বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১০:০০ অপরাহ্ন

নাচোল গোমস্তাপুর ও ভোলাহাটে প্রণোদনার বীজ ও সার বিতরণ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩
  • ১১১ বার পঠিত

বিডি ঢাকা অনলাইন ডেস্ক

 

 

মুজিব বর্ষের অঙ্গীকার, কৃষি হবে দুর্বার’Ñ স্লোগানকে সামনে রেখে ২০২২-২৩ অর্থবছরে খরিফ-১/২০২৩-২০২৪ মৌসুমে পাট (আঁশ) ও উফশী জাতের আউশ ধান ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির জন্য চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলায় সরকারের প্রণোদনার বিনামূল্যে বীজ ও রাসায়ানিক সার বিতরণ করা হয়েছে।  বৃহস্পতিবার পৃথক আয়োজনে এইসব বীজ ও সার বিতরণ করা হয়।
আমাদের নাচোল প্রতিনিধি জানিয়েছেন, নাচোল উপজেলায় কৃষি অফিসের আয়োজনে প্রণোদনা কর্মসূচির আওতায় ৪ হাজার ১০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।
সকাল ১০টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীনের সভাপতিত্বে বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেনÑ উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান ও জান্নাতুন নঈম, উপজেলা কৃষি অফিসার বুলবুল আহম্মেদ।
কৃষি অফিসার বুলবুল আহম্মেদ জানান, নাচোল উপজেলার ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ৪ হাজার ১০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের প্রতিজনকে বিঘাপ্রতি ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি এবং ৫ কেজি করে উচ্চ ফলনশীল উফশী জাতের ধান বীজ ব্রি-৪৮ প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে বিতরণ করা হয়েছে।
অন্যদিকে আমাদের গোমস্তাপুর প্রতিনিধি জানিয়েছেন, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে একই কর্মসূচির আওতায় একই মৌসুমে কৃষি প্রণোদনার বীজ ও সার বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। এবার ৪ হাজার ৭০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এই প্রণোদনা কর্মসূচির আওতায় এসেছে।
বৃহস্পতিবার সকালে উপজেলা সভাকক্ষে এই কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা। উপজেলা কৃষি অফিসের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আসমা খাতুন। অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেনÑ উপজেলা কৃষি অফিসার তানভীর আহমেদ সরকার। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফিরোজ আলীর সঞ্চালনায় অন্য অতিথিদের মধ্যে বক্তব্য দেনÑ রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নূহ, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম।
উপজেলায় ৪ হাজার ৬০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে উফশী আউশ ধানের বীজসহ ১০০ জনকে পাটের বীজ দেওয়া হয়। প্রতিজন কৃষক ৫ কেজি ধান বীজ, ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার এবং বিঘাপ্রতি ১০০ জনকে পাটবীজ প্রদান করা হয়।
অপরদিকে আমাদের ভোলাহাট প্রতিনিধি জানান, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে একই কর্মসূচির আওতায় ও একই মৌসুমে উফশী আউশ ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।
বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টার দিকে উপজেলা কৃষি অফিসের আয়োজনে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রাব্বুল হোসেন।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. সুলতান আলীর সভাপতিত্বে সূচনা বক্তব্য দেনÑ উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মো. লোকমান আলী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেনÑ উপজেলা মৎস্য কর্মকর্তা ওয়ালিউল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আফসার হোসেন।
এবার ২ হাজার ৩ জন কৃষককে এই কর্মসূচির আওতায় আনা হয়েছে। একজন কৃষককে দেয়া হয় ৫ কেজি ধানের বীজ ১০ কেজি এমওপি ১০ কেজি ডিএপি সার এবং ১০০ জন কৃষককে ১ কেজি করে পাটের বীজ দেয়া হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com