মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৮:১৯ অপরাহ্ন

তীব্র খরায় পুঠিয়ায় ঝরে আমের গুটি, কপাল পুড়ছে চাষির

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৭ এপ্রিল, ২০২৪
  • ২৫ বার পঠিত

বিডি ঢাকা ডেস্ক

 

 

রাজশাহী পুঠিয়া উপজেলায় প্রচণ্ড খরা ও তাপদাহে ঝরে পড়ছে আমের গুটি। কয়েক দিনে এক টানা প্রচুর তাপদাহের কারণে জনজীবন অতিষ্ঠ, এক সঙ্গে উপজেলার বিভিন্ন স্থানে ঝরে পড়ছে আমের গুটি।

কৃষি অফিসে তথ্য মতে, ছয়টি ইউনিয়ন ও একটি পৌরসভার বিভিন্ন জাতের আমের চাষ হয়েছে যা আম উৎপাদন লক্ষ্যমাত্রা ১৫৪৭ হেক্টর।

উপজেলা বিভিন্ন বাগান ঘুরে দেখা গেছে, তুলনামূলকভাবে আম উৎপাদন কম। এছাড়াও বেশিরভাগ বাগানে আমের গুটি মাটিতে ঝরে পড়ে আছে। তবে এখন আম চাষিরা বিশেষভাবে উপজেলা কৃষি অফিসের পরামর্শে পানি দেবার জন্য প্রস্তুতি নিচ্ছে।বানেশ্বর ইউনিয়নের আমি চাষি আরিফুল ইসলাম বলেন, গত বছরের থেকে এবার আমের মুকুল অনেক কম। তারপরও মোটামুটি আমের গুটি ভালো এসেছে কিন্তু প্রচণ্ড খরার কারণে আমের গুটি গুলো এখন ঝরে পড়ে যাচ্ছে। এ অবস্থা চলতে থাকলে বাগানে এবার অনেক টাকা লোকসানের আশঙ্কায় আছি।

পুঠিয়া পৌরসভা এলাকার আমচাষী আফসার উদ্দিন জানান, মুকুল আসার পূর্বে বাগান পরিচর্যা করাই মোটামুটি ভালো এসেছিল। পরবর্তী সময়ে আমের গুটি ভালোই ছিল কিন্তু বর্তমানে প্রচণ্ড খরায় গুটি ঝড়ে পড়ছে। এভাবে যদি আম ঝড়ে পড়ে তাহলে আমাদের ক্ষতির মুখে পড়তে হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা স্মৃতি রানী সরকার বলেন, আমরা কৃষকদের প্রতিটি বাগানের আমের গাছের গোরায় পর্যাপ্ত পরিমাণ পানি স্প্রে সরবরাহ করার জন্য পরামর্শ দিয়েছি। এছাড়াও আমাদের মাঠ কর্মীরা সার্বক্ষণিক তাদের সঙ্গে যোগাযোগ রাখছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com