বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৬:১০ পূর্বাহ্ন

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর জন্য চমকপ্রদ এক ফিচার আনছে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩
  • ১৬৯ বার পঠিত

অনলাইন নিউজ : ব্যবহারকারীর জন্য চমকপ্রদ এক ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। এই ফিচার ব্যবহার করে ব্যবহারকারীরা চ্যাট উইন্ডো থেকে অদৃশ্য হয়ে যাওয়া নির্বাচিত মেসেজ সংরক্ষণ করতে পারবেন। বর্তমানে ফিচারটির বেটা সংস্করণ চলছে। সফটওয়্যার ডেভেলপমেন্টের ভাষায় মূলত দুই ধরণের টেস্টিং হয়ে থাকে। যখন প্রথম পর্যায়ের টেস্টিং চলে, তখন সেটিকে বলা হয় আলফা টেস্টিং। আর এক্ষেত্রে বিষয়টি রয়েছে বিটা টেস্টিং পর্যায়ে। অর্থাৎ, টার্গেট ইউজারদের একটি অংশকে দিয়ে পুরো বিষয়টি পরীক্ষা করানো হয়। এই মুহূর্তে চলছে সেই কর্মযজ্ঞই।

চমকপ্রদ এক ফিচার আনছে হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সুবিধের জন্য এবং গোপনীয়তা বজায় রাখতেই এই বিকল্প ফিচারটি যুক্ত করতে চলেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। কয়েক বছর আগে এই অদৃশ্য বার্তা বৈশিষ্ট্যটি চালু করেছিল তারা। এই বৈশিষ্ট্যটির একটি বিশেষ দিক রয়েছে। সেটি ব্যবহারকারীদের চ্যাটে একটি (chat) বার্তা বা মেসেজ (message) সেট করতে দেয় এবং যাতে একটি নির্দিষ্ট সময়ের পরে স্বয়ংক্রিয়ভাবে সেটি মুছে ফেলা যায়।

কিন্তু কেউ যখন কাউকে সেই মেসেজ পাঠাচ্ছে, যাকে পাঠাচ্ছে সে যদি সেই মেসেজটি সংরক্ষণ করতে চান। তাহলে তিনি এবার থেকে সেটি করতে পারবেন। এতদিন পর্যন্ত সেই সুবিধা ছিল না। অর্থাৎ, সেই মেসেজটি আর স্বয়ংক্রিয়ভাবে অদৃশ্য হবে না এখন থেকে। বরং, সেটিকে সহজেই সংরক্ষণ করতে পারবেন ব্যাবহারকারীরা। এই নতুন আপডেটটি নির্বাচিত বার্তাগুলিকে অদৃশ্য হওয়া থেকে সংরক্ষণ করতে দেবে, জানিয়েছে মেটা-মালিকানাধীন (Meta) এই প্ল্যাটফর্ম।

এই আপডেটটি অদৃশ্য হয়ে যাওয়া চ্যাট উইন্ডোতে একটি নতুন বুকমার্ক আইকন যুক্ত করবে। যেটি ব্যবহারকারীদের নির্দিষ্ট কিছু মেসেজ সিলেকশন এবং বুকমার্ক (bookmark) করতে দেবে। একইভাবে, মেসেজগুলিকে রক্ষণাবেক্ষণের জন্য, কেউ “আনকিপ” (unkeep) আইকনটি বেছে নিতে পারেন। অন্যদিকে মেসেজটি স্থায়ীভাবে মুছেও দেওয়া যাবে৷ একবার এটি হয়ে গেলে, “কিপ” (keep) অ্যাকশনটি সেই মেসেজগুলিতে আর ব্যবহার করা যাবে না৷

যারা মুছে যাওয়া বা অদৃশ্য হওয়া চ্যাটগুলি থেকে গুরুত্বপূর্ণ মেসেজ সংরক্ষণ করতে চান, তাদের জন্য এই আপডেটটি কার্যকরী হতে পারে। যদিও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অদৃশ্য হয়ে যাওয়া মেসেজ, টাইমারগুলিকে ইনঅ্যাক্টিভ (inactive) করার অনুমতি দেয়। নতুন আসা আপডেটটি চ্যাটের উপর আরও নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে এবং ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ মেসেজগুলি সংরক্ষণ করতে সহায়তা করবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com