মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৯:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
গোমস্তাপুরে তামাক নিয়ন্ত্রণ আইন নিয়ে আলোচনা সভা স্কুল বালক-বালিকাদের দিনব্যাপী দাবা প্রতিযোগিতা তোমাদের মানুষের মতন মানুষ হতে হবে : এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে মেয়র মোখলেস ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে জেলা প্রশাসনের আর্থিক সহায়তা ২ নভেম্বর বীর মুক্তিযোদ্ধা আহসান উল্লাহ মনি স্বদেশ বিচিত্রা সম্মাননায় ভূষিত হবেন ওয়ার্ল্ড ভিশনের পরিকল্পনা বিষয়ক কর্মশালার সমাপনী পাটচাষি সমাবেশ : উৎপাদনে ভূমিকা রাখায় ক্রেস্ট পেলেন ১০ চাষি পরীক্ষার ফল ভালো করলে সবই করে দেয়া হবে : শাহ নেয়ামতুল্লাহ কলেজে ওদুদ এমপি চাঁপাইনবাবগঞ্জে ২২৭ জাতের আম নিয়ে আম মেলা শিবগঞ্জে ভিজিএফের চাল পেল ৭৩৮৩৫টি অসহায় পরিবার

ভূমিহীন ও গৃহহীন মুক্ত হতে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জ জেলা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৮ মার্চ, ২০২৩
  • ৮৩ বার পঠিত

বিডি ঢাকা অনলাইন ডেস্ক

 

 

চাঁপাইনবাবগঞ্জ জেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২২ মার্চ বুধবার সকাল ১০ টায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৪র্থ পর্যায়ে সারাদেশের উপকারভোগী পরিবারগুলোর নিকট জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন। ওই অনুষ্ঠান থেকে এই জেলাকে ক শ্রেণিভুক্ত ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন তিনি। ইতোপর্বে এই জেলার শিবগঞ্জ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়। এদিন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ৭৫ টি, গোমস্তাপুর উপজেলার ৭৫টি এবং নাচোল উপজেলার ৮০ টিসহ মোট ২৩০টি বরাদ্দপ্রাপ্ত গৃহ উপকারভোগী পরিবারের অনুকূলে হস্তান্তর করা হবে।
মুজিববর্ষ উপলক্ষে এ জেলার পাঁচটি উপজেলায় ১ম পর্যায়ে ১৩১৯ টি, ২য় পর্যায়ে ২৬১৯ টি, ৩য় পর্যায়ে ৬৫১ টি গৃহ ক শ্রেণির পরিবারগুলোকে হস্তান্তর করা হয়। ৪র্থ পর্যায়ে ২৩০ টিসহ মোট ৪৮১৯ টি গৃহ পাচ্ছে ৪৮১৯ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। উপকারভোগী পরিবারের অনুকূলে ২ শতাংশ করে সরকারি খাস জমি বন্দোবস্ত প্রদান করা হয়েছে এবং কবুলিয়ত ও নামজারি প্রক্রিয়া সম্পাদন করা হয়েছে।
ইতোমধ্যে গত ২০২২ সালের ২১ জুলাই অনুষ্ঠিত উপকারভোগী পরিবারের নিকট জমি ও গৃহ প্রদান কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কর্তৃক ৩য় পর্যায়ের ২য় ধাপে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করা হয়। জেলা প্রশাসনের রাজস্ব শাখা সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্রটি আরো জানায়, ১ম, ২য়, ৩য় ও ৪র্থ ধাপে চাঁপাইনবাবগঞ্জ সদর ৭৮৪টি, শিবগঞ্জ উপজেলায় ১১৮৮টি, গোমস্তাপুর উপজেলায় ৭৩৩, নাচোল উপজেলায় ৯৯৬ টি ও ভোলাহাট উপজেলায় ১১১৮ টিসহ ‘ক’ শ্রেণিভুক্ত ৪ হাজার ৮১৯টি গৃহের নির্মাণ কার্যক্রম প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা ও পরিপত্র যথাযথভাবে অনুসরণ করে নির্মাণ করা হয়েছে।
পাঁচ উপজেলা নির্বাহী অফিসারগণের নিকট হতে প্রাপ্ত প্রস্তাবপত্র, উপজেলা টাস্কফোর্স কমিটি ও যৌথ সভার সিদ্ধান্ত মোতাবেক ক শ্রেণিভুক্ত পুনর্বাসনযোগ্য আর কোন পরিবার না থাকায় এই জেলাকে ক শ্রেণির ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করার সিদ্ধান্ত হয়েছে। আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ঘোষণা করবেন।
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিছুর রহমান খাঁন এইসব তথ্য নিশ্চিত করেছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com