শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন

ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার, সালেহপুর ও নয়ারহাটে হচ্ছে ৩ নতুন সেতু

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১
  • ১৯৯ বার পঠিত

ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার, সালেহপুর ও নয়ারহাটে ৩টি সেতু নির্মাণের উদ্যোগ নিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।  এজন্য ব্যয় হবে ২৪৪ কোটি ৫০ লাখ ৪৫ হাজার টাকা।

ন্যাশনাল ডেভেলমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড, এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড এবং রানা বিল্ডার্স প্রাইভেট লিমিটেড যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

সড়ক ও জনপথ অধিদপ্তরের ঢাকা জোনের ঢাকা সড়ক বিভাগের অধীন ‘ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার, সালেহপুর ও নয়ারহাটে ৩ সেতু নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নম্বর-ডব্লিউপি-০১ এর আওতায় সার্ভিস লেনসহ সড়ক ৪-লেনে উন্নীত হলে যোগাযোগ ব্যবস্থা আরও সহজ হবে।

প্রকল্পের প্যাকেজ নম্বর-ডব্লিউপি-০১ এর আওতায় যেসব কাজ করা হবে এর মধ্যে উল্লেখযোগ্য হলো-৮ লেন পিসি গার্ডার সেতু নির্মাণ ১টি (২৩২.৯৪ মিটার), ৪-লেন পিসি গার্ডার সেতু নির্মাণ ১টি (৬৩.৮১ মিটার), ফুটওভার ব্রিজ নির্মাণ ১টি, ইউলুপ নির্মাণ ১.৫০ কিলোমিটার, সংযোগ সড়ক নির্মাণ ২.২০ কিলোমিটার, মাটির কাজ ১.৯৮৮ লাখ ঘন মিটার, বিদ্যমান পেভমেন্ট মজবুতকরণসহ সার্ফেসিং ২.২০ কিলোমিটার, ড্রেনসহ ফুটপাথ নির্মাণ ৩.৯০ কিলোমিটার, নিউজার্সি প্রতিবন্ধক নির্মাণ ২.০৭ কিলোমিটার, রোড মিডিয়ান নির্মাণ ২.২০ কিলোমিটার, রোড মাকিং থার্মোপ্লাষ্টিক পেইন্ট ২৩৭০.০০ বর্গমিটার, ট্রাফিক সাইন, সাইন পোষ্ট, কংক্রিট কিলোমিটার পোষ্ট, ডিরেকশনাল সাইন স্থাপন।সূত্র জানায়, ‘ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার, সালেহপুর ও নয়ারহাটে ৩ সেতু নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি ৩৮৮ কোটি ৯১ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ১.০৭.২০১৯ থেকে ৩০.০৬.২০২২ মেয়াদে গত ২৯.১০.২০১৯ তারিখ একনেক সভায় অনুমোদিত হয়।  সে পরিপ্রেক্ষিতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ গত ১১.১২.২০১৯ তারিখ প্রকল্পের প্রশাসনিক আদেশ জারি করে। প্রকল্পটির ক্রয় পরিকল্পনায় পূর্ত কাজের জন্য ৪টি প্যাকেজ অন্তর্ভুক্ত রয়েছে। অনুমোদিত ডিপিপিতে বিবেচ্য প্যাকেজ নম্বর-ডব্লিউপি-১ এর প্রাক্কলিত দর ২৭১ কোটি ৯৫, লাখ ৭২ হাজার টাকা।  অনুমোদিত দাপ্তরিক প্রাক্কলিত দর ২৭১ কোটি ৬৭ লাখ ১৭ হাজার টাকা ।

বর্তমানে সড়ক ও জনপথ অধিদপ্তরের সকল দরপত্র সিপিটিইউ কর্তৃক প্রণীত ই-জিপি পদ্ধতির মাধ্যমে আহ্বান করা হয়ে থাকে। পূর্ত কাজ সম্পাদনের জন্য গত ০৪.০৩.২০২০ তারিখ ই-জিপিতে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হয়। উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে আহ্বান করা দরপত্র বিজ্ঞপ্তি কয়েকটি পত্রিকা ও ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

এর মাঝে বৈশ্বিক করোনা পরিস্থিতিতে সরকার কর্তৃক ঘোষিত সাধারণ ছুটির কারণে সরকারি দপ্তরসহ অন্যান্য অফিস কার্যালয় বন্ধ থাকায় ৩ বার সংশোধনী নোটিশের মাধ্যমে দরপত্র দরপত্র জমা দেওয়া এবং উন্মুক্তকরণের তারিখ পরিবর্তন করা হয়।  ই-জিপি গাইডলাইন অনুযায়ী পত্রিকায় প্রকাশের বাধ্যবাধকতা না থাকায় সংশোধনী নোটিশ  শুধুমাত্র ওয়েবসাইটে প্রকাশ করা হয়।  নির্ধারিত সময়সীমার মধ্যে ৪টি দরপত্র জমা পড়ে।  পরে দরপত্র মূল্যায়ন কমিটির (টিইসি) কাছে উপস্থাপন করা হয়। এতে একটি দরপত্র নন-রেসপনসিভ হয়। বাকি তিনটি দরপত্রের মধ্যে ন্যাশনাল ডেভেলমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড, এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড এবং রানা বিল্ডার্স প্রাইভেট লিমিটেড যৌথভাবে সর্বনিম্ন দরদাতা নির্বাচিত হয়ে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com