বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

গরমকালে তরমুজের ৯ স্বাস্থ্য উপকারিতা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৮ মার্চ, ২০২৩
  • ১২৩ বার পঠিত

দেশে গরমকালে অনেকের অন্যতম প্রিয় ফল তরমুজ। এটি একই সঙ্গে রসালো ও সুস্বাদু। এর পুষ্টিগুণও বেশ। তরমুজের সেরা ৯টি স্বাস্থ্যগত উপকারিতার কথা তুলে ধরেছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথলাইন।

তরমুজের স্বাস্থ্য উপকারিতা

১. পানির চাহিদা মেটাতে সহায়তা

অঙ্গপ্রত্যঙ্গগুলো ঠিকমতো কাজ করতে দরকার শরীরে পর্যাপ্ত পানির জোগান বা শরীরকে সিক্ত রাখা। শরীরের তাপমাত্রার নিয়ন্ত্রণ, অঙ্গপ্রত্যঙ্গগুলোর স্বাভাবিক কার্যক্রম, কোষে পুষ্টি প্রবেশের মতো বিষয়গুলো নির্ভর করে পর্যাপ্ত পানি বা তরল গ্রহণের ওপর।

তরমুজের মতো প্রচুর তরলযুক্ত ফল থেকে আসতে পারে পর্যাপ্ত পানির জোগান, যা শরীরের কার্যক্রম স্বাভাবিক রাখতে সহায়তা করতে পারে।

তরমুজে ৯২ শতাংশ পানি রয়েছে, যা দেহের দৈনিক তরলের চাহিদা পূরণে ভালো ভূমিকা রাখতে পারে।

২. পুষ্টিকর উপাদানে সমৃদ্ধ

তরমুজে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন ‘এ’ ও ভিটামিন ‘সি’র মতো পুষ্টিকর উপাদান রয়েছে। এতে ক্যালোরির পরিমাণ তুলনামূলক কম। প্রতি ১৫২ গ্রাম তরমুজে ৪৬ ক্যালোরি রয়েছে।

১৫২ গ্রাম তাজা তরমুজে ৪৬ ক্যালোরি, সাড়ে ১১ গ্রাম কার্বোহাইড্রেট, দশমিক ৬ গ্রাম আঁশ, ৯.৪ গ্রাম চিনি, দশমিক ৯ গ্রাম প্রোটিন ও দশমিক ২ গ্রাম ফ্যাট রয়েছে।

তরমুজে সিট্রুলিন নামের এক ধরনের অ্যামাইনো অ্যাসিড রয়েছে, যা ব্যায়ামের সময় পারফরম্যান্স ভালো রাখতে সহায়তা করতে পারে।

৩. ক্যানসারবিরোধী ভূমিকা রাখতে পারে

তরমুজে লাইকোপেন ও কিউকারবিটাসিন ই নামের উপাদান আছে, যেগুলোর ক্যানসারবিরোধী ভূমিকা হয়তো থাকতে পারে। গবেষণায় মিশ্র ফল পাওয়া গেলেও লাইকোপেন প্রোস্টেট বা মলদ্বারের ক্যানসারের ঝুঁকি কমাতে সহায়তা করতে পারে।

তরমুজে থাকা কিউকারবিটাসিন ই ক্যানসারযুক্ত কোষগুলোকে অপসারণ করে টিউমারের বৃদ্ধিকে বাধাগ্রস্ত করে। যদিও এ বিষয়ে আরও গবেষণা দরকার।

৪. হৃৎপিণ্ডের সুস্থতা

তরমুজে থাকা বেশ কিছু উপাদান হৃৎপিণ্ড সুস্থ রাখতে সহায়ক হতে পারে। গবেষণায় দেখা যায়, তরমুজে থাকা লাইকোপেন কোলেস্টেরল ও রক্তচাপ কমাতে সহায়তা করতে পারে।

৫. প্রদাহ কমাতে পারে

শরীরে দীর্ঘমেয়াদি অনেক রোগের কারণ প্রদাহ। তরমুজে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, লাইকোপেন ও ভিটামিন ‘সি’ প্রদাহ কমাতে সহায়তা করতে পারে।

৬. দৃষ্টিশক্তি লোপ হওয়া প্রতিরোধ

তরমুজে থাকা উপাদান লাইকোপেন চোখের উপকারে আসতে পারে। বয়সজনিত দৃষ্টিশক্তি লোপ একটি সাধারণ সমস্যা যা থেকে বয়স্করা অন্ধত্বের শিকার হতে পারেন।

লাইকোপেন অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রদাহবিরোধী হিসেবে ভূমিকা রাখায় এটি বয়সজনিত দৃষ্টিশক্তি লোপ হওয়া প্রতিরোধে সহায়তা করতে পারে। যদিও এ বিষয়ে খুব বেশি গবেষণা হয়নি।৭. পেশির ব্যথা উপশমে সহায়ক হতে পারে

তরমুজে থাকা অ্যামাইনো অ্যাসিড সিট্রুলিন ব্যায়ামের পারফরম্যান্সের উন্নতিতে সহায়ক হতে পারে। এটি একই সঙ্গে পেশির ব্যথা কমাতে সাহায্য করতে পারে। এ বিষয়ে আরও গবেষণা দরকার।

৮. ত্বকের স্বাস্থ্য ভালো রাখায় সহায়ক হতে পারে

তরমুজে থাকা ভিটামিন ‘এ’ ও ভিটামিন ‘সি’ ত্বক সুস্থ রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। ভিটামিন ‘সি’ ত্বককে কোমল ও চুল শক্ত রাখতে সহায়তা করে। অন্যদিকে ভিটামিন ‘এ’ ত্বকে নতুন কোষ গজানোর পাশাপাশি কোষের ক্ষতিপূরণে সহায়তা করে।

৯. হজমে সহায়ক হতে পারে

তরমুজে প্রচুর পানি ও অল্প পরিমাণে আঁশ থাকে। এ দুটিই স্বাভাবিক হজম প্রক্রিয়ার জন্য দরকার।

আঁশ মলত্যাগ স্বাভাবিক রাখতে সহায়তা করে। অন্যদিকে পানি শরীর থেকে বর্জ্য পদার্থগুলোকে নিষ্কাশনে সহায়তা করে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com