সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৪:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রাসিক মেয়রের সাথে পটিয়া পৌরসভার মেয়র ও কাউন্সিলরবৃন্দের সৌজন্য সাক্ষাৎ কুষ্টিয়ায় শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষ : আহত ১০ বরিশালে পুলিশ-শিক্ষার্থী দফায় দফায় সংঘর্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবারো শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে রণক্ষেত্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের হল ছাড়ছেন শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে ককটেল বিস্ফোরণ, রাজশাহীতে যুবদল নেতাসহ আটক ৫ কোটা সংস্কার : সড়ক অবরোধ দুই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের চাঁপাইনবাবগঞ্জের ইসলামপুরে রাস্তা প্রসস্তকরণ ও উন্নয়ন কাজের উদ্বোধন নাচোলে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল

পেশাগত দক্ষতা উন্নয়নে একশ গাড়ি চালককে প্রশিক্ষণ দিল বিআরটিএ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩
  • ১০৬ বার পঠিত

বিডি ঢাকা অনলাইন ডেস্ক

 

সড়ক দুর্ঘটনা রোধে পেশাজীবী গাড়িচালকদের দক্ষতা উন্নয়ন ও সড়ক আইন, ট্রাফিক আইন ও সাইন জরুরি হয়ে পড়েছে। এ লক্ষে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি-বিআরটিএ, চাঁপাইনবাবগঞ্জ সার্কেল নিয়মিতভাবে পেশাজীবী গাড়িচালকদের প্রশিক্ষণ দিয়ে আসছে। তারই ধারাবাহিকতায় ‘পেশাজীবী গাড়িচালকদের পেশাগত দক্ষতা উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মশালা-২০২২-২৩’ অনুষ্ঠিত হয়েছে।
‘গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি’- এ স্লোগানকে সামনে রেখে জেলা প্রশাসনের সহযোগিতায় এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।
বৃহস্পতিবার সকালে জেলাশহরের শাহ নেয়ামতুল্লাহ কলেজের সুলতানুল ইসলাম মনি উকিল মিলনায়তনে প্রশিক্ষণ প্রদান করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আসিফ আহমেদ, সদর ট্রাফিক পরিদর্শক আনিসুজ্জামান, মেডিকেল অফিসার শাহনাজ খাতুন।
বিআরটিএ চাঁপাইনবাবগঞ্জ সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জি.) শাহজামান হকের সভাপতিত্বে উপস্থিত ছিলেনÑ বিআরটিএ’র মোটরযান পরিদর্শক সেলিম হাসান, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং আবু হুজাইফা, চাঁপাইনবাবগঞ্জ জেলা ট্রাক ট্যাঙ্কলরি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আইয়ুব আলীসহ অন্যরা।
এতে বাংলাদেশ সড়ক পরিবহন আইন-২০১৮ এর আওতায় বিভিন্ন অপরাধ ও শাস্তিমূলক ব্যবস্থা, ট্রাফিক আইন মেনে গাড়ি চালানো, মদপান না করা, চালকের পর্যাপ্ত বিশ্রাম, ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় না চালানো, গতিসীমা মেনে গাড়ি চালানো, দুর্ঘটনার শিকার হলে প্রাথমিক চিকিৎসা, উদ্ধারসহ প্রয়োজনীয় বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।
প্রশিক্ষণের অংশ হিসেবে প্রথমে গাড়িচালকদের দক্ষতা বৃদ্ধিতে হাতেকলমে বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। এরপর চালকদের চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা এলাকায় অবস্থিত ট্রাক টার্মিনালে প্রশিক্ষণের অংশ হিসেবে প্র্যাকটিক্যালি পরীক্ষা গ্রহণ করা হয়। প্রশিক্ষণ কর্মশালায় ১০০ জন পেশাজীবী গাড়িচালক অংশগ্রহণ করেন।
আলোচনা সভায় সহকারী পরিচালক (ইঞ্জি.) শাহজামান হক সমাপনী বক্তব্যে চালকদের বলেছেন, ট্রাফিক আইন মেনে গাড়ি চালাবেন। অতিরিক্ত যাত্রী বহনসহ একটানা ৮ ঘণ্টার বেশি গাড়ি চালাবেন ন। অতিরিক্ত গতিতে গাড়ি চালাবেন না। রাস্তায় ঘুম চোখে গাড়ি এবং অধিক আত্মবিশ্বাস নিয়ে ওভারটেকিং করবেন না। গাড়ি চালানোর পূর্বে জ্বালানি, মবিল, ব্রেক দেখে রাস্তায় গাড়ি বের করবেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com