1. bddhaka2009bd@gmail.com : FARUQUE HOSSAIN : FARUQUE HOSSAIN
  2. bddhakanews24.com@gmail.com : admi2017 :
শুক্রবার, ২০ মে ২০২২, ০১:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
উজানে ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে সিলেটের নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি স্থিতিশীল ঢাকায় বনানী কবরস্থানে স্ত্রীর পাশে সমাহিত হতে চেয়েছিলেন গাফফার চৌধুরী ডেসটিনি-২০০০ লিমিটেড বা ডেসটিনি গ্রুপ নামে পরিচিত সেই মাল্টিলেভেল মার্কেটিং সম্পদ এখন বারো ভূতে খায় বিজিবি কর্তৃক সোনামসজিদ সীমান্তে ৬৫০ গ্রাম হেরোইন এবং ১২ বোতল বিদেশী মদ আটক প্রসংগে। শেরপুরে বড় বোনের বাড়িতে বেড়াতে এসে দলবদ্ধ ধর্ষণের শিকার তরুণী এমন বন্যা সিলেট নগরীতে আগে দেখা যায়নি, জেলায় বন্যা পরিস্থিতির আরো অবনতি পদ্মা সেতু চালু হলে নদীটি পার হতে সেতুর টোল নির্ধারণ, পদ্মা পাড়ি দিতে কত খরচ জেনে নিন পদ্মা সেতু উদ্বোধনের তারিখ দেবেন শেখ হাসিনা :ওবায়দুল কাদের ৫টি মাদকাসক্তি নিরাময় কেন্দ্র পেলো সরকারি আর্থিক প্রনোদনা পত্নীতলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন

নারায়ণগঞ্জ চাঁদপুরসহ ৬ জেলায় ই-পাসপোর্ট কার্যক্রম শুরু

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০
  • ৩৮২ বার পঠিত

নিজস্ব সংবাদদাতা : দেশের ৬টি জেলায় ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট কার্যক্রম শুরু হচ্ছে আজ ২৪ ডিসেম্বর বৃহস্পতিবার। দুপুরে আনুষ্ঠানিকভাবে চাঁদপুর, নারায়ণগঞ্জ, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় একযোগে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

উদ্বোধনের পর পাসপোর্ট প্রত্যাশীরা নিয়ম অনুযায়ী অনলাইনে আবেদন করতে পারবেন। ইতোমধ্যে প্রয়োজনীয় মেশিন, মালামাল ও সফটওয়্যার স্থাপনের পাশাপাশি সংশ্লিষ্টদের প্রশিক্ষণও সম্পন্ন হয়েছে। এ তথ্য জানিয়েছেন চাঁদপুর জেলা পাসপোর্ট অফিসের সুপারিন্টেনডেন্ট মো. মৃদুল ভূইয়া।

গত ১০ নভেম্বর থেকে চাঁদপুরসহ দেশের সব জেলায় ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট কার্যক্রম চালুর ঘোষণা দিয়েছিল পাসপোর্ট অধিদফতর। তবে নানা সীমাবদ্ধতার কারণে সেই সময়ে তা চালু করা যায়নি। দেরিতে হলেও ৬টি জেলায় একযোগে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন হচ্ছে। বৃহস্পতিবার খাগড়াছড়ি থেকে ভার্চুয়ালি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল ৬ জেলায় ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করবেন।

চাঁদপুর পাসপোর্ট অফিস সূত্রে জানা গেছে, চাঁদপুর পাসপোর্ট অফিসে ই-পাসপোর্টের জন্য প্রয়োজনীয় সকল মেশিন, মালামাল ও সফটওয়্যার ইতোমধ্যে স্থাপন করা হয়েছে। এই কার্যক্রমের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণও প্রদান করেছে ঢাকা থেকে বিশেষ টিম।

ই-পাসপোর্ট বিভিন্ন ক্যাটাগরির হবে। ৫ বছর ও ১০ বছর মেয়াদি এসব পাসপোর্টের বিভিন্ন ধরনের পৃষ্ঠার জন্য ভিন্ন ভিন্ন ফি নির্ধারণ করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানের জন্য পাসপোর্ট অফিসের প্রধান কার্যালয় থেকে পরিচালক সাইদুল ইসলাম চাঁদপুর আসার কথা রয়েছে। ই-পাসপোর্টের জন্য অন্যান্য কাগজপত্রের পাশাপাশি ফিঙ্গার প্রিন্ট ও আইরিশ (চোখের মণি শনাক্তকরণ) গ্রহণ করা হবে।

জেলা পাসপোর্ট অফিসের সুপারিন্টেনডেন্ট মো. মৃদুল ভূইয়া বলেন, দুপুর দেড়টার দিকে খাগড়াছড়ি থেকে স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয় ৬ জেলার ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করবেন। উদ্বোধনের মধ্য দিয়ে ই-পাসপোর্ট আবেদনের ওয়েব লিংক খুলে দেয়া হবে। এরপর থেকে http://www.dip.gov.bd/ ওয়েবসাইটে অথবা https://www.epassport.gov.bd/landing অ্যাড্রেসে গিয়ে আবেদন করতে পারবেন ই-পাসপোর্ট প্রত্যাশীরা।

তিনি বলেন, এখানে আগামী সপ্তাহ থেকে ই-পাসপোর্ট সেবা মিলবে। পাসপোর্টগুলো তৈরি হবে ঢাকা থেকে। সেখানে প্রতিদিন ই-পাসপোর্টের ক্যাপাসিটি আছে ২০ হাজারের মতো। তবে সারাদেশে প্রতিদিন আবেদন পড়ছে সাড়ে ৫ থেকে ৬ হাজার পর্যন্ত। অর্থাৎ আমাদের যে পরিমাণ ডেলিভারি দেওয়ার ক্ষমতা আছে আবেদন তার থেকে কম। সুতরাং ফি অনুযায়ী যে সময় নির্ধারণ করা আছে সে সময়ের মধ্যেই গ্রাহকরা খুব দ্রুতই ই-পাসপোর্ট পাবেন।

প্রসঙ্গত, দেশে ২২ জানুয়ারি থেকে শুরু হয় ই-পাসপোর্ট কার্যক্রম। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন দেশের প্রথম ই-পাসপোর্ট। নিজের নামে ইস্যু করা ই-পাসপোর্ট গ্রহণ করে বিশ্বের ১১৯তম দেশ হিসেবে বাংলাদেশে ই-পাসপোর্ট বিতরণের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর জানিয়েছে, ই-পাসপোর্টের পাশাপাশি এমআরপিও চলবে। এই মুহূর্তে ছয় মাসের বেশি মেয়াদ রয়েছে এমন এমআরপিধারীদের ই-পাসপোর্ট দেওয়া হবে না। মেয়াদ শেষে এমআরপি নবায়নের জন্য আবেদন ও নির্ধারিত ফি জমা দিলেই তারা পাবেন ই-পাসপোর্ট।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com
Theme Developed BY RushdaSoft