শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৫৪ পূর্বাহ্ন

চাঁপাইনবাবগঞ্জে একই দিনে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োমেট্রিক

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২৯ মার্চ, ২০২৩
  • ১০৯ বার পঠিত

বিডি ঢাকা অনলাইন ডেস্ক

 

সড়ক আইন মেনে মোটরসাইকেলসহ সকল চালককে গাড়ি চালিয়ে নিরাপদে ঘরে ফেরার আহ্বান জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
বুধবার বেলা সাড়ে ১২টায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিআরটিএ, চাঁপাইনবাবগঞ্জের উদ্যোগে একই দিনে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োমেট্রিক গ্রহণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।
জেলা প্রশাসন ও বিআরটিএ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে। জেলা প্রশাসক এ কার্যক্রমের উদ্বোধন করেন।
জেলা প্রশাসক বলেন, সকল ক্ষেত্রে সরকারের ডিজিটাল বাংলাদেশের সুবিধা জনগণ পাচ্ছে। এখন ঘরে বসেই এনআইডি কার্ড সংশোধন করা যায়, অন্যান্য ক্ষেত্রেও অনেক আগে থেকেই অনলাইনে সব কাজ করা হচ্ছে। ড্রাইভিং লাইসেন্সও এখন থেকে অনলাইনে অল্প সময়ের মধ্যেই পাওয়া যাবে। এমন একটা দিন আসছে যখন বিদেশের মতো হবে আমাদের সড়ক আইন। তখন যদি কেউ আইন অমান্য করে গাড়ি চালায় তাহলে সঙ্গে সঙ্গে তার পয়েন্ট কাটা যাবে, লাইসেন্স বাতিল হবে। নিরাপদে গাড়ি চালিয়ে সুস্থ দেহে ঘরে ফিরবেন। তিনি বলেন, বায়োমেট্রিক পদ্ধতি গ্রহণ করায় ড্রাইভিং লাইসেন্স পেতে সাধারণ মানুষকে আর ভোগান্তি পোহাতে হবে না। একদিনেই ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা দেওয়া ও গ্রহণ করা যাবে। এতে করে বিআরটিএর সব কর্মকা- দুর্নীতিমুক্ত করা সম্ভব হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আসিফ আহমেদ। বক্তব্য দেনÑ সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আবুল কালাম সাহিদ, নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ ইব্রাহিম হোসেন, জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি অ্যাডভোকেট আব্দুস সামাদ বকুল, জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক হামিদুর রহমান নান্নু, জেলা ট্র্যাক-ট্যাঙ্কলরি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আইয়ুব আলী।
ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োমেট্রিক কার্যক্রম তুলে ধরেন বিআরটিএ’র সহকারী পরিচালক মো. শাহজামান হক।
অনুষ্ঠানে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর জেলা কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ আনিছুর রহমান খাঁন, বিআরটিএ’র মোটরযান পরির্দশক মো. সেলিম উদ্দিন, ট্রাফিক ইন্সপেক্টর আনিসুর রহমান, বিআরটিএ’র সহকারী পরিদর্শক আবু হুজাইফাসহ অন্যরা।
একই সময় জেলা যাত্রী ও পণ্য পরিবহন কমিটি (আরটিসি) ও জেলা সড়ক নিরাপত্তা কমিটি (ডিআরএসসি)’র সভাও অনুষ্ঠিত হয়। কমিটি দুটির সভাপতি জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের সভাপতিত্বে আয়োজিত সভায় জেলা প্রশাসক বলেন, সড়কে কোনো অবৈধ যানবাহন চলাচল করতে পারবে না এবং চলাচল করলে আমরা নিয়মিত মোবাইল কোর্ট অব্যাহত রাখব। ঈদকে সামনে রেখে যাতে কোনো পরিবহন অতিরিক্ত ভাড়া আদায় করতে না পারে এজন্য পরিবহন মালিক গ্রুপের নেতাদের দৃষ্টি আকর্ষণ করা হয়। সড়ক পরিবহন নিরাপদ করতে সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। সড়কে শৃঙ্খলা ফেরাতে সবাইকে একযোগে কাজ করতে হবে। মহাসড়ক মুক্ত রাখতে টাস্কফোর্স কমিটি, সড়ক পরিবহন ও জনসাধারণকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। অপ্রাপ্ত বয়স্করা কোনো ধরনের যানবাহন চালাতে পারবে না, কারণ এটি আইনে অনুমোদন দেয়া নেই।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com