শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন

ফের খুলে দেওয়া হলো কাপ্তাই বাঁধের ৮টি জলকপাট

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪
  • ১০ বার পঠিত

বিডি ঢাকা ডেস্ক

 

 

কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি অব্যাহত থাকায় এবং বিপদসীমায় পৌঁছায় কাপ্তাই বাঁধের ৮টি স্পিল ওয়ের জলগেইট খুলে দেওয়া হয়েছে। শনিবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যা থেকে জলকপাটগুলো খুলে দেওয়া হয়।

গত ৯ সেপ্টেম্বর সোমবার সকাল ১০ টায় রাঙামাটির কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ১৬টি জলগেইট বন্ধ করে দেওয়া হয়েছিল।

গত কয়েকদিনের ক্রমাগত বৃষ্টিতে উজান হতে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই লেকের পানি  আবারও বিপদসীমায় পৌঁছে যাওয়ায় ফের শনিবার  সন্ধ্যা ৬ টা হতে কাপ্তাই কর্ণফুলি  পানি বিদ্যুৎ কেন্দ্রের স্পীল ওয়ের  ৮ টি জলকপাট ৬ ইঞ্চি করে খুলে দেওয়া হয়েছে। এতে প্রতি সেকেন্ড এ ৯ হাজার কিউসেক পানি কাপ্তাই লেক হতে কর্ণফুলী নদীতে গিয়ে আছঁড়ে পড়ছে। সন্ধ্যা ৬ টা পর্যন্ত কাপ্তাই লেকের পানির লেভেল ১০৮.৫৫ ফুট মীন সি লেভেল আছে বলে  নিশ্চিত করেছেন কাপ্তাই কর্ণফুলী  পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের।তিনি জানান পানি  আরো বৃদ্ধি পেলে সবগুলো জলকপাট যে কোন সময়  খুলে দেয়া হবে বলে জানায়।

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট সকাল ৮ টায় প্রথম ধাপে পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ১৬টি জলকপাট ৬ ইঞ্চি করে খোলে দেওয়া হয়েছিল। পরবর্তীতে পানি কমে আসায় বন্ধ করে দেয়। এরপর পানি আবারো বৃদ্ধি পাওয়ায় ৫ ফুট করে জলকপাট খোলা রাখে। এর পর বৃষ্টিপাত কমে যাওয়ায় গত ৯ সেপ্টেম্বর ১৬ টি জলকপাট বন্ধ করে দেয় গত কয়েকদিন ধরে ফের বৃষ্টিপাতের মাত্রা বেড়ে যাওয়ায়  আবার স্পিল ওয়ে খুলে দেওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com