সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৬:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রাসিক মেয়রের সাথে পটিয়া পৌরসভার মেয়র ও কাউন্সিলরবৃন্দের সৌজন্য সাক্ষাৎ কুষ্টিয়ায় শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষ : আহত ১০ বরিশালে পুলিশ-শিক্ষার্থী দফায় দফায় সংঘর্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবারো শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে রণক্ষেত্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের হল ছাড়ছেন শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে ককটেল বিস্ফোরণ, রাজশাহীতে যুবদল নেতাসহ আটক ৫ কোটা সংস্কার : সড়ক অবরোধ দুই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের চাঁপাইনবাবগঞ্জের ইসলামপুরে রাস্তা প্রসস্তকরণ ও উন্নয়ন কাজের উদ্বোধন নাচোলে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল

জেলায় বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ৩১ মে, ২০২৩
  • ৭২ বার পঠিত

বিডি ঢাকা অনলাইন ডেস্ক

 

 

‘তামাক নয়-খাদ্য ফলান’- এই প্রতিপাদ্যে বুধবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত হয়েছে।
পাবলিক প্লেসে ধূমপান কঠোরভাবে মনিটরিং করা বিশেষ করে শিক্ষার্থীদের কাছে কোনো দোকানদার যেন বিড়ি বা সিগারেট বিক্রি না করে সে ব্যাপারেও কঠোরভাবে মনিটরিং করার ওপর গুরুত্বারোপ করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচলনার জন্যও নির্দেশনা প্রদান করেন তিনি।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বিশ্ব তামাকমুক্ত দিবসের আলোচনা সভায় তিনি প্রধান অতিথির বক্তব্য দেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার তামাকমুক্ত বাংলাদেশ গড়ার কাজে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন- নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক মোহাম্মদ আনিছুর রহমান খাঁন, অতিরিক্ত পুলশ সুপার মো. আতোয়ার রহমান, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ।
মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. রাকিবুল ইসলাম। তিনি তার উপস্থাপনায় জানান, তামাক জনস্বাস্থ্য, পরিবেশ, খাদ্য নিরাপত্তা ও অর্থনীতির জন্য হুমকি। তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণের মাধ্যমেই এসব ক্ষয়ক্ষতি এড়ানোর পাশাপাশি প্রধানমন্ত্রীর তামাকমুক্ত বাংলাদেশ অর্জনের ঘোষণা বাস্তবায়ন করা সম্ভব।
২০১৮ সালের বাংলাদেশ ক্যান্সার সোসাইটির তথ্যের উদ্ধৃতি দিয়ে তার উপস্থাপনায় আরো বলা হয়, সরকার সব তামাক থেকে যত রাজস্ব পায়, তার চেয়ে অনেক বেশি অর্থ তামাকজনিত রোগের চিকিৎসায় ব্যয় হয়। ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ সরকার সকল তামাক খাত হতে রাজস্ব পায় ২২ হাজার ৮১০ কোটি টাকা, একই সময়ে তামাকজনিত রোগের চিকিৎসা-মৃত্যুজনিত কারণে রাষ্ট্রের ব্যয় হয় ৩০ হাজার ৫৭০ কোটি টাকা। অর্থাৎ ওই অর্থ বছরে সরকারের নীট আর্থিক ক্ষতি প্রায় ৮ হাজার কোটি টাকা।
বাংলাদেশে প্রাপ্তবয়স্ক পুরুষদের মোট মৃত্যুর ২৫.৫৪ শতাংশ ও নারীদের মোটমৃত্যুর ৯.৭ শতাংশ। বর্তমানে ত্রিশ বা তার বেশি বয়সীদের মধ্যে ৭০ লাখের অধিক প্রাপ্তবয়সী লোক তামাকজনিত বিভিন্ন রোগে আক্রান্ত। এর মধ্যে ১৫ লক্ষাধিক বা ২২ শতাংশ মানুষ তামাক সেবনজনিত হৃদরোগ, স্ট্রোক, ফুসফুস ক্যান্সার, স্বরযন্ত্র ও মুখগহ্বরের ক্যান্সার, শ্বাসযন্ত্রের দীর্ঘস্থায়ী (ক্রনিক অবস্ট্রাকটিভ পলমনারি ডিজিজ, অ্যাজমা ইত্যাদি) রোগে আক্রান্ত। ১৫ বছরের কমবয়সী শিশুর মধ্যে ৪ লাখ ৩৫ হাজারের বেশি শিশু তামাকজনিত বিভিন্ন রোগে আক্রান্ত, যার মধ্যে ৬১ হাজারের অধিক শিশু বাড়িতে পরোক্ষ ধূমপানের শিকার।
এর আগে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন এই কর্মসূচির আয়োজন করে।
ভোলাহাট প্রতিনিধি : জেলার ভোলাহাট উপজেলায় বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১টার সময় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে তাবাসসুমের সভাপতিত্বে আলোচনা সভায় মূল বক্তব্য তুলে ধরেন মেডিকেল অফিসার ডা. রাহাদ আহমেদ।
উপস্থিত ছিলেন- উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গোহালবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইয়াসিন আলী শাহ, ভোলাহাট সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. পিয়ার জাহান, সাব-রেজিস্ট্রার বিদ্যুৎ কুমার, সমাজসেবা কর্মকর্তা মো. নাসিম উদ্দিন, উপজেলা ফ্রকৌশলী মো. আছ হাবুর রহমান, পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. আবু ইকবাল পাশা, জেলা পরিষদ সদস্য মোসা. হোসেন আরা পাখি, মৎস্য কর্মকর্তা মু. ওয়ালিউল ইসলাম, পল্লী সঞ্চয় ব্যাংকের ম্যানেজার মৌদুদ ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশল সুজয় কর্মকার, পল্লী উন্নয়ন কর্মকর্তা সবুজ ইসলাম।
গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বিশ্ব তামাকমুক্ত দিবস উদ্যাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার সকালে উপজেলা সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন।
প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা। অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ সহকারী কমিশনার (ভূমি) বিপাশা হোসাইন, গোমস্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ইসমাইল হোসেন, উপজেলা সমাজসেবা অফিসার নুরুল ইসলাম, উপজেলা নির্বাচন অফিসার সেরাজুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন অফিসার আমিনুল ইসলাম, রহনপুর রাবেয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী বুশরা জান্নাত।
শিবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বিশ্ব তামাকমুক্ত দিবস পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সকালে উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াতের সভাপতিত্বে বক্তব্য দেনÑ সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, শিবগঞ্জ থানার ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ফজলে রাব্বী, শিবগঞ্জ ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ জোবদুল হকসহ অন্যরা। এছাড়া স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
সভায় তামাকমুক্ত দেশ গড়তে সকলের সহযোগিতা কামনা করেন বক্তারা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com