বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৯:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
রাসিক মেয়রের সাথে পটিয়া পৌরসভার মেয়র ও কাউন্সিলরবৃন্দের সৌজন্য সাক্ষাৎ কুষ্টিয়ায় শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষ : আহত ১০ বরিশালে পুলিশ-শিক্ষার্থী দফায় দফায় সংঘর্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবারো শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে রণক্ষেত্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের হল ছাড়ছেন শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে ককটেল বিস্ফোরণ, রাজশাহীতে যুবদল নেতাসহ আটক ৫ কোটা সংস্কার : সড়ক অবরোধ দুই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের চাঁপাইনবাবগঞ্জের ইসলামপুরে রাস্তা প্রসস্তকরণ ও উন্নয়ন কাজের উদ্বোধন নাচোলে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল

কলকাতার উত্তরবঙ্গের কিছু নজরকাড়া পুজো, যেগুলি না দেখলেই নয়

সুব্রত দাশ,কলকাতা
  • আপডেট টাইম : শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩
  • ২২২ বার পঠিত

সুব্রত দাশ,কলকাতা : পুজোর বাদ্যি বেজে গিয়েছে। কলকাতাতে বেশ কিছু পুজোর উদ্বোধনও হয়ে গিয়েছে দেবীপক্ষের সূচনার আগেই। সাজো সাজো রব উৎসবকে ঘিরে। ইতিমধ্যেই উত্তরবঙ্গেও প্রস্তুতি শেষের পথে। কলকাতার মতো না হলেও তৃতীয়া বা চতুর্থীতেই বেশিরভাগ মণ্ডপ খুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি শিলিগুড়ি এবার আবার বাড়তি উৎসব পাচ্ছে কার্নিভালের রূপে। ফলে সব মিলিয়ে ঢাকে কাঠি প্রায় পড়েই গিয়েছে।

পুজোর ভরা মরশুমে যদি শিলিগুড়ি বা উত্তরবঙ্গে কোথাও যাওয়ার পরিকল্পনা থাকে তাহলে পুজো মণ্ডপগুলোও ঢুঁ মারতে পারেন। আসুন জানিয়ে দিই কোন পুজোগুলো দেখতে পারেন। যাঁরা অন্য জায়গা থেকে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় হাজির হন, তাদের জন্য একটি তালিকা তৈরি করার চেষ্টা করা হয়েছে। পুজোগুলি দেখলে মন ভরে যাবে।

শিলিগুড়ি

সবার প্রথমেই উত্তরবঙ্গের অলিখিত রাজধানী শিলিগুড়ি। এখানে দুর্গাপুজোর জৌলুস উত্তরবঙ্গের মধ্যে সবচেয়ে বেশি। তার মধ্য়ে ঘুরে দেখতে পারেন দেশবন্ধু পাড়ায় সুব্রত সংঘ, দাদাভাই স্পোর্টিং ক্লাব, ইয়ং মেন অ্যাসোসিয়েশেন, ভক্তিনগরের অগ্রণী সংঘ, হাকিমপাড়ায় জেটিএস, অগ্রগামী সংঘ, উপকার অ্যাথলেটিক., আশ্রমপাড়ায় আমতলা ক্লাব, হায়দরপাড়ার হায়দরপাড়া সর্বজনীন, ডাঙ্গিপাড়ার স্বস্তিকা যুবক সংঘ, প্রধাননগরের নবাঙ্কুর সংঘ, মাল্লাগুড়ি অ্যাথলেটিক, চম্পাসারির জাতীয় শক্তি সংঘ ও পাঠাগার, মাটিগাড়ার মায়াদেবী ক্লাব, মিলনপল্লি সার্বজনীন, শক্তিগর সার্বজনীন, উজ্জ্বল সংঘ. সেন্ট্রাল কলোনি সর্বজনীন, রথখোলা স্পোর্টিং ক্লাব, রবীন্দ্র সংঘ, সংঘশ্রী ক্লাব, সারদা সেবক সংঘ. সূর্যনগর ফ্রেন্ডস ইউনিয়ন, অরবিন্দ যুবক সংঘ মিস করা যাবে না। এছাড়াও ছোট-বড় কিছু পুজো আরও আছে।

জলপাইগুড়ি

অসম মোড়, মুহুরিপাড়া, ধূপগুড়ি মিলন সংঘ, জলপাইগুড়ি দিশারি ক্লাব, সানরাইজ় ক্লাব, ময়নাগুড়ি বিবেকানন্দ ক্লাব, পাণ্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটি, বামন পাড়া সর্বজনীন পাতকাটা কলোনি অগ্রণী সংঘ ও পাঠাগার, কদমতলা, রায়কতপাড়া, বেগুনটারির পুজো বিখ্যাত। এছাড়া আরও বহু পুজো রয়েছে যেগুলি চোখ টানবেই।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com