বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

মুসলমানদের সবচেয়ে পবিত্র মাস রমজান,যে ইংরেজি সালে রমজান মাস পাওয়া যাবে দুইবার

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩
  • ২০৮ বার পঠিত

অনলাইন নিউজ : মুসলমানদের সবচেয়ে পবিত্র মাস রমজান এবার শুরু হয়েছে গত বছরের ১০–১২ দিন আগে। অর্থাৎ গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী রমজান মাস এবার প্রায় অর্ধমাস এগিয়ে এসেছে।

এর কারণ হলো, ইসলামি ক্যালেন্ডার চান্দ্রবর্ষের ভিত্তিতে হিজরি ক্যালেন্ডার অনুসরণ করে প্রণয়ন করা হয়েছে। ২৯ অথবা ৩০ দিনে হয় এক চান্দ্রমাস।

চলতি বছর মক্কায় রমজান শুরু হয়েছে গত ২৩ মার্চ বৃহস্পতিবার। আর বাংলাদেশে শুরু হয়েছে পরদিন শুক্রবার।

গ্রেগরিয়ান ক্যালেন্ডারের সঙ্গে হিজরি ক্যালেন্ডারের এই পার্থক্যের কারণ চান্দ্রবছর সব সময় সূর্য বছরের চেয়ে ১১ দিন কম হয়। সেই হিসাবে ২০৩০ সালে দুইবার রমজান মাস পড়বে। ওই বছর প্রথম রমজান শুরু হবে ৫ জানুয়ারি, আর দ্বিতীয় রমজান মাস শুরু হবে ২৫ ডিসেম্বর।

আর এবারের মতো ২৩ মার্চ আবার রমজান মাস শুরু হবে আজ থেকে ৩৩ বছর পরে—অর্থাৎ ২০৫৬ সালে।

এদিকে সূর্যোদয় ও সূর্যাস্তের সময়ের তারতম্যের কারণে দেশ ও অঞ্চলভেদে সাহরি ও ইফতারের সময়ে পার্থক্য লক্ষ্য করা যায়। কোনো কোনো অঞ্চলে সর্বোচ্চ ১৭ ঘণ্টা পর্যন্ত রোজা রাখতে হয়। আবার কোথাও রোজার সময় ১২ ঘণ্টা।

উত্তর গোলার্ধের দেশগুলোতে সূর্যোদয় দেরিতে হওয়ায় দীর্ঘ সময় ধরে রোজা রাখতে হয় মুসলিমদের। অন্যদিকে নিরক্ষরেখার দক্ষিণে অবস্থিত অঞ্চলে রোজার সময় অপেক্ষাকৃত কম হয়।

এবার দীর্ঘতম সময় অর্থাৎ ১৭ ঘণ্টা রোজা রাখতে হবে গ্রিনল্যান্ডের নুক, আইসল্যান্ডের রিকজাভিক, ফিনল্যান্ডের হেলসিংকি, সুইডেনের স্টকহোম ও স্কটল্যান্ডের গ্লাসগোতে।

সবচেয়ে কম সময় অর্থাৎ ১২ ঘণ্টা রোজা রাখতে হবে আর্জেন্টিনার বুয়েনস এইরেস, প্যারাগুয়ের সিউদাদ দেল এস্তে, দক্ষিণ আফ্রিকার কেপটাউন, উরুগুয়ের মন্টেভিডিও, অস্ট্রেলিয়ার ক্যানবেরা, চিলির পুয়ের্তো মন্ট, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com