শনিবার, ১৮ মে ২০২৪, ১০:১৯ পূর্বাহ্ন

চাঁপাইনবাবগঞ্জে শেষ মুহূর্তেও জমে আছে আমের বাজার

বিডি ঢাকা অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২
  • ১০১ বার পঠিত

বিডি ঢাকা অনলাইন ডেস্ক

 

আমের রাজধানীখ্যাত চাঁপাইনবাবগঞ্জে শেষ মুহূর্তেও জমে আছে আমের বাজার। এবার ভালো দাম পেয়ে লোকসান কাটিয়ে উঠছেন চাষি ও ব্যবসায়ীরা। প্রতিদিন কানসাট আম বাজারে আশ্বিনা, গৌড়মতি ও কাটিমন আম বেচাকেন হচ্ছে প্রায় ১৪-১৫ কোটি টাকার। এ বছর প্রত্যাশার চেয়েও ভালো দামে আম কেনাবেচা করে বিগত বছরের লোকসান পুষিয়ে যাবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

সরেজমিনে শুক্রবার (০২ সেপ্টেম্বর) দুপুরে কনসাট আম বাজারে গিয়ে দেখা যায়, ভরা মৌসুমের মতোই এখনো জমে আছে এই আম বাজার। ডালিতে সাজানো শত শত সুস্বাদু আম নিয়ে বসে আছে বিক্রেতারা। আর শেষ মুহূর্তে আমের চাহিদা বেশি থাকায় ক্রেতারও যেন ঠাঁই নেই। আশ্বিনা প্রতিমণ বিক্রি হচ্ছে সাড় ৪ হাজার থেকে সাড়ে ৫ হাজার টাকা পর্যন্ত। ভালো দাম পেয়ে বেশ খুশি আমচাষিরা।

উপজেলার শাহাবাজপুর ইউনিয়নের আমচাষি বদিউর রহমান বলেন, আশ্বিনা আম নিয়ে বাজারে এসেছিলাম, ৪৮০০ টাকা মণ দরে বিক্রি করলাম। এবার আমের দাম ভালো। গত কয়েক বছর থেকে আমে অনেক লোকসান হয়েছে। তবে এবার প্রায় সব জাতের আমের দাম ভালো ছিল। তাই অনেক লাভবান হয়েছি। আমার গাছে আরও প্রায় ৩৫ থেকে ৫০ মণ আম রয়েছে। আশা করছি এই বাজারে আরও ২৫ দিন আম থাকবে।

কানসাট বাজারে আম নিয়ে এসেছেন রানীবাড়ি চাঁনপুরের মোঃ করিমুল ইসলাম । তিনি বলেন, অন্যান্য বছরের তুলনায় এ বছর আমের বাজার বেশ ভালো। আমরা কখনও আশা করতে পারিনি যে, আশ্বিনা আম ৫ হাজার টাকা মণ বিক্রি করতে পারব। বিগত দিনে আমের দাম না পাওয়ায় অনেক আমচাষি পানির দামে বাগান বিক্রি করেছে। অল্প দামে বাগান কিনে অনেক ব্যবসায়ী এবার লাখ লাখ টাকা লাভ করেছে।

কানসাট আম আড়তের ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক ওমর ফারুক টিপু বলেন, সারাদেশেই আম শেষ হয়ে গেছে। তবে আমাদের এই বাজরে আরও ২০-২৫ দিন আম থাকবে। বর্তমানে আশ্বিনা আমটা বেশি পাওয়া যাচ্ছে। অন্য জাতের কিছু আম আসছে। তবে খুব কম। যেমন একটি গৌড়মতি আমের ভ্যান এসেছিল, ১৬ হাজার টাকা মণ দরে বিক্রি হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) রাজিবুর রহমান বলেন, জেলার সবথেকে বেশি আম উৎপাদন হয় শিবগঞ্জ উপজেলায়। আর এই উপজেলায় অবস্থিত কনসাট আম বাজার। যা এখনো পুরোদমে চলছে। এই শেষ সময়ে এসেও কানসাট আম বাজারে আশ্বিনা, গৌড়মতি ও কাটিমন আম বেচাকেন হচ্ছে প্রায় ১৪-১৫ কোটি টাকার।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com