1. bddhaka2009bd@gmail.com : FARUQUE HOSSAIN : FARUQUE HOSSAIN
  2. bddhakanews24.com@gmail.com : admi2017 :
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৪:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জ র‌্যাব-৫ কর্তৃক ০২ কেজি গাঁজা সহ ০১ জন মাদক ব্যবসায়ী আটক। বিশেষ প্রেস বিজ্ঞপ্তি সিপিসি-১ (চাঁপাইনবাবগঞ্জ), র্যাব-৫ রাজশাহী কর্তৃক ০৩ বছরের সাজাপ্রাপ্ত দীর্ঘদিনের পলাতক আসামীকে গ্রেফতার রহনপুর- গোমস্তাপুর সড়কে ৮ ঘন্টা পর স্বাভাবিক হলো যান চলাচল শিবগঞ্জ উপজেলার প্রতিটি মন্দির কে আধুনিক করা হবে —- উপজেলা চেয়ারম্যান নাচোলে দুঃস্থ অসহায়দের মাঝে ছাগল বিতরণ গোমস্তাপুরে জাতীয় কন্যাশিশু দিবস উদযাপন শিবগঞ্জে বিনামুল্যে ৪‘শ রোগীর সেবা প্রদান শিবগঞ্জে পূজামন্ডপ পরিদর্শন ও আর্থিক সহায়তা প্রদান সাংসদের র‌্যাবের অভিযানে বিদেশী মদসহ যুবক এবং সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার চাঁপাইনবাবগঞ্জে স্বেচ্ছাসেবী সংগঠনের মাঝে চেক বিতরণ

পরিস্থিতি অনুকূলে থাকলে ১৩ জুন স্কুল-কলেজ খুলবে : ডা. দীপুমনি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২৬ মে, ২০২১
  • ২৭১ বার পঠিত
পরিস্থিতি অনুকূলে থাকলে ১৩ জুন স্কুল-কলেজ খুলবে : ডা. দীপুমনি
ফাইল ফটো

নিউজ ডেস্ক : পরিস্থিতি পক্ষে থাকলে আগামী ১৩ জুন থেকে দেশের প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান খুলছে। আর ভিন্ন হলে বন্ধের সীমা বাড়বে। বুধবার (২৬ মে) এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো, জাকির হোসেন ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এসব কথা জানান। তবে সব পর্যায়ে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

তবে, ১৩ জুন থেকে স্কুল খুললে ২০২১ ও ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থী এবং প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে ছয়দিন করে ক্লাস করবে। বাকি শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে একদিন করে ক্লাস করবে। পর্যায়ক্রমে বাড়ানো হবে। ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা শিক্ষা প্রতিষ্ঠান খোলার ৬০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে। ২০২২ সালের পরীক্ষা দুটির জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হবে। এসএসসিতে ১৫০ ও এইচএসসিতে ১৮০ দিনের সিলেবাস তৈরি হবে। আগামী জুন মাস থেকে সপ্তাহে দুদিন অ্যাসাইনমেন্ট ক্লাস হবে।

বিশ্ববিদ্যালয় খোলার ক্ষেত্রে ইউজিসির সঙ্গে আলোচনা করে জানানো হবে। তবে তার আগে বিশ্ববিদ্যালয়ে টিকাদান কাজ শেষ করা হবে। তবে সব পর্যায়ে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আবাসিক হলগুলোতে আবাসিক শিক্ষার্থীদেরকে নতুন টিকাদানের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে রাখা হবে।

সব শিক্ষার্থীর হাতে ইন্টারনেট নেই তাই অ্যাসাইনমেন্ট নির্ভর শিক্ষা চালু হয়েছে। মাধ্যমিক শিক্ষায় অ্যাসাইনমেন্ট ক্লাস অবিচ্ছেদ্য অংশ হিসেবে পরিগণিত হবে। অনলাইনে ক্লাস নিতে আগামী মাসে ৫ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে।

করোনার কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় খোলার দাবিতে বিভিন্ন জায়গায় আন্দোলন করছে শিক্ষক ও শিক্ষার্থীরা। এর আগে ২৩ মে স্কুল কলেজ খোলার কথা থাকলেও করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় তা আরও পেছালো।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY RushdaSoft