শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:১৭ পূর্বাহ্ন

চতুর্থ ধাপের পৌর নির্বাচনে মেয়র পদে জয়ী হলেন যারা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ২১৮ বার পঠিত

নিজস্ব  সংবাদদাতা : ভোটগ্রহণ চলাকালে দুই পক্ষের সংঘর্ষে নিহত, ভোটে অনিয়মের অভিযোগ এনে বিএনপি, স্বতন্ত্র ও জাতীয় পার্টির প্রার্থীর ভোট বর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে দেশের চতুর্থ ধাপের ৫৫ পৌরসভার ভোটগ্রহণ। রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলে। এরপর কেন্দ্রে কেন্দ্রে ভোট গণনা শুরু হয়। গণনা শেষে ফল ঘোষণা করা হয়।

কাগজের ব্যালটের মাধ্যমে ২৬টিতে ও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ২৯টিতে ভোটগ্রহণ হয়েছে। শনিবার কেন্দ্রে কেন্দ্রে ইভিএম পৌঁছানো হয়। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে রোববার সকালে বাকি ২৬ পৌরসভায় কাগজের ব্যালট পেপার পাঠানো হয়।

নির্বাচনে বিজয়ী যারা

কলাপাড়া (পটুয়াখালী)-বিপুল চন্দ্র হাওলাদার (আ’লীগ),কচুয়া (চাঁদপুর)-নাজমুল আলম স্বপন (আ’লীগ), চুনারুঘাট (হবিগঞ্জ)-সাইফুল আলম রুবেল (আ’লীগ), বান্দরবান-মো. ইসলাম বেবী (আ’লীগ), কালাই (জয়পুরহাট), রাবেয়া সুলতানা (আ’লীগ), তাহেরপুর (রাজশাহী)-আবুল কালাম আজাদ (আ’লীগ),বরাইগ্রাম-মাজেদুল বারী নয়ন (আ’লীগ), আখাউড়া-তাকজিল খলিফা কাজল (আ’লীগ), বাজিতপুর-আনোয়ার হোসেন আশরাফ (আ’লীগ), ফুলপুর (ময়মনসিংহ)-শশধর সেন (আ’লীগ), শ্রীবরদী-মোহাম্মদ আলী লাল মিয়া (আ’লীগ), হোমনা-অ্যাডভোকেট নজরুল ইসলাম (আ’লীগ), করিমগঞ্জ-হাজী মোসলেহ উদ্দিন (আ’লীগ), শিবগঞ্জ-মুনিরুল ইসলাম (আ’লীগ), ঠাকুরগাঁও-আঞ্জুমান আরা (আ’লীগ), মাটিরাঙ্গা- সামছুল হক (আ’লীগ),সাতক্ষীরা-তাজকিন আহমেদ চিশতী (বিএনপি),বাগেরহাট-খান হাবিবুর রহমান (আ’লীগ), হোসেনপুর-আবদুল কাইয়ুম খোকন (আ’লীগ), বাঘারপাড়া-কামরুজ্জামান বাচ্চু (আ’লীগ), রানীশংকাইল-মুস্তাফিজুর রহমান মোস্তাক (আ’লীগ), জীবননগর-মো. রফিকুল ইসলাম (আ’লীগ), সোনাইমুড়ি-ভিপি নুরুল হক চৌধুরী (আ’লীগ), চাটখিল-ভিপি মো. নিজাম উদ্দিন (আ’লীগ), আলমডাঙ্গা-হাসান কাদির পনু (আ’লীগ), চাটখিল-ভিপি মো. নিজাম উদ্দিন (আ’লীগ), আলমডাঙ্গা-হাসান কাদির পনু (আ’লীগ), নেত্রকোনা-নজরুল ইসলাম খান (আ’লীগ), রামগতি-এম মেজবাহ উদ্দিন (আ’লীগ), ফরিদগঞ্জ-আবুল খায়ের পাটোয়ারী (আ’লীগ), চৌগাছা- নূরউদ্দিন আল মামুন হিমেল (আ’লীগ),লালমনিরহাট-রেজাউল করিম স্বপন (স্বতন্ত্র),পাটগ্রাম-রাশেদুল ইসলাম সুইট (আ’লীগ),শেরপুর-গোলাম কিবরিয়া লিটন (আ’লীগ), আক্কেলপুর-শহীদুল ইসলাম চৌধুরী (আ’লীগ),মুলাদী-শফিউজ্জামান রুবেল (আ’লীগ), বানারীপাড়া-অ্যাডভোকেট সুভাষ চন্দ্র (আ’লীগ), রাজবাড়ী-আলমগীর হোসেন তিতু (স্বতন্ত্র), তানোর-ইমরুল হক (আ’লীগ)।

চট্টগ্রামের পটিয়া পৌরসভা নির্বাচন ঘিরে ৮ নম্বর ওয়ার্ডের একটি কেন্দ্রে আওয়ামী লীগ সমর্থিত দুই কাউন্সিলর পদপ্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনায় আবদুল মাবুদ নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। তিনি বর্তমান কাউন্সিলর আবদুল মান্নানের ছোট ভাই বলে জানা গেছে। এ সময় আহত হয়েছেন আরো চারজন।

খাগড়াছড়ির মাটিরাঙ্গা পৌরসভা নির্বাচন ঘিরে জালভোট ও বিভিন্ন সহিংসতায় পাঁচজন আহত হয়েছে। এ ছাড়া পাঁচজনকে আটক করা হয়েছে বলে জানা গেছে।

এদিকে ব‌রিশা‌লের বানারীপাড়া পৌরসভা নির্বাচনে মেয়র প‌দে প্রতিদ্বন্দ্বিতা করা বিএন‌পির প্রার্থী রিয়াজ উদ্দিন আহ‌ম্মেদ ও স্বতন্ত্র প্রার্থী জিয়াউল হক মিন্টু ভোট বর্জন ক‌রে‌ছেন। ভোটকে‌ন্দ্রে অনিয়ম ও কারচু‌পির অভিযোগ এনে‌ রোববার দুপু‌রে তারা সাংবা‌দিক‌দের কা‌ছে পৃথকভা‌বে ভোট বর্জনের ঘোষণা দেন।

অনিয়মের অভিযোগে চাঁদপুরের ফরিদগঞ্জ পৌর নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র পদপ্রার্থী ইমাম হোসেন পাটওয়ারী নির্বাচন বর্জন করেছেন।

লক্ষ্মীপুরের রামগতি পৌরসভায় উন্মুক্তভাবে নৌকায় ভোট দিতে বাধ্য করা, এজেন্টদের মারধর ও কেন্দ্রে ঢুকতে না দেওয়ার অভিযোগ এনে ধানের শীষের প্রার্থী সাহেদ আলী পটু ও লাঙলের প্রার্থী আলমগীর হোসেন ভোট বর্জন করেছেন। আজ বেলা ১১টার দিকে তাঁরা সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেন।

এ ছাড়া নরসিংদী পৌর নির্বাচনে একটি কেন্দ্র থেকে ব্যালট পেপার ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। পৌরসভার ইউএমসি আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে আজ ভোটগ্রহণ শুরু হওয়ার পর এ ঘটনা ঘটায় দুর্বৃত্তরা। এ ঘটনায় এক কাউন্সিলর পদপ্রার্থী আহত হয়েছেন।

গত ৩ জানুয়ারি চতুর্থ ধাপের ৫৬টি পৌরসভায় নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। পরে নোয়াখালীর সোনাইমুড়ি ও ময়মনসিংহের ত্রিশাল পৌরসভা এ ধাপে যুক্ত হয়। অপরদিকে হাইকোর্টের আদেশে নাটোর পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়। ফেনীর পরশুরাম পৌরসভায় সব পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় সেখানে ভোটের প্রয়োজন হয়নি। আবার মাদারীপুরের কালকিনি পৌরসভার ভোট স্থগিত করে কমিশন। সব মিলিয়ে আজ ৫৫টিতে ভোট হয়।

করোনাভাইরাস মহামারির মধ্যে পৌরসভা নির্বাচন করছে কমিশন। প্রথম ধাপে ২৮ ডিসেম্বর, ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপের এবং তৃতীয় ধাপে ভোট হয় ৩০ জানুয়ারি। পঞ্চম ধাপের ভোট হবে আগামী ২৮ ফেব্রুয়ারি। এ ছাড়া ৭ এপ্রিলও শেষ ধাপে বেশ কিছু পৌরসভায় ভোট হতে পারে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com