বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৩৯ অপরাহ্ন

ঘোষণা রবিবার : শপিং মল দোকান খুলতে পারে আগামী সোমবার

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১
  • ২১৭ বার পঠিত

নিজস্ব সংবাদদাতা : আগামী সোমবার থেকে মার্কেট-শপিং মল খুলে দেওয়া হবে। বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন জানিয়েছেন,বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দীনের সঙ্গে তাঁদের বৈঠক হয়েছে। বৈঠকে মার্কেট-শপিং মল খোলার বিষয়ে তাঁদের মধ্যে কথা হয়েছে। তাঁরা আশা করছেন, আগামী রবিবার ঘোষণা আসবে। আর সোমবার থেকে মার্কেট-শপিং মল খোলা হবে। এরই মধ্যে ব্যবসায়ীরা স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খোলার প্রস্তুতি নিতে শুরু করেছেন।

হেলাল উদ্দিন বলেন, ‘আগামী রবিবার আমাদের একটা সুসংবাদ হবে। এর ভিত্তিতে সোমবার থেকে দোকান, ব্যবসাপ্রতিষ্ঠান চালু করতে পারব। বাণিজ্যসচিবের সঙ্গে বৈঠকের পর মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের সঙ্গেও কথা হয়েছে। তাঁরা আমাদের ইঙ্গিত দিয়েছেন, রবিবার আমরা একটা সুসংবাদ পাব।’

এদিকে ঘোষণা আসার আগেই রাজধানীর বিভিন্ন এলাকার চিত্র পাল্টে গেছে। অনেক এলাকায়ই দেখা গেছে এরই মধ্যে দোকান খুলতে শুরু করেছেন ব্যবসায়ীরা। পুলিশের চোখ ফাঁকি দিয়ে এসব দোকানে বিক্রিও হচ্ছে। একইভাবে লকডাউন ভেঙে রাজশাহীর সাহেব বাজার আরডিএ মার্কেটের ব্যবসায়ীরা দোকানপাট খুলে বসেছেন। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার দিকে ওই মার্কেটের অন্তত দেড় হাজার দোকান খুলে দেন ব্যবসায়ীরা। পরে প্রশাসনের আশ্বাসের পরিপ্রেক্ষিতে আবার কিছু কিছু দোকান বন্ধ করে দিতে দেখা যায়।

গতকাল দেখা গেছে, গুলশান কালাচাঁদপুর এলাকায় ‘ফ্যাশন ওয়ান’ দোকানটি খোলা। ওই দোকানের মালিক সাখাওয়াত হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘দোকানভাড়া ও বাসাভাড়া সরকার দেবে নাকি আমি দেব? শুধু পেটের দায়ে দোকান খুলেছি। গত সাত দিন খুলিনি, আজ না পেরে খুলেছি। সামনে ঈদ। এই মুহূর্তে যদি দোকান খুলতে না পারি তাহলে খুলব কখন! আগে তো আমাদের জীবন বাঁচাতে হবে। সংসার আছে, দোকানের কর্মচারীর বেতন, দোকানভাড়া এসব কিভাবে পরিশোধ করব?’

মার্কেট-শপিং মল খোলার অপেক্ষায় থাকা ব্যবসায়ীরা জানান, নানা সংকটের মধ্যে তাঁদের দিন যাচ্ছে। সরকার মার্কেট খোলার ঘোষণা দিলে কিছুটা হলেও সংকট কাটবে। স্বাস্থ্যবিধি মেনে বেচাকেনা করার জন্য সব ধরনের প্রস্তুতি নিচ্ছেন তাঁরা।

শপিং মল কটা থেকে কটা পর্যন্ত খোলা থাকবে জানতে চাইলে হেলাল উদ্দিন বলেন, ‘আমরা প্রস্তাব দিয়েছি সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত শপিং মল খোলা রাখতে।’

রাজশাহীতে লকডাউন ভেঙে খুলল মার্কেট : লকডাউন ভেঙে গতকাল বৃহস্পতিবার রাজশাহীর সাহেব বাজার আরডিএ মার্কেটের ব্যবসায়ীরা দোকানপাট খুলে দিয়েছেন। গতকাল সকাল ১০টার দিকে ওই মার্কেটের অন্তত দেড় হাজার দোকান খুলে দেওয়া হয়। পরে প্রশাসনের আশ্বাসে তাঁরা সাড়ে তিন ঘণ্টা পর দোকান ফের বন্ধ করেন। কিন্তু বিকেল ৩টার দিকেও অনেক দোকান খোলা থাকতে দেখা গেছে।

এদিকে নগরী ও নগরীর বাইরে বিভিন্ন উপজেলা ও মোড়ে দোকানপাট খুলে ব্যবসা করতে দেখা যাচ্ছে। কোথাও কোথাও পুরো আবার কোথাও অর্ধেক খোলা রেখে ব্যবসা করতে দেখা গেছে। এতে করোনা সংক্রমণের হার বাড়ার পাশাপাশি সরকারের নির্দেশনা অমান্য করা হচ্ছে।

রাজশাহীর আরডিএ মার্কেটসহ বিভিন্ন বাজারের ব্যবসায়ী নেতারা গতকাল সকালে জেলা প্রশাসক আবদুল জলিলের সঙ্গে দেখা করে দোকান খোলার অনুমতি চান। জেলা প্রশাসক তাঁদের আগামী ২৮ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে বলেন। কিন্তু ব্যবসায়ীরা ওই সিদ্ধান্ত উপেক্ষা করে দোকান খুলে দেন।

রাজশাহীর ব্যবসায়ী ঐক্য পরিষদের সভাপতি ফরিদ মাবুদ বলেন, ‘ব্যবসায়ীদের নাভিশ্বাস উঠে গেছে। এ কারণে অনেকে বাধা উপেক্ষা করে ব্যবসাপ্রতিষ্ঠান খুলতে শুরু করেছেন। কত দিন আর খেয়ে না খেয়ে থাকবেন ছোট ছোট ব্যবসায়ী ও কর্মচারীরা?’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com