বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ১২:৩৫ পূর্বাহ্ন

চাঁপাইনবাবগঞ্জ সদর ও নাচোলে বিনামূল্যের বীজ ও সার বিতরণ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১ জুলাই, ২০২৪
  • ৪০ বার পঠিত

বিডি ঢাকা ডেস্ক

 

 

চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলা কৃষি অফিস ও নাচোল উপজেলা কৃষি অফিসের আয়োজনে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। ২০২৩-২৪ অর্থবছরে খরিপ-২/২০২৪-২৫ মৌসুমে সরকারের কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উচ্চ ফলনশীল (উফশী) রোপা আমন ধান এবং তুলার আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষে এই প্রণোদনা দেয়া হচ্ছে।
রবিবার বিকেলে সদর উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে উপজেলা কৃষি অফিস এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সদর আসনের সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ। এসময় উপজেলা ভাইস চেয়ারম্যান তোসিকুল আলম বাবুল, উপজেলা কৃষি অফিসার সঞ্জয় কুমার সরকার ও উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আনিসুল হক মাহমুদ উপস্থিত ছিলেন।
সদর উপজেলার ৯০০ জন কৃষকের প্রত্যেককে ৫ কেজি ধানের বীজ, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার দেয়া হচ্ছে। এছাড়াও ১০ জন কৃষককে তুলা চাষের জন্য প্রণোদনার আওতায় উপকরণ দেয়া হয়। প্রতিজন তুলাচাষিকে প্রতি বিঘা জমিতে চাষের জন্য ৮০০ গ্রাম তুলা বীজ, ২৬ কেজি ইউরিয়া, ৫০ কেজি ডিএপি, ৫০ কেজি এমওপি, দুই ধরনের কীটনাশক, ১ ধরনের ছত্রাকনাশক এবং তুলা ফসলের বৃদ্ধি নিয়ন্ত্রক দেয়া হয়।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ১ হাজার ৯০০ জন কৃষকের মধ্যে ৫ কেজি করে রোপা আমন ধানের বীজ ও ১০ কেজি করে এমওপি ও ডিএপি সার বিতরণের উদ্বোধন করা হয়েছে।
রবিবার ভার্চুয়ালি এই কর্মসূচির ঊদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মু. জিয়াউর রহমান। বিতরন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাচোল উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকার।
সকাল ১০টার দিকে উপজেলা কৃষি অফিসের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে বীজ ও সার উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেনÑ উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, কৃষি অফিসার সলেহ্ আকরাম, বিএমডিএ ইঞ্জিনিয়ার রেজাউল করিম, ভাইস চেয়ারম্যান কামাল উদ্দিন ও মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা ইয়াসমিন লিপি।
পরে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।
উল্লেখ্য, মেলায় বিভিন্ন ক্যাটাগরির ২৫টি স্টলে কৃষি প্রযুক্তি উপস্থাপন করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com