1. bddhaka2009bd@gmail.com : FARUQUE HOSSAIN : FARUQUE HOSSAIN
  2. bddhakanews24.com@gmail.com : admi2017 :
রবিবার, ২২ মে ২০২২, ০২:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ডিজিটাল নিরাপত্তা আইন গণমাধ্যমের স্বাধীনতা খর্ব করার জন্য করা হয়নি, ডিজিটাল আইনে মামলা হলেই গ্রেফতার করা যাবে না : আইনমন্ত্রী রহনপুরে রেল কর্মকর্তার সাথে বৈঠক : ৭ জুনের পর ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর অনুরোধ চাষীদের চাঁপাইনবাবগঞ্জে আবারও সড়ক দূর্ঘটনায় এক ধান কাটা শ্রমিক নিহত : আহত ১২ গোমস্তাপুরে কৃষি প্রযুক্তি মেলা শুরু চাঁপাইনবাবগঞ্জে বাপসা’র ত্রি-বার্ষিক নির্বাচন : সভাপতি-শহিদুল – সম্পাদক-মুকুল বিজিবি কর্তৃক চৌকা সীমান্তে গাঁজা আটক প্রসংগে। বিজিবি কর্তৃক সোনামসজিদ সীমান্তে আসামীসহ ইয়াবা এবং চকপাড়া সীমান্তে ইয়াবা আটক প্রসংগে। কোভিড-১৯ মহামারির কারণে খাদ্য, বিদ্যুৎ, আর্থিক সংকট কাটিয়ে উঠতে সু-সমন্বিত প্রচেষ্টার আহ্বান : প্রধানমন্ত্রী তানোর উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষনা শিবগঞ্জে বজ্রপাতে নৌকাডুবির ২৪ ঘন্টা পর বাবা লাশ উদ্ধার :নিখোঁজ ছেলে

‘মুজিবনগর বিশ্ববিদ্যালয়’মেহেরপুরে হচ্ছে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ২৮ মার্চ, ২০২২
  • ২৮ বার পঠিত
‘মুজিবনগর বিশ্ববিদ্যালয়’মেহেরপুরে হচ্ছে
ফাইল ফটো
অনলাইন নিউজ : মেহেরপুরে ‘মুজিবনগর বিশ্ববিদ্যালয়’ নামে একটি সরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনে আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, বৈঠকে ‘মুজিবনগর বিশ্ববিদ্যালয়, মেহেরপুর আইন, ২০২২’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এটি হবে দেশের ৫৩তম পাবলিক বিশ্ববিদ্যালয়। পুরোটাই অন্যান্য বিশ্ববিদ্যালয় আইনের মতো, ৩৬টি ধারা আছে। রাষ্ট্রপতি আচার্য হবেন। আর তিনি একজন ভিসি নিয়োগ দেবেন চার বছরের জন্য স্বনামধন্য একজন শিক্ষককে। তবে দুই টার্মের বেশি কেউ ভিসি থাকতে পারবেন না। একইভাবে উপ-উপাচার্য দেবেন দুই জন, কোষাদক্ষ দেবেন একজন এবং রেজিস্ট্রার থাকবে, সিন্ডিকেড থাকবে, সর্বোচ্চ ক্ষমতা থাকবে, একাডেমিক কাউন্সিল থাকবে। তারা সবকিছু দেখবেন। মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই আইনে দুইটা বিশেষ জিনিস করা হয়েছে, যা অন্যটার মধ্যে নেই। একটি হলো বিজনেস ইনকিউবেটর, অপরটি হলো প্রফেসনাল কোর্স। বিশ্ববিদ্যালয় প্রয়োজন বোধে আচার্যের অনুমোদনক্রমে স্নাতকদের উদ্যোক্তা রূপে বিকাশ করার জন্য এবং তাদের বাস্তবতার নিরিখে কারিগরি ও অন্যান্য সহায়তা দিতে অঙ্গীভূত প্রতিষ্ঠান হিসেবে বিজনেস ইনকিউবেটর প্রতিষ্ঠা করতে পারবে। ধরেন যে সব ছেলে-মেয়েরা আসবে তাদের যেন প্রফেশনালি প্রতিষ্ঠিত করে দেওয়া যায়। এটা সবার খুব পছন্দ হয়েছে। ইত্যোমধ্যে বুয়েটে, চুয়েটে ও ঢুয়েটে আমাদের এটুআই থেকে চেষ্টা করা হয়েছে।
তিনি বলেন, মুজিবনগর বিশ্ববিদ্যালয়ে প্রফেসনাল কোর্স থাকবে, যাতে ছাত্রছাত্রীরা গ্র্যাজুয়েশন করে বাস্তব প্রফেশনের কোনো কোর্স করতে চায়, সে ধরনের কোর্স থাকবে। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল কোর্স চালু করা হবে। এ কোর্স করতে গ্র্যাজুয়েশন করা বাইরের যে কেউ আসতে পারবে। ডিপ্লোমাসহ যেসব কোর্সের বেশি চাহিদা থাকবে সেই কোর্স করতে পারবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com
Theme Developed BY RushdaSoft