সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন

দেশে ভুয়া সাংবাদিক বেড়ে গেছে : তথ্য ও সম্প্রচার মন্ত্রী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ২ জানুয়ারী, ২০২২
  • ২০৩ বার পঠিত
দেশে ভুয়া সাংবাদিক বেড়ে গেছে : তথ্য ও সম্প্রচার মন্ত্রী
ফটো সংগৃহীত
অনলাইন নিউজ : সাংবাদিকতায় কোনো ডিগ্রি নির্ধারণ করার পক্ষে না উল্লেখ করে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনেক মাস্টার্স পাস ব্যক্তি যেমন লেখেন তার চেয়ে এসএসসি পাস সাংবাদিক ভালো লেখেন। আমার জীবনদশায় এমন অসংখ্য সাংবাদিককে আমি দেখেছি। কিন্তু একজন সাংবাদিক হতে হলে কিছু মাপকাঠি নির্ধারণ দরকার।  ভুয়া সাংবাদিক বেড়ে গেছে উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, অনেকে স্টিকার ব্যবহার করে অপকর্ম করছে। এর ফলে মূলধারার সাংবাদিকরা সমস্যায় পড়ছে।
রোববার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে চট্টগ্রাম বিভাগ সাংবাদিক ফোরাম, ঢাকার মিলনমেলা ও দ্বিবার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক যুগান্তর সম্পাদক সাইফুল আলম, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ জার্নাল সম্পাদক শাহজাহান সরদার, চট্টগ্রাম বিভাগীয় সাংবাদিক ফোরামের মহাসচিব শাহীন চৌধুরী প্রমুখ।
ভুয়া সাংবাদিক বেড়ে গেছে উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, অনেকে স্টিকার ব্যবহার করে অপকর্ম করছে। এর ফলে মূলধারার সাংবাদিকরা সমস্যায় পড়ছে। এ জন্য গণমাধ্যম কর্মী আইনে ইতোমধ্যে আইনমন্ত্রী সাইন করেছেন। এরপরে গণমাধ্যম কর্মীদের আইনি সুবিধা দেওয়া হবে। এখন যে-কেউ সাংবাদিক পরিচয় দেয়। ঢাকা, চট্টগ্রামসহ বড় শহরে না বাড়লেও উপজেলাগুলোতে নকল সাংবাদিক অনেক বেড়ে গেছে। তারা গাড়িতে স্টিকার লাগিয়ে ঘুরে বেড়ায়। কোথাকার সাংবাদিক জিজ্ঞেস করে উত্তর জানলে নিজেই লজ্জিত হবেন। এতে সাংবাদিকদের প্রতি সাধারণ মানুষের বিরূপ ধারণা তৈরি হচ্ছে। তিনি বলেন, সংগঠন করতে বাধা নেই। কিন্তু সাংবাদিকদের দাবি আদায়ে কার্যকর সংগঠন প্রয়োজন।
সাংবাদিকদের কল্যাণে প্রধানমন্ত্রী অনেক পদক্ষেপ নিয়েছেন জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিক কল্যাণ ট্রাস্ট একটি বড় উদ্যোগ। এর আগে ট্রাস্ট থেকে শুধু কেউ অসুস্থ হলে বা কারও চাকরি না থাকলে সাহায্য দেওয়া হতো। এখন থেকে সাংবাদিকের সন্তানরাও শিক্ষা বৃত্তি পাবে। জাতীয় প্রেসক্লাবের জায়গা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দিয়ে গেছেন উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, জাতীয় প্রেসক্লাবের ২১ তলা ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। চট্টগ্রাম প্রেসক্লাবও ১০ তলা করা হবে। তিনি বলেন, অবশ্যই সরকারের সমালোচনা হবে। কিন্তু সমালোচনা যেন এমন না হয় যাতে দুষ্কৃতকারীদের হাতে দেশ চলে যায়। এ বিষয়ে আমাদের সজাগ থাকতে হবে। এ বিষয়ে সাংবাদিকদের সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com