1. bddhaka2009bd@gmail.com : FARUQUE HOSSAIN : FARUQUE HOSSAIN
  2. bddhakanews24.com@gmail.com : admi2017 :
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :

এবার বাংলা চ্যানেল পাড়ি দিলেন নারীসহ ৩১ সাঁতারু

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০২২
  • ২১ বার পঠিত
অনলাইন নিউজ : এবার বাংলা চ্যানেল পাড়ি দিলেন এক নারীসহ ৩১ জন সাঁতারু। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকাল ৯টা ৭ মিনিটে কক্সবাজারের টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপের পশ্চিমপাড়া সমুদ্রসৈকত থেকে এ সাঁতার শুরু হয়।
টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে সেন্টমার্টিন দ্বীপের ১৬ দশমিক ১ কিলোমিটার সমুদ্রপথ হচ্ছে ‘বাংলা চ্যানেল’। বাংলা চ্যানেল পাড়ি দিয়ে সাঁতার শেষ হয়েছে সেন্টমার্টিন দ্বীপের উত্তর সৈকতে।

এবার ৩ ঘণ্টা ৫৩ মিনিটে বাংলা চ্যানেল পাড়ি দিয়ে সাইফুল ইসলাম রাসেল প্রথম ও বগুড়ার ১৫ বছরের কিশোর রাব্বি রহমান ৩ ঘণ্টা ৫৪ মিনিট সময় নিয়ে দ্বিতীয় হয়েছেন। এ ছাড়া সাইফুল ইসলাম রাসেল ষষ্ঠ বারের মতো সবার আগে শেষ করেন।

১৭তম বাংলা চ্যানেল সাঁতার ২০২২- এর আয়োজন করেছে ‘ষড়জ অ্যাডভেঞ্চার’ ও ‘এক্সট্রিম বাংলা’। এ আয়োজনে সহযোগিতায় আছে ভিসাথিং, ইউনাইটেড সিকিউরিটিজ লিমিটেড ও এনসিসি ব্যাংক লিমিটেড।
এবারের বাংলা চ্যানেল সাঁতারের প্রধান সমন্বয়ক ও ষড়জ অ্যাডভেঞ্চারের প্রধান নির্বাহী কর্মকর্তা লিপটন সরকার বলেন, ‘এবার সাগর শান্ত ছিল, কিন্তু তাপমাত্রা অনেক কম ছিল। অন্যদিকে ভাটার টানটা ও কম ছিল, যার জন্য বেশ কিছু সাঁতারু সমস্যায় পড়ে শেষ করতে পারেননি।’
রাব্বি রহমান ৩ ঘণ্টা ৫৪ মিনিট সময় নিয়ে দ্বিতীয় ও তিনবার, মনিরুজ্জামান ৪ ঘণ্টা ৫০ মিনিট সময় নিয়ে তৃতীয় এবং ১২তম বার বাংলা চ্যানেল পাড়ি দেন। আয়রন ম্যান খ্যাত আরাফাত ৪ ঘণ্টা ৫৭ মিনিটে নবম বার পাড়ি দেন।
এবারের সাঁতারুরা হলেন- লিপটন সরকার, মো. মনিরুজ্জামান, মোহাম্মদ শামসুজ্জামান আরাফাত, শেখ মাহবুব উর রহমান, সাইফুল ইসলাম রাসেল, আবুল কালাম আজাদ, মাসুদ রানা, আলী রওনাক ইসলাম, আবাদুল ইসলাম, মো. জিহাদ হুসেন, সালাহ উদ্দিন, মো. কামাল হোসেন, মো. শোহেল রানা, শৌভিক বড়ুয়া, উজ্জল চৌধুরী, মো. সাকিব মাহমুদ নাইম খান, মো. বদর উদ্দিন, মো. ফারুক হোসেন, এসএম শারিয়ার মাহমুদ, মো. আবু রাশেদ, মো. গোলাম রব্বানী, আব্দুল্লাহ আল সাবিত, শোয়েব তালুকদার, এসকে রায়হান আরাফাত আকাশ, রেজিনা পারভিন, মো. তারেক হাসান, আব্দুল্লাহ আল তৌসিফ, মো. জামিল হোসেন, মো. নাসির উদ্দিন, রাশেদুল ইসলাম ও রাব্বি রহমান।
লিপটন সরকার বলেন, ‘আন্তর্জাতিক রীতি মেনে এই সাঁতার পরিচালনা করা হয়েছে। নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থাও নেয়া হয়েছে। ধারাবাহিকভাবে প্রতি বছর এই নৌপথে সাঁতার অনুষ্ঠিত হচ্ছে। এতে বাংলাদেশে দূরপাল্লার সাঁতার জনপ্রিয় হচ্ছে।’
বঙ্গোপসাগরে দূরপাল্লার সাঁতারের উপযোগী ১৬ দশমিক ১ কিলোমিটার দূরত্বের বাংলা চ্যানেল আবিষ্কার করেন প্রয়াত অ্যাডভেঞ্চার গুরু কাজী হামিদুল হক। ২০০৬ সালে প্রথমবারের মতো বাংলা চ্যানেল সাঁতার অনুষ্ঠিত হয়। সেবার সাঁতারে অংশ নিয়েছিলেন লিপটন সরকার, ফজলুল কবির সিনা ও সালমান সাইদ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY RushdaSoft