বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:১৩ পূর্বাহ্ন

চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে আমবিষয়ক দিনব্যাপী কর্মশালা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৯ মার্চ, ২০২৩
  • ৮২ বার পঠিত

বিডি ঢাকা অনলাইন ডেস্ক

 

চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে রপ্তানিযোগ্য নিরাপদ আম উৎপাদন বৃদ্ধিতে করণীয় ও সম্ভাবনা শীর্ষক দিনব্যাপী কর্মশালা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।  শনিবার রহনপুর পৌরসভার সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশনের উদ্যোগে এবং অ্যাগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ম্যাংগো প্রডিউসর মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আব্দুল ওয়াহেদ।
কর্মশালয় প্রধান অতিথি ছিলেনÑ রহনপুর পৌরসভার মেয়র মো. মতিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন, ম্যাংগো প্রডিউসর মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক মো. শুকুরুদ্দীন; অ্যাগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয়ের নির্বাহী কমকর্তা কাজী মো. আনিসুর রহমান খাঁন; ম্যাংগো প্রডিউসর মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এম কোরাইশী মিলু। প্রশিক্ষণ কর্মশালার আলোচক ছিলেন চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের অবসরপ্রাপ্ত প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জমির উদ্দিন।
কর্মশালায় উত্তম পদ্ধতি ব্যবহার করে (গ্যাপ ও এইচএসিসিপি) মানবদেহের জন্য নিরাপদ কেমিকেলমুক্ত আম চাষাবাদ, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি এবং আম ও আমজাত পণ্য রপ্তানির সুযোগ বৃদ্ধিকরণসহ আম উৎপাদনের নানান বিষয়ে আমচাষিদের প্রশিক্ষণ দেয়া হয়।
নিরাপদ আম উৎপাদনে অঙ্গীকার করেন উপস্থিত ৭০ জন আমচাষি ও ব্যবসায়ীবৃন্দ।
প্রশিক্ষণ কর্মশালায় সর্বস্তরের আমচাষি ও ব্যবসায়ী ছাড়াও উপজেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com