শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৫৩ পূর্বাহ্ন

নতুন দাঁত গজানোর উপায় আবিষ্কার

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ৭ এপ্রিল, ২০২১
  • ৩২৯ বার পঠিত

মাঝ বয়সে দাঁত পড়ে গেলে আর গজায় নাকি! কিন্তু নতুন একটি গবেষণা শেষে বিজ্ঞানীরা বলছেন, প্রাপ্তবয়স্ক হওয়ার পরে যেকোনো সময় দাঁত পড়ে গেলেই নতুন করে গজাবে। সে সমস্যার সমাধান এনেছেন জাপানি গবেষকরা।

তারা নতুন এক পদ্ধতি আবিষ্কার করেছেন। যার মাধ্যমে অসময়ে পড়ে যাওয়া দাঁতও গজাবে নতুনভাবে- এমনটিই জানিয়েছেন গবেষকরা।

জাপানের কিয়োটো ইউনিভার্সিটি গ্রাজুয়েট স্কুল অব মেডিসিনের একদল গবেষক এ বিষয়ে গবেষণা চালিয়েছেন। ‘সায়েন্স অ্যাডভান্সেস’ নামে একটি জার্নালে সম্প্রতি তাদের গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

নতুন দাঁত গজানোর উপায় খুঁজতে গবেষকরা ইঁদুর এবং বেজির মতো স্তন্যপায়ী প্রাণির ওপর গবেষণা চালিয়ে সাফল্য পেয়েছেন। গবেষকদলের প্রধান কাতসু তাখাসাই জানান, ‘ইউএসএজি-১’ জিনকে নিষ্ক্রিয় করে ফেললেই এ অসাধ্য সাধন করা সম্ভব।

গবেষকরা প্রথমে শরীরে থাকা বিভিন্ন রাসায়নিক; যেগুলো দাঁতের বৃদ্ধির জন্য দায়ী, সেগুলোকে নিয়ে কাজ শুরু করেছিলেন।

সরাসরি দাঁতের বৃদ্ধির সঙ্গে সম্পর্কযুক্ত হলো জিনটি। এ জিন সক্রিয় থাকলে দাঁতের বৃদ্ধি বাঁধাগ্রস্ত হয় এবং নিষ্ক্রিয় হলে দাঁত বৃদ্ধি পেতে থাকে।

ইঁদুর ও বেজির মতো স্তন্যপায়ী প্রাণির ইউএসএজি-১ জিন নিষ্ক্রিয় করে দেওয়ার মাধ্যমে গবেষকরা নতুন দাঁত গজাতে দেখেছেন। কুকুর এবং শূকরের ওপরও গবেষণা চালাচ্ছেন তারা।

দাঁতের চিকিৎসায় যে বিপুল খরচের ভার বহন করতে হয়, সেটিও অনেকটাই কমবে বলে গবেষকদের আশা। খুব শিগগিরই মানুষের ওপরও এ গবেষণা চালানো হবে বলে জানিয়েছেন তারা। সূত্রঃ

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com