রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন

পশ্চিমবঙ্গের ভবানীপুর থেকে শোভনদেবের পদত্যাগ, লড়বেন মুখ্যমন্ত্রী মমতা

সত্যনারায়ন শিকদার,পশ্চিমবঙ্গ সংবাদদাতা
  • আপডেট টাইম : শুক্রবার, ২১ মে, ২০২১
  • ৪৬৯ বার পঠিত

সত্যনারায়ন শিকদার,পশ্চিমবঙ্গ সংবাদদাতা : দলনেত্রীর জন্য নিজের আসন ছেড়়ে দিলেন তৃণমূল কংগ্রেসের দীর্ঘদিনের নেতা শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি শুক্রবার (২১ মে) দুপুরে বিধানসভায় গিয়ে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের হাতে পদত্যাগপত্র তুলে দেন। তারপর শোভনদেব জানান, দলনেত্রীর জন্যই তিনি আসনটা খালি করছেন। সদ্যসমাপ্ত নির্বাচনে ভবানীপুর থেকে বিজেপি-র তারকা প্রার্থী রুদ্রনীল ঘোষকে হারিয়েছিলেন শোভনদেব।

ভাবনীপুর আসন থেকে উপনির্বাচনে লড়বেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা এবার সামান্য ভোটে নন্দীগ্রাম থেকে হেরেছেন। তার একদা লেফটানান্ট শুভেন্দু অধিকারীর কাছে। নিয়মানুযায়ী, ছয় মাসের মধ্যে তাকে কোনো আসন থেকে জিতে আসতে হবে। সেই প্রক্রিয়াই শুরু করলেন মমতা। এবার নির্বাচন কমিশন উপযুক্ত সময়ে উপনির্বাচনের দিন ঘোষণা করবে। প্রার্থী মারা যাওয়ার কারণে রাজ্যের আরো দুইটি আসনেও উপনির্বাচন হবে।

তৃণমূলের অনেক পুরনো সৈনিক শোভনদেব। তিনিই দলের প্রথম বিধায়ক। এক সময় দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরের কংগ্রেস বিধায়ক ছিলেন শোভনদেব। তৃণমূল গঠনের পর ১৯৯৮ সালে বারুইপুরের বিধায়ক পদ ছেড়ে রাসবিহারী উপ নির্বাচনে তৃণমূলের প্রার্থী হন। কংগ্রেস বিধায়ক হৈমী বসুর মৃত্যুতে ওই কেন্দ্রে উপনির্বাচন হয়েছিল। শোভনদেবের সেই উপ নির্বাচনে জয়েই প্রথম বিধানসভায় প্রবেশ তৃণমূলের।

তৃতীয়বারের মতো বিধানসভা নির্বাচনে নিরঙ্কুশ জয়লাভ করেছে মমতা ব্যানার্জির তৃণমূল। গত ১০ মে পশ্চিমবঙ্গ সরকারের দায়িত্ব নেন মমতা ব্যানার্জি। ওইদিন নবনির্বাচিত সরকারের মন্ত্রিসভা শপথগ্রহণ করে। এবারও স্বরাষ্ট্র, তথ্য ও সংস্কৃতি, স্বাস্থ্যসহ মোট ছয়টি দফতর নিজের হাতে রেখেছেন তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি। মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেও নিজ আসনে নির্বাচনে হেরে যান মমতা। মুখ্যমন্ত্রী হিসেবে থাকতে হলে তাকে ছয় মাসের মধ্যে অন্য কোনো আসন থেকে নির্বাচন করে জয়ী হতে হবে। এ জন্য ভবানীপুর আসন থেকে পদত্যাগ করতে চলেছেন শোভনদেব চট্টোপাধ্যায়।

মমতা ব্যানার্জির এবারের মন্ত্রিসভায় মুখ্যমন্ত্রীসহ নারী মন্ত্রীর সংখ্যা ৯ জন। এছাড়াও তিনজন মন্ত্রী এবং তিনজন প্রতিমন্ত্রীসহ মোট ছয়জন মুসলিম রয়েছেন তার মন্ত্রিসভায়। এছাড়া সাবেক ক্রিকেটার মনোজ তিওয়ারিও প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com