মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন

বিভিন্ন জেলায় উগ্রপন্থা প্রতিরোধ দিবস পালিত

বিডি ঢাকা ডট কম নিউজঃ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৩২ বার পঠিত

বিডি ঢাকা অনলাইন ডেস্ক

 

দেশের বিভিন্ন জেলায় জাতিসংঘ ঘোষিত সহিংস উগ্রপন্থা প্রতিরোধ দিবস পালিত হয়েছে। গত রবিবার শান্তি, সমতা ও মর্যাদাবান এক বাংলাদেশ গড়ে তুলতে রূপান্তর পিস কনসের্টিয়াম ও সারা দেশের ১৮৯টি পিস ক্লাবের (উগ্রপন্থাবিরোধী যুব প্ল্যাটফরম) যুবরা দিবসটি পালন করেন।
প্রসঙ্গত, বেসরকারি সংস্থা রূপান্তরের সহযোগিতায় চাঁপাইনবাবগঞ্জ সদর ও গোমস্তাপুর উপজেলায় ২৩টি পিস ক্লাবের মাধ্যমে এই কার্যক্রম বাস্তবায়ন করছে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাাইটি।

উল্লেখ্য, ২০২২ সালের ডিসেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদে সিদ্ধান্ত নেয়া হয়, প্রতি বছর ১২ ফেব্রুয়ারি “আর্ন্তজাতিক সন্ত্রাসবাদের উৎস সহিংস উগ্রপন্থা প্রতিরোধ” বিশ^ব্যাপী দিবসটি পালন করবে। জাতিসংঘের সাধারণ পরিষদের সকল দেশের তরফ থেকে দিবস ঘোষণার প্রাক্কালে বলা হয়, “সহিংস উগ্রপন্থা একটি বৈশি^ক হুমকি। মূল কারণগুলো চিহ্নিত করে এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। বিশে^র যে সকল এলাকায় তরুণ-যুবরা সহিংস উগ্রপন্থা প্রতিরোধে কাজ করছেন তাদের সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখতে হবে।

সারা দেশে পিস ক্লাবসমুহ এই দিবসে যে সকল কর্মসূচি বান্তবায়ন করছে তার মধ্যে রয়েছে, “শান্তির জন্য তরুণ” নামে একটি অনলাইন নেটওয়ার্ক চালু করবে। এছাড়াও দিবসে অন্যন্য কর্মসূচির মধ্যে ছিল, উগ্রপন্থা প্রতিরোধ সচেতনকরণে জনপ্রিয় পটগান, আলোচনা, লিফলেট বিতরণ ও ক্রীড়াসহ নানা ধরনের সাংস্কৃতিক কর্মকা-। অনুষ্ঠানে পিস ক্লাবের যুবরা অংশগ্রহণ করে।
দিবসটির প্রাক্কালে এক বাণীতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেনÑ “চরম অন্তর্নিহিত হিংসাশ্রয়ী চরম মতবাদসমূহ, যেগুলো নারী পুরুষদের সন্ত্রাসবাদে প্রলুব্ধ করে সে সকল বিষয়ে টেকসই প্রতিরোধ গড়ে তোলা দরকার।”

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com