বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

জীবনে সফল হতে সবাই চায়,৬টি অভ্যাস আপনাকে দরিদ্র করে তুলছে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১২০ বার পঠিত

জীবনে সফল হতে সবাই চায়। এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন যে চায় না যে তার জীবনে সচ্ছলতা থাকুক। দারিদ্রতা কারোই কাম্য নয়। জানেন কি, সচ্ছল জীবনের জন্য সঞ্চয় খুব প্রয়োজন। কিন্তু যদি এমন হয় যে, প্রতি মাসে আপনি অনেক ভালো টাকাই উপার্জন করছেন। তবে মাস শেষে গিয়ে দেখলেন যে আপনার হাতে কোনো টাকাই নেই। টাকা কোথায় খরচ করেছেন তার হিসাবও আপনি জানেন না। তবেই বিপদ!

দরিদ্র

এমন সমস্যার সমস্যার সমাধান হলো, আপনি কোথায় কোথায় ব্যয় করেছেন তা লিখে রাখা। একটি ডায়েরি তৈরি করুন যেখানে আপনি আপনার প্রতিদিনের খরচগুলো নোট করতে পারবেন, যদি ছোট্ট একটি ক্যান্ডিও কেনেন, সেটিও লিখে রাখুন। এর পাশাপাশি এই ৬টি অভ্যাস আপনাকে বাদ দিতে হবে, নয়তো এগুলো আপনাকে দরিদ্র করে তুলবে-

অপ্রয়োজনীয় কেনাকাটা
ক্রেডিট কার্ডের মতো সহজ অ্যাক্সেসের কারণে, বেশিরভাগ মানুষ অনলাইনে কেনাকাটা করতে পছন্দ করে। অনেক সময় তারা কোনটি প্রয়োজনীয় এবং কোনটি অপ্রয়োজনীয় তা না বুঝেই পণ্য কেনাকাট করেন। এই অভ্যাস আপনার ব্যাংক অ্যাকাউন্টের জন্য ক্ষতিকর। এটি থেকে বিরত থাকার উপায় খুঁজে বের করতে হবে। আপনার ফোন থেকে সমস্ত শপিং অ্যাপ আনইনস্টল করুন। সেইসঙ্গে সময় কাটানোর জন্য বই পড়া বা উপকারী কোনো কার্যকলাপ বেছে নিন।

রিকশা কিংবা গাড়িতে চড়ার অভ্যাস
রিকশা বা গাড়ি নিয়ে কম দূরত্বে না গিয়ে হেঁটে যান। ওয়ান ওয়ে ট্রিপের জন্য ১০ টাকা হলেও আপনি অনেকটা টাকা নষ্ট করছেন। সেই টাকাটি এক সপ্তাহের জন্য একটি ছোট ব্যাংকে রাখুন এবং দেখুন আপনি অলসতা বন্ধ করলে কতটা সঞ্চয় করতে পারবেন।

কেনাকাটার পরিকল্পনা না করা
দৈনন্দিন প্রয়োজন অনুযায়ী আপনার ঘরের সদাইপাতি সুপারশপ থেকে কেনা বন্ধ করুন। মুদির দোকানে যান, যেখানে আপনি এর পরিবর্তে কম দামে প্রচুর পরিমাণে সবকিছু পাবেন। আপনি যদি এই জিনিসগুলোর ক্ষেত্রে পরিকল্পনা করেন তবে অনেক অর্থ সাশ্রয় করতে পারবেন।

বাইরে খাওয়া
আপনি যদি মাসে একবার বা দুবার বাইরে খান বা যখন কারো সঙ্গে দেখা করতে যান তখন এটি ঠিক আছে। তবে প্রতিদিন বাইরে খাওয়া বা অর্ডার করা মানে অর্থের অপচয়, আপনার স্বাস্থ্য নষ্ট করা ছাড়া কিছুই নয়। আপনি যদি অভিনব কিছু খেতে চান তবে সেটি বাড়িতে তৈরি করুন, অনলাইনে সেই রেসিপির ভিডিও দেখে শিখে নিন। এভাবে আপনি অনেক টাকা সাশ্রয় করতে পারবেন। কারণ বাইরের খাবার মোটেই সস্তা নয়।

ধূমপান
ধূমপান শুধুমাত্র ক্যান্সার সৃষ্টি করে না, এটি আপনার পকেটও ধীরে ধীরে খালি করে। কারণ সিগারেট সস্তা নয়। বিশটি সিগারেটের এক প্যাকেটের দাম প্রায় ৩০০ টাকা বা তার বেশি। আপনি সপ্তাহে যতবার আপনার প্যাকেটগুলো কেনেন সেই সংখ্যার সঙ্গে সেই পরিমাণকে গুণ করুন। তাদের যোগ করুন এবং দেখুন আপনি কত টাকা অপচয় করছেন।

 

ছাড়ে কেনাকাটা না করা
প্রতি বছর বিভিন্ন অনুষ্ঠান হয় যখন ব্র্যান্ডগুলো শুধু দোকানে নয় অনলাইনেও ছাড়ে বিক্রি করে। আপনি যদি সব কিছু নগদেই কেনাকাটা করেন এবং যখন ছাড়ে বিক্রি হয় তখন না কেনেন, তার মানে হলো আপনি আপনার অর্থ নষ্ট করছেন। এর পরিবর্তে আপনি যা চান তার একটি তালিকা তৈরি করুন এবং যখন সেসবে ছাড় চলে তখন সেগুলো কিনুন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com