বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

মাথা ক্রমশ টাক পড়ছে? রোজ এই ৬ ব্যায়ামে গজাতে পারে চুল

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ৩ মে, ২০২৩
  • ১১১ বার পঠিত

দূষণ, ধুলোবালি, ভুল খাদ্যাভ্যাস, খারাপ জীবনযাপন, রাসায়নিক পণ্যের অতিরিক্ত ব্যবহার, মানসিক চাপ ইত্যাদি চুল পড়ার প্রধান কারণ হতে পারে।

লম্বা, কালো এবং ঢেউ খেলানো চুল সকলে পছন্দ করে। চেন্নাইয়ের ডাঃ ক্রিস্টিনা মারি পি.পলের ২০১৮ সালের একটি সমীক্ষা অনুসারে, ৬০.৩ শতাংশ পুরুষের মধ্যে চুলের নানা সমস্যায় (Hair Problems) ভোগেন। যার মধ্যে ১৭.১ শতাংশ পুরুষের খুশকি রয়েছে এবং ৫০.৪ শতাংশ পুরুষের টাক পড়ে গেছে।

এই গবেষণায় চেন্নাইয়ের লোকদের অন্তর্ভুক্ত করা হয়েছিল। দূষণ, ধুলোবালি, ভুল খাদ্যাভ্যাস, খারাপ জীবনযাপন, রাসায়নিক পণ্যের অতিরিক্ত ব্যবহার, মানসিক চাপ ইত্যাদি চুল পড়ার প্রধান কারণ হতে পারে। এই সমস্ত কারণের কারণে চুল পড়া, খুশকি, চুলের আগা ফেটে যাওয়া এবং অস্বাস্থ্যকর চুলের মতো সমস্যা হতে পারে।

চুল পড়ার (Hair Fall) সমস্যা কমাতে অনেকেই বিভিন্ন পদ্ধতি অবলম্বন করেন। কিছু রিপোর্টে বলা হয়েছে যে, নিয়মিত ওয়ার্কআউট করলে শুধুমাত্র শরীরকে সুস্থ থাকে তা নয়, এর সঙ্গে চুলের বৃদ্ধিতেও (Hair Growth) সাহায্য করে। আপনিও যদি চুলের বৃদ্ধি চান বা চুল পড়া থেকে মুক্তি পেতে চান, তাহলে রইল কিছু ব্যায়ামের টিপস। যা, আপনার দৈনন্দিন রুটিনে অন্তর্ভুক্ত করতে পারেন।

জগিং

জগিং হল একটি কার্ডিও ভাসকুলার ব্যায়াম, যার ফলে রক্ত ​​সঞ্চালন ঠিক থাকে। যদি কেউ সকালে ঘুম থেকে উঠে জগিং করে, তাহলে তার রক্ত ​​সঞ্চালনের উন্নতি ঘটতে পারে, যার ফলে চুল গজাতে পারে। কিছু বিশেষজ্ঞ মাথায় রক্ত ​​সঞ্চালন বাড়াতে ৩০ মিনিট জগিং করার পরামর্শ দেন।

উচ্চ তীব্রতা আন্তর্জাতিক প্রশিক্ষণ

কার্ডিও এবং শক্তি প্রশিক্ষণ একত্রিত করে উচ্চ তীব্রতার ব্যবধান প্রশিক্ষণ করা হয়। এর জন্য প্রচুর শক্তি প্রয়োজন। যদি কেউ এটিকে দৈনন্দিন রুটিনে অন্তর্ভুক্ত করে, তবে এটি চুলের বৃদ্ধিতে অনেক উপকারী হতে পারে। চুলের বৃদ্ধির জন্য নীচে উল্লিখিত HIIT ব্যায়াম অন্তর্ভুক্ত করতে পারেন।

বিজ্ঞাপন
* বারপি
* স্কোয়াট
* ক্রাঞ্চেস
* পুশ আপস
* জাম্পিং জ্যাক
* মাউন্টেইন ক্লাইম্বিং

এই ব্যায়ামগুলি একটানা ৩০ সেকেন্ডের জন্য করুন। প্রতিটি ব্যায়ামের পরে ১০ সেকেন্ড বিশ্রাম নিন। একবার সব ব্যায়াম করলে ১ সেট হবে। একইভাবে সমস্ত ব্যায়ামের ৩ সেট করুন।

কার্ডিও

কার্ডিও, চুলের বৃদ্ধির জন্য খুব উপকারী বলে মনে করা হয়। কারণ এটি শরীরের পাশাপাশি মাথায় রক্ত ​​​​সঞ্চালন উন্নত করতে পারে। কার্ডিওতে দৌড়ানো, সাইকেল চালানো, হাঁটা ইত্যাদি করা যায়।

শক্তি/ ওজন প্রশিক্ষণ

আপনি যদি উচ্চ তীব্রতা ব্যায়াম করতে না চান, তাহলে জিমে গিয়ে ওজন প্রশিক্ষণ করতে পারেন। ওজন প্রশিক্ষণ বা শক্তি প্রশিক্ষণ রক্ত ​​​​সঞ্চালন বৃদ্ধি করতে পারে, যা চুল বৃদ্ধিতে সাহায্য করতে পারে। শক্তি প্রশিক্ষণে, আপনি বেঞ্চ প্রেস, প্রেস, স্কোয়াট, ডেডলিফ্টের মতো ব্যায়াম করতে পারেন।

স্কাল্প ম্যাসেজ

মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়াতে মাথায় ম্যাসাজ করুন। এটি চুলের বৃদ্ধিতে অনেক সাহায্য করতে পারে। ম্যাসাজের জন্য প্রাকৃতিক তেল ব্যবহার করুন।

স্ট্যান্ডিং ফোল্ড পোজ

স্ট্যান্ডিং ফোল্ড পোজ চুলের বৃদ্ধির জন্য খুব ভাল। এই ভঙ্গি মানসিক চাপ এবং উদ্বেগ কমাতে দারুণ সাহায্য করতে পারে। একটি গবেষণায় বলা হয়েছে, চুলের সমস্যার প্রধান কারণ মানসিক চাপ। তাই স্ট্যান্ডিং ফোল্ড পোজ দিয়ে স্ট্রেস কমিয়ে চুলের বৃদ্ধি সম্ভব।

তবে শুধু ব্যায়াম করলেই চুলের বৃদ্ধি হবে বা চুল পড়া, ধূসর হওয়া বা খুশকির সমস্যা দূর হবে না। চুলের বৃদ্ধির জন্য প্রোটিন সমৃদ্ধ খাবার, পর্যাপ্ত ভিটামিন- খনিজ, ভাল জীবনযাপন, দূষণ থেকে দূরত্ব, কম চাপ, রাসায়নিক পণ্য কম ব্যবহার ইত্যাদি বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে। এই সমস্ত কারণের সঠিক ভারসাম্য চুলের বৃদ্ধি সহজ করে। এই সমস্ত উপায়ে যদি আপনার সমস্যার সমাধান না হয়, একজন চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করুন এবং তাদের পরামর্শ মেনে চলুন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com