রবিবার, ২১ জুলাই ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রাসিক মেয়রের সাথে পটিয়া পৌরসভার মেয়র ও কাউন্সিলরবৃন্দের সৌজন্য সাক্ষাৎ কুষ্টিয়ায় শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষ : আহত ১০ বরিশালে পুলিশ-শিক্ষার্থী দফায় দফায় সংঘর্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবারো শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে রণক্ষেত্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের হল ছাড়ছেন শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে ককটেল বিস্ফোরণ, রাজশাহীতে যুবদল নেতাসহ আটক ৫ কোটা সংস্কার : সড়ক অবরোধ দুই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের চাঁপাইনবাবগঞ্জের ইসলামপুরে রাস্তা প্রসস্তকরণ ও উন্নয়ন কাজের উদ্বোধন নাচোলে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল

শিবগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্য পিঠা উৎসব উদযাপন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৩২ বার পঠিত

বিডি ঢাকা অনলাইন ডেস্ক

 

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরতে রাখতে এবং প্রাচীন সংস্কৃতিকে পুনর্জাগরণ ঘটাতে পিঠা উৎসব হয়েছে। বুধবার সকালে উপজেলার চককীর্ত্তি ইউনিয়নের চাতরা দ্বিমূখী উচ্চ বিদ্যালয় চত্বরে পিঠা উৎসবের আয়োজন করা হয়।
চাতরা দ্বিমূখী উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে বিদ্যালয়টির প্রধান শিক্ষক মোহা. সাইদুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, চককীর্ত্তি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আনোয়ার হাসান আনু মিঞা। এসময় উপস্থিত ছিলেন, সহকারী শিক্ষক মো. আব্দুর রফিক, মো. সাফাউর রহমান, মো. নাহিদুন রহমান. মোসা. রাজিয়া খাতুন ও তহমিনা খাতুনসহ শিক্ষক-শিক্ষার্থীগণ।
পিঠা উৎসবে বিদ্যালয় চত্বরে অষ্টম, নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীরা ৩টি পিঠার স্টল দেয়। এই স্টলগুলোতে গ্রাম বাংলার ঐতিহ্য বিভিন্ন ধরনের পিঠা উপস্থাপন করে শিক্ষার্থীরা। এ উৎসবে বিভিন্ন ধরনের প্রায় ৫০ ধরনের পিঠা ও খাবার উপস্থাপন করা হয়।
স্টলগুলো পরিদর্শনকালে প্রধান অতিথি চেয়ারম্যান মো. আনোয়ার হাসান (আনু মিঞা) বলেন, গ্রাম বাংলার প্রচীন সংস্কৃতিকে পূণঃজাগরণ করে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে শিক্ষাঙ্গনে এ ধরনের উদ্যোগ সত্যিই প্রশংসার। যা আমাদের শিশু শিক্ষার্থীরা গ্রাম বাংলার উৎসবকে উপলদ্ধি করতে পারবে।
প্রতি বছর যেন এই উৎসব উদযাপন করা যায়, সে লক্ষ্যে আমি প্রতি বছর ৫০ হাজার টাকা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছি এবং আজকের পিঠা উৎসবে অংশগ্রহণ করেছি। আমি চাই, গ্রাম বাংলার এ সংস্কৃতি প্রতি বছর উদযাপিত হোক এবং দেশের অন্যান্য শিক্সা প্রতিষ্ঠানেও এ ধরনের আয়োজন করা হোক।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com