংলাদেশ কর্মসূচির আওতায় এই সভার আয়োজন করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন অফিসের সভাকক্ষে সিভিল সার্জন ডা. এসএম মাহমুদুর রশিদের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সাবেক প্যানেল মেয়র মোসা. মোসলেমা বেগম, কাউন্সিলর জিয়াউর রহমান আরমান, গাইনি বিশেষজ্ঞ ডা. শাহনাজ, স্বাস্থ্য ও শিক্ষা কর্মকর্তা আবদুল্লাহ আল শামস, অধ্যাপক আকতারুজ্জান, মাওলানা গোলাম আজম, সাংবাদিক মো. জোনাব আলী, কামাল সুকরানা, প্রভাষক মেহেদি হাসানসহ স্থানীয় সাংবাদিক, জনপ্রতিনিধি, ইমাম, আইনজীবী, শিক্ষক ও বিভিন্ন পেশার প্রতিনিধিরা।
লাইট হাউস চাঁপাইনবাবগঞ্জ ড্রপ-ইন সেন্টার ম্যানেজার মো. সালাহ উদ্দিন জুয়েলের সঞ্চালনায় সভায় সিভিল সার্জন ডা. এসএম মাহমুদুর রশিদ বলেন, ঢাকা আহছানিয়া মিশন চাঁপাইনবাবগঞ্জ জেলায় ঝুঁকিপূর্র্ণ জনগোষ্ঠীকে সফলতার সাথে সেবা প্রদান করে আসছে। তাদের এ প্রচেষ্টা অত্যন্ত প্রশংসনীয়। তিনি আরো বলেন, সীমান্তবর্তী জেলা হওয়ার জন্য চাঁপাইনবাবগঞ্জে এইচআইভি-এইডসের ঝুঁকি রয়েছে। তাই সরকারি প্রচেষ্টার পাশাপাশি জনসাধারণকেও সচেতন হতে হবে। কেননা সচেতনতা হচ্ছে এইচআইভি প্রতিরোধের চাবিকাঠি। তিনি সচেতনতা বৃদ্ধিতে ধর্মীয় মূল্যবোধ বজায় রাখার জন্য ইমামদের ভূমিকা রাখার আহ্বান জানান।
সিভিল সার্জন বলেন, এমএসএম ও হিজড়াদের মধ্যে এইচআইভি-এইডস ঝুঁকি হ্রাস করা এবং তাদের মানবাধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার জন্য সকলের সহায়তা প্রয়োজন।
সভায় জানানো হয়, ঢাকা আহছানিয়া মিশন চাঁপাইনবাবগঞ্জসহ বিভিন্ন জেলায় এই কার্যক্রম বাস্তবায়ন করছে এবং এর মাধ্যমে ঝুঁকিপূর্ণ এমএসএম ও হিজড়া জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি-এইডস ঝুঁকি হ্রাস, স্বাস্থ্যসেবা, যৌন রোগের চিকিৎসা, এইচআইভি পরীক্ষা এবং এইচআইভি-এইডস তথ্যসেবা প্রদান করে আসছে। এছাড়াও এইচআইভি-এইডস প্রতিরোধে স্থানীয় জনপ্রতিনিধি, ইমাম, সাংবাদিক, আইনজীবী, শিক্ষকসক সকল মানুষ কিভাবে সচেতনতা বৃদ্ধিতে সহযোগিতা করতে পারেন তা নিয়ে আলোচনা করা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com