শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন

বিশ্বের কমপক্ষে ২২ দেশে ওমিক্রন, ৭০ দেশে নিষেধাজ্ঞা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১
  • ৪১২ বার পঠিত
অনলাইন নিউজ : বিশ্বের কমপক্ষে ২২টি দেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার খবর মিলেছে। বুধবার বাংলাদেশের স্থানীয় সময় সন্ধ্যায় সম্প্রচারমাধ্যম সিএনএনের অনলাইন প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। এদিকে নতুন ধরন থেকে সুরক্ষা নিশ্চিত করতে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্বের ৭০টি দেশ। ঝুঁকি এড়াতে ৬০ বছরের বেশি বয়সির টিকা না নেওয়া ও গুরুতর অসুস্থদের ভ্রমণ এড়ানোর পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
ওমিক্রন প্রথম শনাক্ত হয় আফ্রিকার দেশ বতসোয়ানায়। সিএনএনের খবরে বলা হয়েছে, সর্বশেষ সৌদি আরবে শনাক্ত হওয়ার মধ্য দিয়ে ২২ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন এ ধরন। বিভিন্ন সংবাদমাধ্যম থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ওমিক্রন শনাক্ত হওয়া বাকি ২০টি দেশ হলো- ১. দক্ষিণ আফ্রিকা, ২. অস্ট্রেলিয়া, ৩. অস্ট্রিয়া, ৪. বেলজিয়াম, ৫. কানাডা, ৬. চেক প্রজাতন্ত্র, ৭. ডেনমার্ক, ৮. ফ্রান্স, ৯. জার্মানি, ১০. হংকং, ১১. ইসরাইল, ১২. ইতালি, ১৩. জাপান, ১৪. নেদারল্যান্ডস, ১৫. পর্তুগাল, ১৬. স্পেন, ১৭. সুইডেন, ১৮. যুক্তরাজ্য, ১৯. নাইজেরিয়া ও ২০. ব্রাজিল।
নিউইয়র্ক টাইমস বলছে, এন্টার্কটিকা ছাড়া সব মহাদেশেই দ্রুত ‘ওমিক্রন’ পৌঁছে যেতে পারে বলে গবেষকদের ধারণা।
নতুন ধরন ছড়ানো শুরুর পর থেকে আফ্রিকার দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করছে বিভিন্ন দেশ। সিএনএনের খবরে বলা হয়েছে, এই রেজিমেন্টের বিস্তার ঠেকাতে কমপক্ষে ৭০টি দেশ ও অঞ্চল আফ্রিকার বেশ কয়েকটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। বিবিসির খবরে বলা হয়েছে, করোনার নতুন ধরন নিয়ে উদ্বেগ থেকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার নতুন এ ধরনকে ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করেছে।
এই ধরন প্রসঙ্গে আফ্রিকার সেন্টার ফল এপিডেমিক রেসপন্স অ্যান্ড ইনোভেশনের পরিচালক টুলিও টি আলজেরিয়া বলেন, অস্বাভাবিকভাবে এটি রূপান্তরিত হয়েছে এবং অন্য যেকোনো ধরন থেকে এটি আলাদা। তিনি বলেন, ‘এই ধরন আমাদের হতবাক করেছে।’ টি আলজেরিয়া বলেন, সব মিলে ৫০ বারের মতো জিনবিন্যাস পরিবর্তিত হয়ে নতুন অমিক্রন ধরন রূপ পেয়েছে। আর এর স্পাইক প্রোটিনের বৈশিষ্ট্য বদলেছে ৩০ বারের বেশি।
ইউরোপের দেশগুলোতে ‘ওমিক্রন’ শনাক্তের সংখ্যা এখন পর্যন্ত একশর নিচে থাকলেও চিকিৎসা কর্মকর্তারা নতুন করে আরও সংক্রমণের তথ্য পাচ্ছেন। ‘ওমিক্রন’-এর ঝুঁকি ‘অনেক বেশি’ জানানোর একদিন পর গত মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা টিকা নেননি এমন ষাটোর্ধ্ব ব্যক্তি এবং অসুস্থ ও স্বাস্থ্য ঝুঁকিতে আছেন এমন ব্যক্তিদের ‘ভ্রমণ স্থগিত করার পরামর্শ’ দিয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com