মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গোদাগাড়ীতে জাতীয় শ্রমিক লীগ পৌর শাখা উদ্যোগে নৌক মার্কার বিজয়ের লক্ষ্যে আনন্দ র‍্যালী ও আলোচনা সভা। ২৮ অক্টোবর ঢাকার প্রবেশপথে চেকপোস্ট বসাবে র‍্যাব চাঁপাইনবাবগঞ্জ পাঠানপাড়া সরকারি বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকায় র‍্যালী ও আলোচনা সভা শাহ্ নেয়ামতুল্লাহ্ কলেজ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি’র পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন চিত্রনায়িকা মাহিকে শক্তিশালী প্রতিপক্ষ ভাবছেন নৌকার প্রার্থী গোমস্তাপুরে সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী রাখালের মৃত্যু চাঁপাইনবাবগঞ্জে ৫৯ বিজিবি’র ৮তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত ইসলামপুরে চার হেরোইনসেবীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড চাঁপাইনবাবগঞ্জে ৬ জনের মনোনয়ন বাতিল অবসরকালীন ২২ লাখ টাকা ভাতা পেলেন জেলা পরিষদের কর্মচারী জায়েদ

কোরবানির মাংস সংরক্ষণের সহজ উপায়

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৯ জুলাই, ২০২২
  • ২০১ বার পঠিত
কোরবানির মাংস সংরক্ষণের সহজ উপায়
ফাইল ফটো

অনলাইন নিউজ : মাংস যদি ধুতে না চান তাহলে পরিষ্কার শুকনা কাপড় দিয়ে মাংসের গায়ে লেগে থাকা রক্ত ভালমতো মুছে নিন। এবার পলিথিনে করে ফ্রিজে মাংস সংরক্ষণ করুন। ফ্রিজে মাংস সংরক্ষণের জন্য একটু মোটা পলিথিন ব্যবহার করাই ভালো। তাহলে ফ্রিজ থেকে মাংস বের করার সময় প্যাকেট ছিঁড়ে যাবে না। মাঝে মাঝে ফ্রিজে রাখা প্যাকেটগুলো একটু নাড়াচাড়া করুন। এতে করে প্যাকেট একটার সঙ্গে অন্যটা লেগে যাবে না। মাংস সংরক্ষণ করার জন্য অবশ্যই পরিষ্কার পলিথিন ব্যবহার করুন। আগে ব্যবহার করা হয়েছে এমন পলিথিন না নেওয়াই ভালো, কারণ এতে মাংসে গন্ধ হওয়ার সম্ভাবনা থাকে। ফ্রিজে মাংস রাখার পর তাপমাত্রা কমিয়ে দিন। তাহলে মাংস দ্রুত জমে শক্ত হবে।

এছাড়াও আরো দুটি উপায় রয়েছে:


সবার আর্থ সামাজিক অবস্থা এক হয় না। গ্রামে শহরের মত সবার ঘরে ঘরে ফ্রিজ নেই। কাজেই নিচের উপায় দুটি অবলম্বন করলে তারা অনায়াসে অনেক দিন মাংস সংরক্ষণ করতে পারবেন।

জ্বাল দিয়ে মাংস সংরক্ষণ :


যদি জ্বাল দিয়ে মাংস সংরক্ষণ করতে হয় তবে সেক্ষেত্রে মাংসে চর্বির পরিমাণ একটু বেশি থাকাই ভালো। কারণ এতে মাংস দীর্ঘদিন ভালো থাকে। প্রথমে মাংস ভালোভাবে ধুয়ে বড় একটা হাড়িতে নিন। এবার হলুদ ও লবণ মিশিয়ে পরিমাণমতো পানি দিয়ে মাংস জ্বাল দিন। এ পদ্ধতিতে দিনে কমপক্ষে ২ বার নিয়ম কওে মাংস জ্বাল দিতে হবে।

রোদে শুকিয়ে মাংস সংরক্ষণ :


রোদে শুকিয়ে মাংস সংরক্ষণ করতে হলে চর্বি ছাড়া মাংস নিতে হবে। প্রথমে মাংস পরিস্কার করে ধুয়ে ছোট টুকরা করে নিন। এরপর একটি লম্বা তারে একটার পর একটা মাংস গেঁথে নিন। কাপড় শুকানোর মতো করে ছাদে বা বারান্দায় গাঁথা মাংস টানিয়ে দিন। এছাড়া চুলার উপরে তার বেঁধেও আগুনের তাপে মাংস শুকানো যায়। এই উপায়ে মাংস সংরক্ষণ করলে মাংসের সমস্ত পানি টেনে মাংস একদম শুকিয়ে যায়, ফলে দীর্ঘদিন তা ভালো থাকে। ছাদে মাংস শুকাতে হলে পাতলা কাপড় বা নেট দিয়ে মাংস ঢেকে দিন। এতে করে ধুলোবালি পড়ে মাংস নোংরা হবে না। পরপর ৫-৬ দিন মাংস রোদে দিন। মাংস শুকিয়ে একদম শক্ত হলে মুখ বন্ধ করা পাত্রে বা টিনের কৌটায় মাংস ভরে ভালো করে মুখ বন্ধ করে রাখুন। মাঝে মাঝে কৌটা ধরে মাংস রোদে দিন। তাহলে পোকার আক্রমণ হবে না। রোদে শুকানো মাংস রান্না করার কমপক্ষে ১ ঘন্টা আগে হালকা গরম পানিতে ভিজিয়ে রাখুন। এতে মাংস নরম হবে।

গরুর মাংসে ২৩ থেকে ২৭ শতাংশ প্রোটিন থাকে, যা অত্যন্ত উচ্চ মানের। এছাড়া এই মাংসে লৌহ, ফবফরাস ও ভিটামিন ডি থাকে। তাই মাংসের পুষ্টিগুণ যাতে অতি সহজেই নষ্ট না হয় সেজন্য সঠিক নিয়মে মাংস সংরক্ষণ করা উচিত। আর অল্প তাপে বেশি সময় ঢেকে রান্না করলে মাংসের ভিটামিন সুরক্ষিত থাকে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com