শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৮:১১ পূর্বাহ্ন

দশবছরে চাঁপাইনবাবগঞ্জ জেলায় জনসংখ্যা বেড়েছে প্রায় দুই লাখ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৫৪ বার পঠিত

বিডি ঢাকা অনলাইন ডেস্ক

 

চাঁপাইনবাবগঞ্জ জেলায় ২০১১ থেকে ২০২২ সালের মধ্যে জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে ১ লাখ ৮৮ হাজার ৬ জন। ২০২২ সালের জনশুমরি ও গৃহগণনায় এই তথ্য উঠে এসেছে। তথ্য অনুযায়ি ২০২২ সালে অনুষ্ঠিত জনশুমরি ও গৃহগণনা অনুযায়ি চাঁপাইনবাবগঞ্জ জেলায় মোট জসংখ্যা ১৮ লাখ ৩৫ হাজার ৫২৭ জন। ২০১১ সালে ছিল ১৬ লাখ ৪৭ হাজার ৫২১ জন এবং ২০০১ সালে মোট জনসংখ্যা ছিল, ১৪ লাখ ২৫ হাজার ৩২২ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের সংখ্যা ৮৮ জন। সোমবার জাতীয় পরিসংখ্যান দিবসের আলোচনা অনুষ্ঠানে এই তথ্য তুলে ধরা হয়।
অনুষ্ঠানে জেলার গুরুত্বপূর্ণ বিভিন্ন সুচক উল্লেখ করা হয়। তাতে বলা হয়, এই জেলায় স্থুল জন্মহার ২২.৪, স্থুল মৃত্যুহার ৪.৯, মোট প্রজনন হার ২.৫, স্বাভাবিক প্রজনন হার ৮১. ০, স্বাক্ষরতার হার ৭ প্লাস ৭৩.৯, প্রাপ্ত বয়স্ক স্বাক্ষরতার হার ৭২.৬, প্রতিবন্ধীতার হার ১০.৬ শতাংশ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ-মাহবুব-উল-ইসলাম।
পরিসংখ্যান ব্যুরোর কার্যক্রম, দেশের বিভিন্ন শুমারীসহ বিভিন্ন সুচক তুলে ধরেন জেলা পরিসংখ্যান ব্যুরোর ভারপ্রাপ্ত উপ-পরিচালক খালেদ রাশেদুল হাসান খান।
অন্যদের মধ্যে বক্তব্য দেন, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ, চাঁপাইনবাবগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি শহীদুল হুদা অলক, পরিসংখ্যান শিক্ষক সমিতির সভাপতি ইকবাল হোসেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিক। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন জেলা কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সল। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এর আগে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে শেষ হয়। জেলা প্রশাসন ও জেলা পরিসংখ্যান কার্যালয় র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।

শিবগঞ্জ : “পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ন, স্মার্ট বাংলাদেশ গঠন ” এ স্লোগানকে সামনে রেখে জেলার শিবগঞ্জে জাতীয় পরিসংখ্যান দিবস উদযাপিত হয়েছে।
সোমবার সকালে উপজেলা প্রশাসন ও পরিসংখ্যান অফিসের যৌথ আয়োজনে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন সড় ঘুরে উপজেলা পরিষদ চত্বরে শেষ হয়। পরে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত।
পরিসংখ্যান কর্মকর্তা মনিরুল ইসলামের সঞ্চালনায়, অন্যদের মধ্যে বক্তব্য দেন সহকারি কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম, শিবগঞ্জ থানা অফিসার ইনচার্জ চৌধুরী জোবায়ের আহাম্মদ, নির্বাচন কর্মকর্তা তাসিনুর রহমান, সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বজলুর রশিদ শানু।

গোমস্তাপুর : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতীয় পরিসংখ্যান দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সোমবার বেলা এগারোটায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আসমা খাতুন। উপজেলা পরিসংখ্যান তদন্ত কর্মকর্তা শামিউল হকের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন হুমায়ুন রেজা। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌসী বেগম, মহিলা বিষয়ক কর্মকর্তা পঙ্কজ কুমার দাস, নির্বাচন কর্মকর্তা সিরাজুল ইসলাম, উপজেলা প্রেসক্লাব সভাপতি আতিকুল ইসলাম আজমসহ অন্যরা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com