বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
আজ ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজন :জেলা পর্যায়ে উদ্বোধনী ও আইডিয়া শোকেসিং চাঁপাইনবাবগঞ্জে ইসলামিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ৮০ কি.মি. বেগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা রামেবি স্থাপনের জমির দখল বুঝে পেল কর্তৃপক্ষ নিরাপদ খাদ্য সরবরাহ নিশ্চিতের লক্ষ্যে হোটেল ও রেস্তোরা পরিদর্শনে রাসিকের স্যানিটারী পরিদর্শকগণ মশা নিয়ন্ত্রণে রাজশাহী সিটি কর্পোরেশনের টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত গোদাগাড়ীতে হেরোইনসহ মাদক কারবারী আটক রাজশাহীতে নামিদামি ব্যান্ডের নামে নকল প্রসাধনীর কারবার, একজন গ্রেপ্তার চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের দোয়া ও ইফতার

বিনা উদ্ভাবিত বিনাতিল-৩ এর ওপর মাঠ দিবস

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২৭ মে, ২০২৩
  • ৫৪ বার পঠিত

বিডি ঢাকা অনলাইন ডেস্ক

 

 

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট-বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও স্বল্পজীবনকালীন তিলের জাত বিনাতিল-৩ সম্প্রসারণ শীর্ষক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সদর উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় ‘বিনা’ চাঁপাইনবাবগঞ্জ উপকেন্দ্র সদর উপজেলার জামতলা গ্রামে এক কৃষকের ক্ষেতে এই মাঠ দিবসের আয়োজন করে।
বৃহস্পতিবার বেলা ১১টায় মাঠ দিবসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে যুক্ত হন- বিনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। বিনার চাঁপাইনবাবগঞ্জ উপকেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আহমেদ নুমেরী আশফাকুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার, তেল-জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. রফিকুল ইসলাম, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কানিজ তাসনোভা। সঞ্চালনা করেন বিনার চাঁপাইনবাবগঞ্জ উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. জুবায়ের আল ইসলাম।
বক্তারা বলেন, দেশে ভোজ্যতেলের উৎপাদন বৃদ্ধি করা এবং একই সাথে নিবিড় শস্য বিন্যাস চলমান রাখার লক্ষে বিনা উদ্ভাবিত স্বল্পজীবনকালীন ফসলের বিকল্প নেই। বিনা উদ্ভাবিত বিনাতিল-৩ উচ্চ ফলনশীল এবং স্বল্পজীবনকালীন হওয়ায় এই এলাকায় কৃষকের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়েছে।
বিনাতিল-৩ জাতের বিশেষ বৈশিষ্ট্য হলো- গাছ শাখাবিশিষ্ট এবং প্রতি গাছে প্রাথমিক শাখার সংখ্যা ২-৪টি, বীজাবরণ হালকা কালো রঙের, বীজে তেলের পরিমাণ ৪৩ শতাংশ, জীবনকাল ৮৫-৮৭ দিন, জমি ও মাটি বেলে দো-আঁশ বা দো-আঁশ মাটি জাতটি চাষের জন্য উপযুক্ত তবে পানি নিষ্কাশনের সুবিধাযুক্ত অন্যান্য মাটিতেও জাতটি চাষ করা যায়। ফলনও ভালো। খরিফ-১ মৌসুমে মধ্য ফেব্রুয়ারি হতে মধ্য মার্চ (ফাল্গুন মাস) পর্যন্ত বপন করা যায়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com