মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন

ভিটামিন শরীরের জন্য ভীষণই জরুরি,যে ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায়, ক্লান্ত লাগে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ২ এপ্রিল, ২০২৩
  • ২৩৮ বার পঠিত

ভিটামিন শরীরের জন্য ভীষণই জরুরি। যে কোনও ভিটামিনের ঘাটতি হলেই শরীরে নানা উপসর্গ দেয়। সবকটি ভিটামিনেরই আলাদা আলাদা ভূমিকা রয়েছে। ভিটামিনের তালিকায় গুরুত্বের দিক দিয়ে উপরের দিকে থাকে ভিটামিন বি। এই ভিটামিনের ঘাটতি থাকলে শরীরে নানা ধরনের সমস্যা শরীরে দেখা যায়।

কত ধরনের ভিটামিন বি রয়েছে?

ভিটামিন বি কোনও একটি ভিটামিন নয়। বরং এই ভিটামিন একটি মস্ত বড় পরিবার। এই পরিবারের মধ্যে রয়েছে ৮টি ভিটামিন। এই সকল ভিটামিনকে একত্রে বলা হয় ভিটামিন বি কমপ্লেক্স। যেমন-
১. ভিটামিন বি১ (থিয়ামিন)
২. ভিটামিন বি২ (রাইবোফ্ল্যাভিন)
৩. ভিটামিন বি৩ (নিয়াসিন)
৪. ভিটামিন বি৫ (প্যান্টোথেনিক অ্যাসিড)
৫. ভিটামিন বি৬
৬. ভিটামিন বি৭ (বায়োটিন)
৭. ভিটামিন বি৯ (ফোলেট বা ফলিক অ্যাসিড)
৮. ভিটামিন বি ১২

এই ভিটামিনের অভাবে যেসব সমস্যা দেখা দেয়-

ভিটামিন বি১ এবং ভিটামিন বি২ ঘাটতি

এই দুই ভিটামিন শরীরে জন্য খুবই দরকারী। এক্ষেত্রে এই ভিটামিনের অভাব স্নায়ুতন্ত্র, ত্বক, চোখ ইত্যাদি অঙ্গকে দুর্বল করে দিতে পারে। এছাড়া এই ভিটামিনের অভাবে মুখে আলসার হতে পারে। এ কারণে এই ভিটামিনের পর্যাপ্ত জোগান রাখতে হবে।

হোল গ্রেইন, মাছ, বাদাম, ডিম, ব্রকোলি, বাঁধাকপি, কম ফ্যাটযুক্ত দুধে এই ভিটামিন রয়েছে ভরপুর মাত্রায় পাওয়া যায়।

ভিটামিন বি৩ ঘাটতি

এই ভিটামিনের ঘাটতি হলে দুর্বলতা, বুঝতে না পারা, কোষ্ঠকাঠিন্য, ডায়ারিয়া, জিভ লাল হয়ে যাওয়া, ত্বকের রং বদলে যাওয়া, হজম না হওয়া, বমি বমি ভাব, পেটে ব্যথা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। কাজুবাদাম, মাছ, মাংসে এই ভিটামিন ভালো পরিমাণে মেলে।

ভিটামিন বি৯ ঘাটতি

এই ভিটামিন শরীরের পক্ষে অত্যন্ত জরুরি। এই ভিটামিনের ঘাটতি হলে দুর্বলতা, ফোকাস ঠিক না থাকা, সারাক্ষণ রেগে যাওয়া, দ্রুত হৃদগতি, শ্বাস নিতে সমস্যা হওয়া, অ্যানিমিয়া, ত্বক, নখ, চুলের রং বদলে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

যে কোনও সবুজ শাকে এই ভিটামিন থাকে। পালংশাক, কমলালেবু, কাজুবাদামে এই ভিটামিন রয়েছে।

ভিটামিন বি৬ ঘাটতি

অবসাদ থেকে শুরু করে বমিবমিভাব, বমি হয়ে যাওয়া, অ্যানিমিয়া, বারবার ইনফেকশন, ত্বকে র‌্যাশসহ, অন্যান্য সমস্যা দেখা দিতে পারে। আলু, মাছ এবং ফলে থাকে এই ভিটামিন পাওয়া যায়।

ভিটামিন বি১২ ঘাটতি

শরীরে এই ভিটামিনের অভাব ঘটলে দুর্বলতা, গা-হাত-পায়ে ব্যথা, খিদে না পাওয়া, হাত-পা অসাড় হয়ে যাওয়া, স্মৃতি দুর্বল হওয়া ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। ডিম, দুধ, চিজ, মাছ, চিকেনে এই ভিটামিন পাওয়া যায়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com