শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:০৫ পূর্বাহ্ন

৩১ ডিসেম্বর এইচএসসি’র ফল!

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০
  • ১৩০০ বার পঠিত
৩১ ডিসেম্বর এইচএসসি’র ফল!
ফাইল ফটো

নিজস্ব সংবাদদাতা : করোনা সংক্রমণের মুখে বাতিল হওয়া উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল ৩১ ডিসেম্বর প্রকাশ হতে পারে,বিশেষ পদ্ধতিতে ফলাফল প্রস্তুত করা হয়েছে। ২৪ ডিসেম্বরের আগে ফল প্রকাশের পরিকল্পনা থাকলেও শেষ পর্যন্ত বিভিন্ন জটিলতায় তা সম্ভব হয়নি।পরে, ৩১ ডিসেম্বরকেই ফল প্রকাশের তারিখ নির্ধারণ করেছে মূলায়ন কমিটি।বোর্ড সূত্রে আরও জানা গেছে, ফলাফল তৈরি করতে জাতীয় পরামর্শক কমিটি একটি খসড়া নীতিমালা তৈরি করে শিক্ষামন্ত্রীর কাছে পাঠিয়েছে। এখন তার যাচাই-বাছাই চলছে। ওই নীতিমালার ভিত্তিতেই চূড়ান্ত ফলাফল তৈরি করা হয়েছে। নীতিমালা অনুমোদন হওয়ামাত্র ফল প্রকাশ হবে।

এদিকে খসড়া নীতিমালা অনুসারে, একজন পরীক্ষার্থীর জেএসসিতে প্রাপ্ত নম্বররে ভিত্তিতে ২৫ শতাংশ এবং এসএসসিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ৭৫ শতাংশ এই অনুপাতে এইচএসসি বা সমমানের ফলাফল নির্ধারিত হবে।

তবে, যারা জেএসসি পরীক্ষায় যারা অংশ নেয়নি তাদের ফলাফল কেবলমাত্র এসএসসির ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হবে।

এক্ষেত্রে, কোনো পরীক্ষার্থী আগের দুই পরীক্ষায় জিপিএ-৫ পেলেও (ঐচ্ছিক বিষয়সহ) ও এইচএসসিতে তাদের ফলাফল পরিবর্তন হতে পারে। বিষয়ভিত্তিক মান উন্নয়ন পরীক্ষার্থীদের ক্ষেত্রেও একই সূত্র অনুসরণ করতে নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

এ ব্যাপারে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম সারাবাংলাকে বলেন, আমরা একটি সফটওয়্যারের মাধ্যমে ফলাফল তৈরি করছি। তবে ফল প্রকাশের বিষয়টি এখনো মন্ত্রণালয়ের হাতে। কবে ফল দেওয়া হবে সেটিও আমরা জানি না। এ মাসেই দেওয়ার সম্ভাবনাই বেশি।

যদিও, এ ব্যাপারে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদ কোনো মন্তব্য করতে রাজি হননি। যোগাযোগ করেও মন্তব্য পাওয়া যায়নি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির। প্রসঙ্গত, করোনা সংক্রমণের মুখে চলতি বছরের মার্চে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হলে প্রথমে এইচএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়। পরে অক্টোবরের ৭ তারিখে পরীক্ষাটি বাতিল করে দেয় শিক্ষা মন্ত্রণালয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com